ডোকলামে চিনের গোটা গ্রামের হদিস, এগোচ্ছে শিলিগুড়ির চিকেন নেকের দিকে!  

প্রতিবেশী দেশের সীমানা কুক্ষিগত করতে সিদ্ধহস্ত চিন।যেনতেন প্রকারে ভারতের সীমান্তে ঢোকার চেষ্টা করে বহুবার প্রতিহত হয়েছে ভারতের হাতে।তবু চেষ্টার শেষ নেই তার।

Written by SNS Delhi | July 20, 2022 9:41 pm

china flag.

প্রতিবেশী দেশের সীমানা কুক্ষিগত করতে সিদ্ধহস্ত চিন। যেনতেন প্রকারে ভারতের সীমান্তে ঢোকার চেষ্টা করে বহুবার প্রতিহত হয়েছে ভারতের হাতে। তবু চেষ্টার শেষ নেই তার।

এবার স্যাটেলাইট সূত্রে পাওয়া সাম্প্রতিক ছবিতে দেখা যাচ্ছে যে ডোকলামের ৯ কিলোমিটার পূর্বে একটি আস্ত গ্রাম তৈরি করেছে চিন।

সীমান্তে শান্তি ফেরাতে দফায়-দফায় দু’দেশের মধ্যে আলোচনা চলছে। এর মাঝেই এই উপগ্রহ চিত্র সামনে আসায় চাঞ্চল্য ছড়িয়েছে।

উল্লেখ্য, ২০১৭ সাল নাগাদ ভারতের উত্তর-পূর্ব সীমান্তবর্তী গ্রামাঞ্চল ডোকলাম নিয়ে ভারত ও চিনের মধ্যে একপ্রস্থ উত্তপ্ত পরিস্থিতি তৈরি হয়েছিল।

আর উপগ্রহচিত্রে দেখা গিয়েছে, এই নবনির্মিত এলাকায় প্রচুর ছোট ছোট বাড়ি বানানো হয়েছে। আর প্রতিটি বাড়ির সামনেই পার্ক করা রয়েছে একটি করে গাড়ি। এই নতুন নগরকে বেজিং ডাকছে ‘প্যাংডা’ নামে।

অঞ্চলটি ভূটানের অভ্যন্তরে বলেই মনে করা হচ্ছে। তলায়-তলায় ভূটানের জমি দখল করেই তিল তিল করে এই অঞ্চল গড়ে তোলা হয়েছে বলে দাবি।

বিশেষজ্ঞদের মতে, আমো-ছু নদীর অববাহিকার অঞ্চলটি সামরিক কৌশলগত দিক থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এর গায়েই রয়েছে সংবেদনশীল শিলিগুড়ি করিডর।

এই চিকেন-নেক করিডরই বাকি দেশের সঙ্গে যুক্ত করেছে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিকে। তাই ওই রাজ্যগুলিকে নিয়ন্ত্রণে রাখতে করিডর দখলে রাখতেই হবে।

কিন্তু চিন্তার বিষয় হল এবার একই এলাকা দখল নিতে একটু ঘুরপথে ভুটানের দিক থেকে চেষ্টা শুরু করেছে চিন।