সম্পাদকীয়

কৃষকদের স্বার্থই বড় কথা

সম্প্রতি কৃষি আইন নিয়ে দেশের মধ্যে যে হইচই শুরু হয়েছে তার অধিকাংশই শুরু করেছে কংগ্রেস শাসিত রাজ্যগুলি। এর মধ্যে রয়েছে পাঞ্জাব, ছত্তিশগড় ও রাজস্থান।

মােদি ফকির নন

না ফকির নন। তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র দামােদরদাস মােদি। যার বিষয় আশয় তথা সম্পত্তির পরিমাণ দুই কোটি পঁচাশি (২.৮৫) লক্ষ টাকা। তিনি কী ফকির হতে পারেন?

ফের লকডাউনের পথে

ইউরােপের দেশগুলি আবারও করােনা সংক্রমণের বৃদ্ধিতে উদ্বিগ্ন। আবারও নতুন করে বিভিন্ন দেশে লকডাউনের মতাে নিয়ন্ত্রণ ব্যবস্থা কায়েমের দিকেই ঝুঁকছে।

এক টুকরাে কাপড়

ওই এক টুকরাে কাপড়ের কত অমর্যাদা, কত তুচ্ছ তাচ্ছিল্য। রাস্তায় বের হলে দেখা যায় প্রতি দশজনের মধ্যে ছয়জনই মাস্কহীন।

ধর্মনিরপেক্ষতা নিয়ে দ্বন্দ্ব

প্রাক স্বাধীনতা পর্বে কংগ্রেস দল সেকুলারিজম তথা ধর্মনিরপেক্ষতা নিয়ে যে মতাদর্শ পােষণ করত তা মহম্মদ আলি জিন্না ও মুসলিম লিগের নেতারা বাতিল করে দেয়।

চ্যানেলের বিরুদ্ধে মামলা

সম্প্রতি দু'টি সংবাদ পরিবেশনকারী টেলিভিশন চ্যানেলের মাধ্যমে মুম্বই চলচ্চিত্র শিল্পকে কালিমালিপ্ত করা হচ্ছে এই অভিযােগে দিল্লি হাইকোর্টে মামলা দায়ের করা হয়েছে।

পুরস্কার কেন বন্ধ নয়?

করোনা পরিস্থিতিতে দেবীর মর্ত্যে আগমন। বাঙলির শ্রেষ্ঠ পুজো দুর্গাপূজা। সারা পৃথিবীতে যে যেখানেই আছে, পুজোর এই দিনগুলির জন্য সাগহে অপেক্ষা করে থাকেন।

লাগামছাড়ায় আশঙ্কা

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিযুক্ত বিশ্ব চিকিৎসক পরামর্শদাতা পর্ষদের সদস্য সুকুমার মুখার্জি এক সতর্কবার্তায় জানিয়েছেন, পশ্চিমবঙ্গবাসীকে করােনা সুনামির জন্য তৈরি থাকতে হবে।

প্রয়ােজন বিকল্প অর্থনীতি

বিশ্বব্যাঙ্কের সমীক্ষা অনুযায়ী ২০১৫ সালে দারিদ্রের হার ছিল ৯.২ শতাংশ। ২০২০ সালে করােনার ভয়াবহ প্রকোপ না পড়লে, এই দারিদ্রের হার কমে দাঁড়াত ৭.৯ শতাংশ।

দূষণ প্রতিরােধে দিল্লি

শীতের মরসুমে ধোঁয়াশা দূষণের এক মারাত্মক আক্রমণের শিকার দিল্লি ও সংলগ্ন অঞ্চল। বিগত কয়েক বছর ধরেই এর প্রাবল্যে দিল্লিবাসী অতিষ্ঠ।