কপিল দেবের নেতৃত্বেই ভারতের নতুন কোচ বাছাই হবে

ক্রিকেট অ্যাডভাইসরি কমিটি (সিএসি)-র নেতৃত্বে বিশ্বকাপজয়ী প্রাক্তন অধিনায়ক কপিলদেবের নেতৃত্বেই ভারতীয় দলের জাতীয় কোচ নির্বাচন করা হবে।

Written by SNS New Delhi | July 27, 2019 5:40 pm

কপিল দেব (File Photo: IANS)

ক্রিকেট অ্যাডভাইসরি কমিটি (সিএসি)-র নেতৃত্বে বিশ্বকাপজয়ী প্রাক্তন অধিনায়ক কপিল দেবের নেতৃত্বেই ভারতীয় দলের জাতীয় কোচ নির্বাচন করা হবে শুক্রবার এমন খবরই জানানাে হল, সিএও মিটিংয়ের পর।

আগস্টের মাঝামাঝির মধ্যেই সব ইন্টারভিউ শেষ করে ফেলতে হবে এমন কথাও শােনা গিয়েছে। কপিল দেবের নেতৃত্বে আরাে দু’জন রয়েছে প্রাক্তন মহিলাদের অধিনায়ক শান্তা রঙ্গস্বামী ও প্রাক্তন ছেলেদের কোচ অংশুমান গাইকোয়াড়।

কপিলের প্যানেলের নেতৃত্বে গত বছর ডিসেম্বর মাসের শেষদিকে মহিলা দলের কোচ বাছা হয়েছিল। সিওএ’র চিফ বিনােদ রাই শুক্রবার মিটিংয়ের পর জানান, ‘এই তিনজনই ছেলেদের কোচ বাছবেন। কোনও অ্যাডহক বডি নয়। খুব সম্ভবত আগস্টের মাঝখানেই সব ইন্টারভিউ শেষ করে দিতে হবে’।

আগেই ঘােষণা করা হয়েছিল বিশ্বকাপে যদি ভারতীয় দল জয় তুলে নেয় তাহলেই রবি শাস্ত্রী এবং তাঁর সতীর্থদের চাকরি থাকবে। না হলে নতুন কোচ বাছাইয়ের পদ্ধতি শুরু করে দেওয়া হবে। আর বিশ্বকাপের সেমিফাইনাল থেকে ভারতের বিদায়ে নতুন কোচ খোজার পালা শুরু হয়ে গেল। 

পাশাপাশি বিশ্বকাপ শেষ হওয়ার পরই যেহেতু ক্যারিবিয়ান সফর তখন নতুন কোচ নির্বাচন এবং দলের সঙ্গে পাঠানাে সেটা একটু চাপের ব্যাপার হয়ে যাওয়ায় বিসিসিআই রবি শাস্ত্রীর নেতৃত্বে কোচের পদ পঁয়তাল্লিশি দিনের বাড়িয়ে দেওয়া হয়।

তবে শাস্ত্রীকে কোচের জন্য আলাদা করে আবেদন জানাতে হবে না। তাঁকে এমনিই ডাকা হবে কোচ নির্বাচনের জন্য। তাঁর নতুন করে ইন্টারভিউও নেওয়া হবে।

পাশাপাশি অতীতে নিয়ম ছিল নতুন কোচ বাছাইয়ের জন্য দলের অধিনায়কের মতামত নেওয়া হত। কিন্তু এবারে আর সেই কাজটা করা হবে না। এবারে বিসিসিআই আগে থেকেই বিরাট কোহলির সেই ডানা ছেঁটে ফেলে দিয়েছিলেন।

এক্ষেত্রে নতুন কোচ নির্বাচনে বিরাট কোহলির কোনও ভূমিকা থাকছে না। এর আগে কোচ নির্বাচনের দায়িত্বে ছিলেন শচীন-সৌরভ-লক্ষ্মণ এবার তাঁদের সরিয়ে কপিলদেবের হাতে সেই দায়িত্ব তুলে দেওয়া হল।

কোচ রবি শাস্ত্রীকে নিজের জায়গা ধরে রাখতে না পারলেও, বােলিং কোচ ভরত অরুণ তাঁর জায়গা ধরে রাখতে চলেছেন সেটা শােনা যাচ্ছে। নাম প্রকাশে অনিচ্ছুক বিসিসিআইয়ের এক আধিকারিক জানিয়েছেন, দেখুন আমরা শেষ আঠারাে-কুড়ি মাস ভারতের বােলিং আক্রমণ দেখেছি। খুব ভালাে বােলিং শক্তি গড়ে উঠেছে। ভরত অরুণ তাঁর দায়িত্বটা গুরুত্বপূর্ণভাবে পালন করেছেন। সেক্ষেত্রে আমাদের দলের বােলিং শক্তি বর্তমানে ক্রিকেট বিশ্বের মধ্যে অন্যতম জায়গা পেয়ে গিয়েছে। সেখানে ভরত অরুণকে বােলিং কোচ রাখার ক্ষেত্রে আমরা প্রথম স্থানে রেখেছি’।

ভরত অরুণ নিজের জায়গা ধরে রাখার জন্য প্লাস পয়েন্ট পেলেও, ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গারকে পুনরায় ব্যাটিং কোচ হিসাবে দলে রাখা হবে কিনা সেটা নিয়ে এখন থেকেই প্রশ্ন উঠতে শুরু করেছে। তবে, সঞ্জয় বাঙ্গারের পাশাপাশি ফিল্ডিং কোচ শ্রীধরকেও রাখা হবে কিনা তাতেও একটা প্রশ্ন চিহ্ন পড়ে গেলে।

অবশ্য আর শ্রীধরের নেতৃত্বে ফিল্ডিংয়ে ভারতীয় দল অনেক উন্নতি করেছে আগের থেকে। সেখানে তাঁকে কি সরিয়ে নতুন কাউকে রাখা হবে সেটা নিয়েও নানা প্রশ্ন উঠেছে। ইতিমধ্যে ভারতের ফিল্ডিং কোচের জন্য আবেদন করেছেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ফিল্ডার জন্টি রােডস। এখন দেখার বিষয়, জন্টিকে কি আনা হবে ভারতের ফিল্ডিং কোচ হিসাবে নাকি শ্রীধরকে রাখা হবে এটা নিয়ে নানা প্রশ্ন উঠে গিয়েছে।

তবে দু’জনেই সেরা এটা বলাই বাহুল্য। শ্ৰীধরের নেতৃত্বে ভারতীয় দলের ফিল্ডিংয়ের মান অতীতের থেকে অনেক উন্নত হয়েছে। কিন্তু জন্টি রােডস বিশ্বখ্যাত ফিল্ডার হিসাবে পরিচিত। তিনি আইপিএলের ফ্র্যাঞ্চাইজির সঙ্গেও যুক্ত ছিলেন। সেখানে তাঁকে কি আনা হবে তা দেখার।