দিল্লিতে হামলার ছক, গ্রেফতার কাশ্মীরি দম্পতি

দিল্লিতে জঙ্গি হামলার ছক কষার সন্দেহে এক কাশ্মীরি দম্পতিকে গ্রেফতার করলাে পুলিশ। ওই দম্পতির সঙ্গে আইসিসের যােগাযােগ রয়েছে বলেও সন্দেহ পুলিশের।

Written by SNS New Delhi | March 9, 2020 4:20 pm

প্রতিকি ছবি (Photo: IANS)

দিল্লিতে জঙ্গি হামলার ছক কষার সন্দেহে এক কাশ্মীরি দম্পতিকে গ্রেফতার করলাে পুলিশ। ওই দম্পতির সঙ্গে আইসিসের যােগাযােগ রয়েছে বলেও সন্দেহ পুলিশের।

জানা গিয়েছে খালিস্তানের খােরমান প্রদেশের আইসিস জঙ্গি সংগঠনের যােগাযােগ থাকার অভিযােগ রয়েছে এই দম্পতির বিরুদ্ধে। দক্ষিণ দিল্লির জামিয়া নগরের বাড়ি থেকে তাদের গ্রেফতার করা হয়েছে।

সুত্রের খবর ওই দুই’জন দিল্লিতে বড় আকারের হামলা করার ছক করছিল। বেশ কয়েকজন মুসলিম জঙ্গিকে তারা জঙ্গি হামলায় উদ্বুদ্ধ করার চেষ্টা করছিল বলেও অভিযােগ করেছে পুলিশ। দিল্লি পুলিশের কর্তারা আরও জানিয়েছেন, রাজধানীতে নাগরিকত্ব আইন (সংশােধনী) নাগরিকপঞ্জীর বিরদ্ধে বিক্ষোভ সমাবেশ সংগঠিত করার ক্ষেত্রেও এই দম্পতি উল্লেখযােগ্য ভূমিকা রয়েছে আইসিসের। এই দম্পতির মাধ্যমেই তারা রাজধানী ও পার্শ্ববর্তী এলাকাগুলিতে তাদের ডালপালা ছড়াচ্ছিল।

কাশ্মীরের বাসিন্দা ওই দম্পতির নাম জাহানজেব শামি এবং হিনা বসির বেগ। তাদের বাড়ি দক্ষিণ দিল্লির জামিয়ানগরে। উল্লেখ্য, এই এলাকায়ই রয়েছে জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়। গ্রেফতারের কারণ হিসাবে পুলিশ জানিয়েছে, ওই দম্পতির বিরুদ্ধে বেশ কিছু স্পর্শকাতার ঘটনা জড়িত থাকার অভিযােগ মিলেছে।

একটি বেসকারি সংস্থার কর্মী জাহানজেব শামি ইন্ডিয়ান মুসলিম ইউনাইট নামে একটি সােশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মও পরিচালনা করেন। একই সঙ্গে এই কাজ করতেন তার স্ত্রী। সিএএ এবং এনআরসি বিরােধী জমায়েত করার কাজ করা হচ্ছিল ওই সােশাল মিডিয়া প্ল্যাটফর্মের মাধ্যমে।