চিনকে ডোন্ট কেয়ার মার্কিন রণতরীর, দক্ষিণ চিন সাগরে মহড়া

বেজিংয়ের চোখ রাঙানি কোনো কাজেই আসেনি। চিনকে তোয়াক্কা না করেই দক্ষিণ চিন সাগরে মহড়া দিচ্ছে মার্কিন রণতরী ইউএসএস বেনফোল্ড।

Written by SNS Beijing | July 14, 2022 5:53 pm

China flag.

বেজিংয়ের চোখ রাঙানি কোনো কাজেই আসেনি। চিনকে তোয়াক্কা না করেই দক্ষিণ চিন সাগরে মহড়া দিচ্ছে মার্কিন রণতরী ইউএসএস বেনফোল্ড।

যদিও ক্ষেপণাস্ত্রবাহী ডেস্ট্রয়ার গোত্রের ওই রণতরীকে দেখে বেজায় চটেছে চিন। তাদের দাবি, আন্তর্জাতিক নিয়মনীতি না মেনেই সংরক্ষিত এলাকায় চলে এসেছে মার্কিন যুদ্ধজাহাজ।

মার্কিন যুদ্ধজাহাজটি যে দ্বীপের কাছে চলে গিয়েছিল, তা পারাসেল দ্বীপপুঞ্জের অন্তর্গত। দক্ষিণ চিন সাগরে অবস্থিত ওই দ্বীপপুঞ্জকে চিনে বলে শিসা।

ভিয়েতনামে বলে হোয়াং সা। সেখানে মোট ৩০ টি দ্বীপ আছে। চিন দাবি করে, দক্ষিণ চিন সাগরে যত দ্বীপ আছে, সবই তার অধীনে।

কিন্তু ফিলিপাইন্স, ব্রুনেই, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম ও তাইওয়ান চিনের এই দাবি মানতে রাজি নয়।

আমেরিকা অবশ্য চিনা সমুদ্রপথে অনুপ্রবেশের অভিযোগ অস্বীকার করেছে। আমেরিকার ওই নৌবহরের মুখপাত্র লেফটেন্যান্ট নিকোলাস লিঙ্গো জানিয়েছেন, আন্তর্জাতিক বিধি মেনেই প্যারাসেল দ্বীপপুঞ্জের পাশ দিয়ে গিয়েছে আমেরিকার যুদ্ধজাহাজ।

পৃথিবীর অন্যতম ব্যস্ত সমুদ্র অঞ্চল দক্ষিণ চিন সাগরের বেশির ভাগ অংশ বহুদিন ধরেই নিজেদের বলে দাবি করে চিন। সেখানে কৃত্রিম দ্বীপপুঞ্জও তৈরি ফেলেছে তারা।

এবার চিনের সেই একাধিপত্যে ভাগ বসাতে চায় আমেরিকা। জলভূমি দখলে বেজিংয়ের সঙ্গে সরাসরি সংঘাতের প্রস্তুতি সেরে ফেলেছে আমেরিকা।