ভিয়েনা হামলার দায় নিল আইএস, অস্ট্রিয়ার পুলিশের হাতে ধৃত ১৪

সোমবার রাতে ভিয়েনায় বন্দুকবাজের তাণ্ডবের ঘটনায় এ পর্যন্ত ১৪ জনকে গ্রেফতার করেছে অস্ট্রিয়ার পুলিশ। নিহত বন্দুকবাজের সহযােগী হিসাবে তাদের গ্রেফতার করেছে।

Written by SNS Vienna | November 6, 2020 1:04 am

অস্ট্রিয়া পুলিশ (Photo: IANS)

সোমবার রাতে ভিয়েনায় বন্দুকবাজের তাণ্ডবের ঘটনায় এ পর্যন্ত ১৪ জনকে গ্রেফতার করেছে অস্ট্রিয়ার পুলিশ। নিহত বন্দুকবাজের সহযােগী হিসাবে তাদের গ্রেফতার করেছে। সােমবার রাতে ওই সন্ত্রাসবাদী হামলায় চারজন নিহত হয়েছেন। এর মধ্যে দু’জন ঘটনাস্থলেই মারা যান। পরে হাসপাতালে আরও দু’জনের মৃত্যু হয়। 

পুলিশের গুলিতে হামলাকারী মারা যাওয়ার আগে পর্যন্ত তার ছোঁড়া এলােফাতাড়ি গুলিতে ২২ জনেরও বেশি আহত হয়েছেন। এই জঙ্গি হামলার ঘটনায় মঙ্গলবার থেকেই ব্যাপক ধরপাকড় শুরু করে অস্ট্রিয়ার পুলিশ। বিভিন্ন জায়গায় রেইড করা হয়েছিল । বিভিন্ন জায়গা থেকে সব মিলিয়ে ১৪ জনকে গ্রেফতার করা হয়েছ। আদতে এটি জঙ্গি হামলা কিনা তা নিয়ে নানা মহলে সন্দেহ থাকলেও অস্ট্রিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী ঘটনার রাতেই দাবি করেন, অস্ট্রিয়ায় জঙ্গি হামলাই হয়েছে। মঙ্গলবার এক বিবৃতিতে ইসলামিক স্টেট ভিয়েনা হামলার দায় স্বীকার করে। 

সােমবার গভীর রাতে ভিয়েনার একটি জনাকীর্ণ পানশালা সহ একাধিক জায়গায়। হামলা চালায় বন্দুকধারী আততায়ী। তাণ্ডব শুরুর কয়েক মিনিটের মধ্যে পুলিশ ওই বন্দুকবাজকে খতম করে। নিহতের পরিচয়ও জানা গিয়েছে। নিহতের নাম কুজটিম ফেজুলাই। বছর ২০-র এই যুবক অস্ট্রিয়ান হলেও উত্তর ম্যাসাডােনিয়ার নাগরিকত্বও ছিল তার।

সোমবার রাতের ঘটনাকে ইসলামিক সন্ত্রাসবাদী হামলা হিসাবে উল্লেখ করে আশঙ্কা চ্যান্সেলার সেবাস্তিয়ান কুর্জ বলেন, আমরা আমাদের সমস্ত শক্তি নিয়ে আমাদের মূল্যবােধ, আমাদের জীবনযাত্রাও গণতন্ত্রকে রক্ষা করব। বন্দুকবাজের সঙ্গে যােগসূত্র থাকতে পারে সন্দেহে মঙ্গলবার পুলিশ জুরিখের কাছে দু’জনকে গ্রেফতার করেছে। 

মঙ্গলবার টেলিগ্রাম বার্তায় হামলার দায় স্বীকার করে ইসলামিক স্টেট। তবে এ সম্পর্কে কোনও প্রমাণ তারা দেয়নি। অস্ট্রিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী কার্ল নেইমার জানিয়েছে, সােমবার রাতের ওই ঘটনায় দুই মহিলা সহ চারজন মারা গিয়েছেন। দুই মহিলার একজন ওই পানশালার ওয়েট্রেস। নিহতদের মধ্যে আছেন একজন বয়স্ক মানুষও। চতুর্থজন একজন তরুণ পথচারী। 

জার্মানির বিদেশমন্ত্রী জানিয়েছেন, ভিয়েনায় বন্দুকবাজের তাণ্ডবে এক জার্মান মহিলাও মারা গিয়েছেন। এদিকে ভিয়েনার মেয়র এদিন জানান, আহতদের মধ্যে তিনজনের অবস্থা সঙ্কটজনক। সম্ভাব্য দ্বিতীয় বন্দুকবাজের সন্ধানে মঙ্গলবার ব্যাপক অভিযান হতে পারে আশঙ্কা করে সকলকে ঘরে থাকতে অনুরােধ করা হয়েছিল। তাই গতকাল ভিয়েনার রাস্তাঘাট শুনশানই ছিল। 

অস্ট্রিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, নিহত বন্দুকবাজ আইএস-এ যােগ দিতে সিরিয়ায় যাওয়ার চেষ্টা করেছিল। সে কারণে তাকে আট মাস জেলও খাটতে হয়েছে। তিনি জানান, মঙ্গলবার থেকেই কোভিড কারফিউ জারির কথা ঘােষণা করা হয়েছিল। তাই সােমবারের রাতটা উপভােগ করার জন্য বেশি মানুষ রাস্তায় বেরিয়েছিল। বন্দুকবাজ তার সুযােগ নিয়ে একটি পানশালা সহ মােট ৬ টি জায়গায় হামলা চালায়। জানা গিয়েছে, হামলা চালানাের আগে সে সােশ্যাল মিডিয়ায় বন্দুক হাতে নিজের একটি ছবিও পােস্ট করেছিল। 

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন ফেজুলাইয়ের সঙ্গে আর কেউ ছিল কিনা বা আর কেউ নতুন করে হামলার পরিকল্পনা করেছে কিনা, তা এখনও পরিষ্কার নয়। তদন্তের প্রয়ােজনে লােকজন পুলিশের কাছে প্রচুর মােবাইল ফুটেজ পাঠিয়েছে। তা পরীক্ষা করে এখনও দ্বিতীয় বন্দুকবাজের সন্ধান মেলেনি।