আইএস প্রধানের আত্মহত্যা

সম্প্রতি উত্তর সিরিয়ায় মার্কিন অভিযানে ইসলামিক স্টেট (আইএস) এর প্রধান আবু ইব্রাহিম আলহাসিমি আল-কুরেশির মৃত্যু হয়েছে বলে জানা গেছে।

Written by SNS Kabul | February 10, 2022 3:27 pm

dead body.(photo:https://pixabay.com)

সম্প্রতি উত্তর সিরিয়ায় মার্কিন অভিযানে ইসলামিক স্টেট (আইএস) এর প্রধান আবু ইব্রাহিম আলহাসিমি আল-কুরেশির মৃত্যু হয়েছে।

সঙ্গে আরও এক প্রথম সারির নেতার মৃত্যু হয়েছে বলে সংবাদে প্রকাশ। সিরিয়ায় জেল ভাঙার পরই মার্কিন বাহিনী সেখানে হানা দেয়।

কুরেশির গোপন ডেরায় মার্কিন বাহিনী হানা দেওয়ার বিষয়টি জানতে পারার সঙ্গে সঙ্গেই কুরেশি মার্কিন বাহিনীর দিকে প্রবল গুলিবর্ষণের মধ্যেই আত্মঘাতী বোমা বিস্ফোরণে তার পরিবার সমেত গোটা ভবনটিই ধ্বংস করে দেয়।

মার্কিন প্রেসিডেন্ট মার্কিন বাহিনীর অভিযান সাফল্যের খবর পাওয়ার সঙ্গে সঙ্গেই ঘোষণা করেন, বিশ্ব কুরেশির মৃত্যুর সঙ্গে সঙ্গে এক জঘন্য সন্ত্রাসীর ত্রাস থেকে রক্ষা পেল।

তবে আইএস এর যে দ্বিতীয় নেতার মৃত্যু হয়েছে তার নাম করেনি মার্কিন গোয়েন্দা বিভাগ।

এছাড়া এই অভিযানের সাফল্য নিয়ে বাইডেন তেমন উচ্ছ্বাস প্রকাশ করেননি, কারণ এক মাসের বেশি সময় ধরে এই অভিযানের পরিকল্পনা করা হয় এবং কুরেশিকে ধরা যায়নি।

তবে ইসলানিক স্টেট সংস্থার পক্ষে এখনও পর্যন্ত এবিষয়ে কোনও মতামত প্রকাশ করা হয়নি।

মার্কিন নিরাপত্তা বিশেষজ্ঞদের মতে কুরেশির গোপন ডেরা ধ্বংস হয়ে যাওয়ার ফলে আইএস সংগঠন প্রবলভাবে ধাক্কা খেয়েছে।

কিন্তু গোয়েন্দা সূত্র থেকে জানা গিয়েছে আইএস এর কর্মী ও কর্মকর্তারা ইতিমধ্যেই আবার গোপন ডেরায় একজোট হয়েছে।

মার্কিন বাহিনী তুর্কির সীমান্ত ঘেঁষা উত্তর ইডলিব প্রদেশের বিরোধীদের দখলে থাকা আতমে শহরের প্রান্তে অবস্থিত কুরেশির তিনতলা ভবনটি ঘিরে ফেলে।

গোয়েন্দাদের খবর অনুযায়ী ভবনটির তৃতীয়তলে কুরেশি তার পরিবারের সঙ্গে বাস করত এবং সেখান থেকেই সিরিয়া ও অন্যান্য স্থানের জন্য তার পরবর্তী কাজের নির্দেশ পাঠাত।

কুরেশি আবু বকর আল-বাগদাদির মৃত্যুর পর আইএস এর প্রধানের দায়িত্ব তুলে নেয়। আমেরিকা কুরেশির সংবাদের জন্য দশ মিলিয়ন ডলার পুরস্কার ঘোষণা করেছিল।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন কুরেশির বিরুদ্ধে অভিযানের বিষয়ে ডিসেম্বর মাসেই ঘোষণা করেছিলেন।

মঙ্গলবার তিনি অভিযানের বিষয়ে চুরান্ত নির্দেশ দেন এবং হোয়াইট হাউসের পর্যবেক্ষণ কক্ষ থেকে তিনি একাধিক সামরিক হেলিকপ্টারের মধ্যরাতের আতমের কুরেশির ভবন অভিযানের দিকে লক্ষ্য রেখেছিলেন।

অভিযানের বিষয়টি জানতে পারামাত্র কুরেশি চতুর্থতলে বিস্ফোরণ ঘটিয়ে দুই সন্তান ও স্ত্রী সহ মারা যায়। প্রেসিডেন্ট বাইডেন কুরেশির এই বিস্ফোরণ ঘটিয়ে মারা যাওয়াকে ‘চরম হতাশার ফল’ বলে উল্লেখ করেন।