বাগদাদি নিহত হওয়ার পর বাংলাদেশি জঙ্গিরা দেশে ফিরতে পারে, সতর্কতা জারি

দেশে ফিরে আসার চেষ্টা করলেই আইএস জঙ্গিদের পাকড়াও করা হবে বলে জানিয়েছে পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট।

Written by Basudeb Dhar Dhaka | November 4, 2019 2:39 pm

আবু বাকর আল বাগদাদি (File Photo: AFP)

আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটস (আইএস) প্রধান আবু বকর আল-বাগদাদি নিহত হওয়ার পর আইএস জঙ্গিদের মনােবল ভেঙে পড়ার কারণে আইএস-এ যােগদানকারী বিদেশে অবস্থান করছে এমন বাংলাদেশি ২০ জঙ্গি যাতে দেশে ফিরে আসতে না পারে সেজন্য বিমানবন্দর, স্থলবন্দর, নৌবন্দর, সীমান্ত এলাকায় বার্তা পাঠিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। দেশের ভেতরে আইএস মতাদর্শের অনুসারী জঙ্গি সংগঠন নিউ জেএমবি, আনসারুল্লাহ বাংলা টিমসহ জঙ্গিদের ওপর কঠোর নজরদারি শুরু করেছে গােয়েন্দা সংস্থা। পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট ও গােয়েন্দা সংস্থার সূত্রে এ খবর জানা গেছে।

গােয়েন্দা সংস্থার একজন কর্মকর্তা জানান, আইএস প্রধান আবু বকর আল-বাগদাদি নিহত হওয়ার পর জঙ্গি সংগঠনটির অফিসিয়াল সাইট আমাক নিউজ থেকে তথ্য সংগ্রহ করছে গােয়েন্দা সংস্থা। আমাক নিউজ বলেছে, নতুন আইএস প্রধান হচ্ছেন আবদুল্লাহ কারদাশ হাজী আবদুল্লাহ আল-আফারি। গত আগস্টে তাকেই তার অনুপস্থিতিতে আইএস পরিচালনার ভার দেন বাগদাদি। আইএসের অফিসিয়াল সাইটের বরাত দিয়ে নতুন আইএস প্রধান হওয়ার খবরটি প্রকাশ করেছে বিদেশি সংবাদমাধ্যমও। এক সময়ে ইরাকের সাবেক প্রেসিডেন্ট সাদ্দাম হােসেনের অধীনে দেশটির সেনাবাহিনীতে চাকরি করতেন নতুন আইএস প্রধান আবদুল্লাহ কারদাশ।

নতুন আইএস প্রধান কারদাশ এমন এক সময়ে জঙ্গি সংগঠনটির দায়িত্ব কাঁধে নিয়েছেন যখন খিলাফতের নামে হাজার হাজার মানুষকে হত্যার পর ইরাক ও সিরিয়ায় পর্যদস্ত হয়ে এই সন্ত্রাসী জঙ্গিগােষ্ঠীর মনােবল ভেঙে পড়েছে। বিশ্বের বিভিন্ন দেশ থেকে যারা আইএস-এ যােগদানের জন্য ইরাক-সিরিয়া গেছেন এবং এখন আফগানিস্তানে অবস্থান করছেন তারা নিজ নিজ দেশে ফিরে আসার চেষ্টা করছেন।

গােয়েন্দা সংস্থার একজন কর্মকর্তা বলেন, বাংলাদেশে ফিরতে চায় এই ধরনের তালিকায় রয়েছে ২০ ইসলামিক স্টেটস (আইএস) জঙ্গি। এই জঙ্গিগােষ্ঠীতে বাংলাদেশ থেকে যােগ দিতে সিরিয়া ইরাক গিয়েছিল ৪০ জন। প্রাপ্ত তথ্যে জানা যায় , এর মধ্যে মারা গেছেন ২০ জন। সেখানেই সিরিয়া-ইরাকে আইএস জঙ্গিদের শেষ ঘাঁটি পতনের পর এখন জীবিত ২০ আইএস জঙ্গি দেশে ফিরে আসার চেষ্টা করছে। আইএস প্রধান বাগদাদি নিহত হওয়ার পর বাংলাদেশি আইএস জঙ্গিরা দেশে ফিরে আসতে পারে এমন আশঙ্কায় বিমানবন্দর, স্থলবন্দর, সীমান্ত এলাকায় বার্তা পাঠানাে হয়েছে। বাংলাদেশ থেকে যারা আইএস জঙ্গি সংগঠনে যােগদান করেছে তাদের নাম করা হয়েছে কালাে তালিকাভুক্ত। আইএস জঙ্গিরা যাতে দেশে ঢুকতে না পারে সেজন্য সতর্কতা অবলম্বনের নির্দেশ দেওয়া হয়েছে। দেশে ফিরে আসার চেষ্টা করলেই আইএস জঙ্গিদের পাকড়াও করা হবে বলে জানিয়েছে পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট।

পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের একজন কর্মকর্তা বলেছেন, শুধু বাংলাদেশ থেকেই নয়, যুক্তরাষ্ট্র ও ব্রিটেনসহ বিভিন্ন দেশ থেকে গােপনে নানা কৌশলে সিরিয়া গিয়ে আইএসে যােগ দিয়েছেন এমন বাংলাদেশির সংখ্যা ৪০। তাদের তালিকা হাতে পেয়েছে পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট। বিভিন্ন দেশের সহযােগিতা ও তথ্য আদান-প্রদানের মাধ্যমে তালিকাটি তৈরি করেছে আইনশৃঙ্খলা বাহিনী। এরা সবাই জন্মসূত্রে বাংলাদেশি অথবা বাংলাদেশি বংশােদ্ভূত। অনেকেই আবার বাংলাদেশ ছাড়াও অন্য দেশের দ্বৈত নাগরিক। তবে এদের মধ্যে ২০ জন ইতােমধ্যে মারা গেছেন, বাকিরা বাংলাদেশে ফেরার চেষ্টা করছেন। আইএসে যােগদানকারীরা দেশে ফিরলেই তাদের গ্রেফতার করা হবে বলে জানিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এ জন্য দেশের সব বিমানবন্দর ও স্থলবন্দরে নামের তালিকা পাঠানাে হয়েছে।