বিচিত্রা

সিদ্ধার্থ থেকে গৌতম বুদ্ধ

সিদ্ধার্থ বা গৌতম বুদ্ধ ছােট থেকেই ছিলেন উদাসীন , পিতার অগাধ সম্পত্তি ও রাজকীয় জীবন তাঁর জীবনকে কোনওভাবেই রেখাপাত করেনি।

সুন্দরবনের প্রাণীজগতের ওপর জলবায়ু পরিবর্তনের নির্মম প্রভাব

বিশ্বে বাঘের যে কয়েকটি বৃহৎ আবাসস্থল এখনও টিকে আছে , তার মধ্যে সুন্দরবন একটি।কিন্তু জলবায়ু পরিবর্তন ও সমুদ্রসীমার উচ্চতা বৃদ্ধির কারণে সেটিও ধ্বংসের সম্মুখীন।

তেল ও তেলজাতীয় খাদ্যগ্রহণ না করে,খাদ্যাভ্যাস পরিবর্তনে হৃদরোগ থেকে মুক্তি সম্ভব

 হৃদরোগ,বিশেষত ধমনীগত হৃদরােগে বহু মানুষ মারা যাচ্ছেন।হৃদরােগ বর্তমানে পৃথিবীতে অতি সাধারণ ঘটনা হয়ে দাঁড়িয়েছে।

পান পাতায় ঔষধি গুণের জন্য রোজ পান খান এবং বহু রোগও সারান

পুজো-অর্চনায়,ব্ৰত কথায়,মুখ শুদ্ধিতে পানের প্রয়ােজন অনেক।আবার পানের মধ্যে অনেক ঔষধিগুণও রয়েছে।

প্রাচীন ও ঐতিহাসিক জনপদ চন্দ্রকেতুগড়ে একদিন

সকালে গিয়ে চন্দ্রকেতুগড় এলাকা ঘুরে বিকেলেই ফেরা সম্ভব

ওই মহামানব আসে

রবীন্দ্রনাথ ঠাকুর মনে করতেন, মানুষ যে দেশে বাস করে সে দেশের কোনও ভৌগােলিক সীমা নেই। তার কারণ মনকে কখনওই ভৌগােলিক সীমা দ্বারা আটকানাে যায় না। মনের অবস্থান এখন এদেশে তাে পরক্ষণেই ভিন দেশে। তাই তিনি বলতে চেয়েছেন মানুষের দেশ, মানসিক সীমায় প্রসারিত।

নাচে গানে কবিতা পাঠে আর নাটকে ২৫শে বৈশাখে কবিগুরুকে স্মরণ

প্রায় সব বাঙালীর কাছে বাংলা ক্যালেন্ডারে বৈশাখ মাস মানে রবি মাস, ২৫শে বৈশাখ রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন। গোটা বাঙালি জাতির কাছে ২৫শে বৈশাখ অথবা রবীন্দ্র জয়ন্তী এক অন্যতম সাংস্কৃতিক উৎসব, রবি মাস বলে এখন পুরো বৈশাখ মাসটা জুড়ে চলে নানা অনুষ্ঠান বাঙালি অধ্যুষিত শহরে ও গ্রামে।

ঠাকুরবাড়ির চায়ের মজলিস

ঠাকুরবাড়ির রমরমার দিন শুরু হয়েছিল দ্বারকানাথের হাতে। দ্বারকানাথ একদিকে যেমন জ্ঞানী, গুণী, আভিজাত্যময় শিল্পীমনের পুরুষ, তেমনই অন্যদিকে ছিলেন প্রকৃত ব্যবসাদার মানুষ। ব্যবসার জন্যই সাহেব-সুবােকে ডেকে বাড়িতে মজলিশ বসাতেন। বিশাল জমিদারি সামলানাের পাশাপাশি পাট, চিনি, আফিম, নীলের ব্যবসা বা জাহাজের ব্যবসা কি ছিল না তাঁর, তেমনই তাঁর চায়ের ব্যবসাও ছিল।

অনন্য সত্যজিৎ

সত্যজিৎ রায়ের সুবিশাল কাজের পরিধির এক ক্ষুদ্র বৃত্তান্ত।

নানা চোখে সত্যজিৎ

১৯২১ খ্রিস্টাব্দের ২ মে উত্তর কলকাতার ১০০ নম্বর গড়পাড় রােডের রায় পরিবারে যাঁর জন্ম সেই বিস্ময়কর প্রতিভার অধিকারী সত্যজিৎ রায়ের প্রয়াণ ঘটে ১৯৯২ সালের ২৩ এপ্রিল। তাঁর মৃত্যুর পর অতিক্রান্ত হল প্রায় সাতাশটি বছর। শুধুমাত্র চলচ্চিত্র নির্মাতা হিসেবেই তিনি খ্যাতির চরমসীমায় পৌছাননি, সাহিত্য-সংস্কৃতি আর চিত্রশিল্পের অঙ্গনেও তিনি ছিলেন সমান অগ্রগণ্য।