নিহত আইসিস প্রধানের বোন গ্রফতার তুরস্কে

তুরস্ক প্রশাসনের শীর্ষস্থানীয় এক অফিসার জানিয়েছেন সিরিয়ার আজাজ নামে এক শহরে মৃত আইসিস প্রধানের বােন ধরা পড়েছেন। তার নাম রাসমিয়া আওয়াদ। বয়স ৬৫।

Written by SNS New Delhi | November 6, 2019 2:37 pm

আবু বকর আল বাগদাদি (File Photo: AFP)

অক্টোবরের শেষে মার্কিন ডেল্টা ফোর্সের হানার মুখে আত্মঘাতী হয়েছেন আইসিস প্রধান আবু বকর আল বাগদাদি। সােমবার জানা গিয়েছে তুরস্কে গ্রেফতার হয়েছেন বাগদাদির বােন।

তুরস্ক প্রশাসনের শীর্ষস্থানীয় এক অফিসার জানিয়েছেন সিরিয়ার আজাজ নামে এক শহরে মৃত আইসিস প্রধানের বােন ধরা পড়েছেন। তার নাম রাসমিয়া আওয়াদ। বয়স ৬৫। তার স্বামী ও পুত্রবধুও একই সঙ্গে ধরা পড়েছেন। তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

তুরস্ক প্রশাসনের ওই অফিসার জানিয়েছেন, ধরা পড়ার সময় রাসমিয়ার সঙ্গে ছিলেন তাঁর পাঁচ সন্তান। তার কথায়, ‘আমার আশা করছি বাগদাদির বােনকে জেরা করে আইসিস সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ তথ্য জানতে পারব’।

যদিও কোনাে নিরপেক্ষ সূত্র থেকে এখনও জানা যায়নি, যিনি ধরা পড়েছেন, তিনি সত্যিই বাগদাদির বােন কিনা।

গত বৃহস্পতিবার আইসিস অডিও টেপ প্রকাশ করে জানিয়েছে, তাদের শীর্ষ নেতা সত্যিই মারা পড়েছেন। আমেরিকার বিরুদ্ধে প্রতিশােধ নেওয়ার কথাও বলা হয়েছে।

২০১৪ সাল থেকে ১৭ সালের মধ্যে ইরাক ও সিরিয়ার বিশাল অঞ্চল নিয়ন্ত্রণ করতেন বাগদাদি। তিনি নিজেকে খলিফা বলে দাবি করতেন। পরে মার্কিন নেতৃত্বাধীন জোট বাহিনী আইসিসের অধীনে থাকা অঞ্চল পুনর্দখল করে।

গত সপ্তাহে মার্কিন প্রশাসনের এক অফিসার জানিয়েছেন, আইসিসের নতুন নেতা সম্পর্কে তারা খোঁজখবর করছেন।