বিচিত্রা

শিম্পাঞ্জির তিন ছানা চুরি করে মুক্তিপণের দাবি 

কিনসহসা, ২৭ সেপ্টেম্বর– এতদিন শিশু-যুবক-মহিলা অপহরণ করে মুক্তিপনের দর হাঁকতে নিশ্চই শুনেছেন। কিন্তু যদি শোনেন তিনটে শিম্পাঞ্জির ছানাকে অপহরণ করে মোটা অঙ্কের মুক্তিপণ দাবি করা হয়েছে তাহলে কি বলবেন। বাস্তবে এমনটাই করল দুষ্কৃতীরা। গণপ্রজাতন্ত্রী কঙ্গোর অভয়ারণ্য থেকে ওই তিন শিম্পাঞ্জি ছানাকে অপহরণ করা হয়েছে। ওই পশু আবাসের প্রতিষ্ঠাতা তথা মালিকের দাবি, বণ্যপ্রাণীকে অপহরণ করে এ ভাবে মুক্তিপণ চাওয়ার ঘটনা বিশ্বে… ...

ইউক্রেনের আকাশ জুড়ে ভিনগ্রহীদের যান ! ধন্দে বিজ্ঞানীরাও 

কিয়েভ, ১৭ সেপ্টেম্বর–  ভিনগ্রহী ও তাদের যান নিয়ে ধরিত্রীবাসীদের কৌতুহলের শেষ নেই।  বহু সময় বহু মানুষ দাবি করেছেন তারা ভিনগ্রহীদের যান বা ইউএফও।  এবার যুদ্ধরত কিয়েভের আকাশে নাকি সেরকম যান দেখা গেছে! সেই যান ছেয়ে গেছে ‘আনআইডেন্টিফায়েড ফ্লাইং অবজেক্টস’ (ইউএফও)। মিনিটে মিনিটে আকাশে দেখা যাচ্ছে উড়ন্ত চাকি । আবার নিমেষে মিলিয়েও যাচ্ছে। ইউক্রেনের ন্যাশনাল অ্যাকাডেমি অব সায়েন্সের… ...

বলিউডের বাদশা দাদুই লালকেল্লায় প্রথম তেরঙা উত্তোলনকারী 

দিল্লি, ১৬ আগস্ট– হিন্দি সিনেমায় তিনি একছত্র বাদশাহ। যদিও বিশ্বের কাছে হিন্দি সিনেমার গুরুত্বের কথা বলা হয় তাহলে যাদের নাম বসে যেমন সত্যজিৎ রায়, মৃণাল সেন তেমনটি নাম থাকবে শাহরুখ খানেরও । কিন্তু জানেন নাকি শারুখের পূর্বপুরুষ ছিলেন ভারতবর্ষের স্বাধীনতা সংগ্রামী। শাহরুখের পূর্বপুরুষ শাহনাওয়াজ খান ছিলেন নেতাজি সুভাষচন্দ্র বোসের অত্যন্ত কাছের এবং বিশ্বস্ত সহচর জেনারেল। আজাদ হিন্দ… ...

২৩ বছর লড়াই করে রেল থেকে ২০ টাকা আদায় করলেন তুঙ্গনাথ

দিল্লি, ১৩ অগাস্ট– এক দুই নয় পুরো ২৩ বছরের লড়াই। কিন্তু সেই দীর্ঘ অপেক্ষার ফল পেয়েছেন তুঙ্গনাথ। মথুরার উকিল  তুঙ্গনাথ চতুর্বেদী। রেলের বিরুদ্ধে প্রায় ২৩ বছর ধরে মামলা লড়ার পর অবশেষে জয় পেলেন তিনি। পেশায় আইনজীবী তুঙ্গনাথ ক্রেতা সুরক্ষায় মামলা করে ১৯৯৯ সালে জানিয়েছিলেন, মথুরা ক্যান্টনমেন্ট স্টেশনের বুকিং ক্লার্ক তাঁর থেকে ২০ টাকা অতিরিক্ত টাকা নিয়েছিলেন। অবশেষে… ...

জলে ভাসছে ৫ কেজির ‘রাম’ নাম লেখা পাথর

‘রামায়ণ’ কাব্যগ্রন্থে কথিত আছে, রাবণের লঙ্কা থেকে সীতাকে ফেরানোর জন্য রামেশ্বর থেকে লঙ্কা পৌঁছতে বানর সেনারা পাথর দিয়ে একটি সেতু তৈরি করেছিল।

কচ্ছপ উদ্ধার

পশ্চিম মেদিনীপুর জেলার মোহনপুর থানার মোহনপুর হাটে রবিবার সন্ধ্যায় কচ্ছপ বিক্রি করতে এসে পুলিশের হাতে ধরা পড়ে দুই ব্যক্তি।

‘পাতিয়ালা পেগ’, সুপ্রিম কোর্টের দ্বারস্থ চার সেনা অফিসার

পাতিয়ালা পেগের কথা শোনেনি এমন কেউ আছে নাকি ! পাঞ্জাব, হরিয়ানা, পশ্চিম উত্তরপ্রদেশের গ্রাম শহরে মদ্যপানের অবিচ্ছেদ্দ অঙ্গ এই শব্দ দুটি।

“ভারতীয় কলারত্ন আর্ট এক্সেলেন্স অ্যাওয়ার্ড” জিতে নিলেন জলপাইগুড়ির ময়ূখ ভট্টাচার্য্য

তথ্যচিত্র "বন্দে বিসিকেভি" তৈরি করে নির্দেশক হিসেবে "গ্রেট ইন্ডিয়ান শর্ট ফিল্ম ফেস্টিভাল আওয়ার্ড" অনুষ্ঠানে বেস্ট ডকুমেন্ট্রি অ্যাওয়ার্ড ও জিতেছে।

মনের মানুষের খোঁজে মেক্সিকো থেকে হাওড়ায়, ৫ জুলাই বিয়ে অরিজিৎ- লেসলির

না সুর, ভাষা আর প্রেম কোনো কিছুই হয়তো সীমানার দূরত্ব মানে না। ঠিক যেমনটা লেসলি। শুধুমাত্র ভালোবাসার টানে মেক্সিকো থেকে হাওড়ায় এলেন তিনি।

ভাষান্তরে কবি পঙ্কজ সাহা

তিনি মূলত সত্তরের দশকের কবি হিসেবে অনেকের কাছে পরিচিত ছিলেন। এখনও পর্যন্ত তাঁর বাইশটি বই প্রকাশিত হয়েছে বিভিন্ন প্রকাশনা থেকে।