সম্পাদকীয়

ফল হবে মারাত্মক

চারটি পুর নিগমের নির্বাচন, যা রাজ্য নির্বাচন কমিশন ঘোষণা করেছে তা হবেই, যতই করোনা গ্রাফ ঊর্ধ্বমুখী হোক না কেন। কারণ এই ভোট ক্ষমতা দখলের লড়াই।

প্রসঙ্গ লকডাউন

২০২০-এর ভারতে আমরা নতুন যে দুটি শব্দের সঙ্গে পরিচিত হলাম সে দুটি হল কোয়ারেন্টাইন এবং সোশ্যাল ডিসট্যান্স। স্বেচ্ছা গৃহবন্দি আর সামাজিক দূরত্ব।

বিধি ভাঙার ভোট

চারটি পুর নিগমের নির্বাচন, যা রাজ্য নির্বাচন কমিশন ঘোষণা করেছে তা হবেই, যতই করোনা গ্রাফ ঊর্ধ্বমুখী হোক না কেন। কারণ এই ভোট ক্ষমতা দখলের লড়াই।

হোক হিংসামুক্ত ভোট

পুরভোটের জন্য তৈরি কলকাতা।প্রস্তুত রাজ্য নির্বাচন কমিশন।রাজ্য প্রশাসনের সাহায্যও রয়েছে।বিষয়টি নিয়ে ভোটারদের চিন্তা—ভোট পরিপূর্ণ হবে তো? হবে তো অবধি?

সংসদের অনুমোদন চাই

আপনারা কি খেয়াল করেছেন, কৃষি আইনগুলি বাতিল করার আগে মন্ত্রিসভার কোনও বৈঠক হয়নি।' শনিবার টুইট করে এই মন্তব্য করলেন শীর্ষস্থানীয় কংগ্রেস নেতা পি চিদম্বরম। 

প্রত্যাহারের পাঁচটি কারণ

কেন্দ্রের মোদি সরকার হঠাৎ কেন তিনটি কৃষি আইন প্রত্যাহার করল? কৃষি আইন প্রত্যাহারের প্রথম এবং সবচেয়ে উল্লেখযোগ্য কারণ অবশ্যই আসন্ন পাঁচ রাজ্যের নির্বাচন।

আফগানিস্তানে ব্রিটিশ দল

তালিবানদের দাবি তাদের নগদ অর্থ যা নাকি মার্কিন দেশে গচ্ছিত রয়েছে তা দেশে ফিরিয়ে দিতে হবে। আমেরিকায় নাকি আফগানিস্তানের বিপুল সম্পদ আটকে রাখা হয়েছে।

বেআব্রু স্বাস্থ্যব্যবস্থা

এক মাসের বেশি সময় ধরে উত্তরবঙ্গে লাগাতার শিশুমৃত্যু ঘটে চলেছে। জ্বর, শ্বাসকষ্ট ও পেটের সমস্যায় আক্রান্ত হয়ে জলপাইগুড়ি জেলাতে প্রথম শিশুমৃত্যুর ঘটনা ঘটে।

দিল্লির সড়ক যন্ত্রণা

দিল্লি সরকারের পূর্ত বিভাগের সংশ্লিষ্ট এলাকার আধিকারিকদের সড়ক যথাযথভাবে রক্ষণাবেক্ষণের জন্য দায়ী করে এক বিজ্ঞপ্তি জারি করেছিল তিন বছর আগে।

কলকাতায় প্রথম দুর্গাপুজো

অনেকের মতে বাংলায় সর্বপ্রথম শরৎকালীন এই দূর্গাপুজোর উদ্যোগ নেন এবং প্রচলন করেন নদিয়ারাজ কৃষ্ণচন্দ্র ১৭৫৭ সালে।এই পুজোয় অনুপ্রাণিত হন রাজা নবকৃষ্ণ দেব।