সম্পাদকীয়

পর্যাপ্ত নয় প্যাকেজ

২০ লক্ষ কোটি টাকার প্যাকেজ পুরোটাই নতুন নয়। কিছু আর্থিক ব্যবস্থা আগেই ঘোষিত হয়েছিল। এর পাশাপাশি রিজার্ভ ব্যাঙ্কও কিছু আর্থিক উজ্জীলী প্রস্তাবও ঘোষণা করেছিল।

ভবিষ্যৎ কর্মপরিকল্পনা

এইসব আইডিয়া অবশ্যই প্রশংসাযােগ্য। কিন্তু তা ফলপ্রসূ করতে গেলে আমলাতন্ত্রকে অতিক্রম করে মােদিকে জোরকদমে তাকে এগিয়ে নিয়ে যেতে হবে।

কিমের প্রত্যাবর্তন

প্রকাশ্যে ফিরে এলেও উত্তর কোরিয়ার নেতা কিম জং উন এপ্রিল মাসের তিন সপ্তাহ কোথায় ছিলেন, তা নিয়ে আন্তর্জাতিক স্তরে আলােচনা অব্যাহত থাকবেই।

নোবেলজয়ীর প্রস্তাব

ভারতকে যদি কেসস্টাডি হিসাবে ধরা যায় তাহলে বলতে হবে কোভিড ১৯ মোকাবিলা ও পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরানোর মত সব বিষয়েই আমাদের রাজনৈতিক সমাজ বিভ্রান্ত।

রেশন সংকট

এটা খুবই দুর্ভাগ্যজনক ব্যাপার, যে হিংসা এতদিন গ্রামীণ বাংলায় সীমাবদ্ধ ছিল তা এখন এক কঠিন মুহুর্তে সরকারি বণ্টন ব্যবস্থা অর্থাৎ রেশন ব্যবস্থার ওপর আছড়ে পড়েছে।

কিছুটা স্বস্তি মিলল

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সম্প্রতি ঘোষণা করেছেন রাজ্যের গ্রিন জোনভুক্ত জেলাগুলিতে প্রাইভেট বাস চলবে। কিন্তু ২০ জনের বেশি যাত্রী বহন করা যাবে না।

করোনা ও ট্রাম্প

২০২০-এর প্রেসিডেন্ট নির্বাচনের ৬ মাস আগে এই প্রথম ট্রাম্প নভেম্বরের নির্বাচনে তাঁর জয়লাভের সম্ভানার সঙ্গে বেজিংকে যুক্ত করলেন।

ধাক্কা খেল পাকিস্তান

ছয় মাস আগে ৩৭০ ধারা বাতিল ও কাশ্মীরের মর্যাদার পরিবর্তনের পর পাকিস্তানের তৎপরতা ব্যুমেরাং হয়ে ফিরল।

বাঙালি শ্রমিক বিতাড়ন

গায়ে বাংলাদেশি অনুপ্রবেশকারী তকমা সেঁটে দিয়ে বেঙ্গালুরুতে কর্মরত পশ্চিমবঙ্গের শ্রমিকদের তাড়িয়ে দেওয়া হচ্ছে। বাসস্থান ভেঙে দেওয়ার পর তাঁরা পথে বসেছে।

সম্পর্কের টানাপোড়েন

দ্রাবিড় মুন্নেত্রা কাঝাগাম (ডিএমকে)-এর সঙ্গে জোটবন্ধন ছিন্ন করে ভারতীয় কংগ্রেস তামিলনাড়ুতে আরেকবার হারাকিরি করতে চলেছে।