সম্পাদকীয়

কলকাতায় প্রথম দুর্গাপুজো

অনেকের মতে বাংলায় সর্বপ্রথম শরৎকালীন এই দূর্গাপুজোর উদ্যোগ নেন এবং প্রচলন করেন নদিয়ারাজ কৃষ্ণচন্দ্র ১৭৫৭ সালে।এই পুজোয় অনুপ্রাণিত হন রাজা নবকৃষ্ণ দেব।

গোপন সম্পদের সন্ধান

বিশ্বের তাবড় তাবড় সেলিব্রিটি ও ব্যবসায়ীরা তাদের সম্পদের পরিমাণ আড়াল করতে লোকচক্ষুর আড়ালে এক আর্থিক সংগঠনে তাদের সম্পদ গচ্ছিত রাখার ব্যবস্থা করেছে।

শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে কি?

উৎসবের মাস শেষ হলে বোঝা যাবে, কোভিড পরিস্থিতি হাল কোথায় গিয়ে দাঁড়িয়ে। তাই তাদের মতে স্কুলগুলি খোলার পরিস্থিতি এখনও তৈরি হয়নি।

ব্রাত্য ‘সুস্থিতি’

রাষ্ট্রসংঘের সেক্রেটারি জেনারেল অ্যান্টনিও গুতেরেস এবার মায়ানমার, আফগানিস্তান ও ইথিওপিয়াকে একই স্তরে নামালেন।তিন দেশে ‘সুস্থিতি’ ও ‘শান্তি’ ব্রাত্য।

রােহিঙ্গা প্রশ্নে হাসিনার ক্ষোভ

নিউ ইয়র্কে রাষ্ট্রসংঘের সাধারণ সভার অধিবেশনের ফাঁকে এক উচ্চপর্যায়ের আলােচনায় আন্তর্জাতিক মঞ্চের ‘নিষ্ক্রিয়তা নিয়ে ক্ষোভ উগরে দিয়েছেন প্রধানমন্ত্রী।

স্ট্যালিনের নতুন তামিলনাড়ু

ডিএমকে ক্ষমতায় আসার পর প্রথম বাজেট পেশ করার আগেই নতুন সরকারের অর্থমন্ত্রী পিটিআর পালানিভেল থিয়াগা রাজনের রাজ্যের আর্থিক দুর্দশা নিয়ে এক শ্বেতপত্র প্রকাশ।

কোভিডে শিক্ষার হাল

২০২০ সালের গােড়ায় যখন কোভিড সংক্রমণ শুরু হল তখনই সরকারিভাবে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানগুলি অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়ার ফরমান জারি করা হয়।

পাঠ্যক্রম থেকে বাদ

স্নাতকোত্তর স্তর থেকে ছাপড়া জে পি বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর স্তরের রাষ্ট্রবিজ্ঞানের বাতিল হওয়া দুটি বিষয় আবারও সংযুক্ত করার নির্দেশ দিয়েছে।

সঙ্কটে বিশ্বভারতী

বিশ্বকবির প্রতিষ্ঠিত বিশ্বভারতী এখন গভীর সঙ্কটের সময়ের মধ্যে দিয়ে চলেছে।এখন সমবেত ভাবে আমাদের শান্তিনিকেতন এই সঙ্গীত উচ্চারিত হওয়া জরুরি।

মহিলাদের শিক্ষা

মহিলা সমিতিগুলির আওতায় কারিগরি স্কুল প্রতিষ্ঠা হােক যেখানে দরিদ্র মহিলা এবং বিধবারা জীবনধারণের উপযােগী হাতের কাজ শিখতে পারবেন।