হু-তে ফিরবে আমেরিকা, ঘােষণা বাইডেনের

প্রশাসনের কাজ শুরুর প্রথম দিনেই আমেরিকা ফের বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু-তে যােগ দেবে, জানালেন ভাবী প্রেসিডেন্ট জো বাইডেন।

Written by SNS Washington | November 23, 2020 4:31 pm

জো বাইডেন (Photo: IANS)

প্রশাসনের কাজ শুরুর প্রথম দিনেই আমেরিকা ফের বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু-তে যােগ দেবে, জানালেন ভাবী প্রেসিডেন্ট জো বাইডেন । তিনি বলেন, ‘চিন সব আইন কানুন মানছে কি না সে ব্যাপারেও আমাদের নিশ্চিত হতে হবে।’ 

চিন সম্পর্কে তাঁর দৃষ্টিভঙ্গি কী হবে, এই প্রশ্নের উত্তরে বৃহস্পতিবার ডেলাওয়্যার প্রদেশে তাঁর নিজের শহর উইলমিংটনে এ কথা বলেছেন আমেরিকার ভাবী প্রেসিডেন্ট। প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারেও চিনের বিরুদ্ধে কঠোর পদক্ষেপের কথা বলেছিলেন ডেমােক্র্যাট প্রার্থী বাইডেন। 

তাঁর জয়লাভের পর তাই স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠতে শুরু করে সেই পদক্ষেপ কী হবে? আমেরিকা কি অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি করবে চিনের বিরুদ্ধে নাকি আমেরিকায় আসা চিনা পণ্যাদির উপর শুল্কের বােঝা বাড়াবে? বাইডেন গত কাল বলেন, ‘শাস্তির কথা বলতে চাইনি। শুধু দেখতে চাই চিন সব আইন কানুন মেনে চলছে কি না। 

প্রসঙ্গত, চিনের উহান প্রদেশে করোনাভাইরাস সংক্রমণ শুরুর খবর বেজিং হু-কে সময়মতাে দেয়নি, পরে পেয়েও তার ভয়াবহতা সম্পর্কে বিশ্বকে সচেতন করতে হু দ্বিধাগ্রস্ত ছিল বেশ কিছু দিন, কথা বলেছে চিনের সুরেই, এই সব অভিযােগে গত এপ্রিলে হু থেকে বেরিয়ে আসার সিদ্ধান্ত ঘােষণা করেন প্রেসিডেন্ট ডােনাল্ড ট্রাম্প। আমেরিকার অভিযোগ ছিল, গত বছরের অগস্টেই এই সংক্রমণ ছড়িয়েছিল উহানে। কিন্তু সে খবর বেজিং হু-কে জানায় ৩ মাস পর, ডিসেম্বরে। গত বছর পর্যন্ত হু-কে সবচেয়ে বেশি অর্থসাহায্য দিয়েছে আমেরিকাই।