৮৩’ র বিশ্বকাপ জয়ের ৩৯ বছর পূর্ণ, স্মৃতির সারণিতে কপিকরা ভাসলেন

প্রথম বিশ্বকাপ জয়ের ৩৯ তম বছর পূর্ণ হলো। এই দিনেই লর্ডসে ১৯৮৩ সালে কপিল বাহিনী বিশ্ব ক্রিকেটে নিজেদের আধিপত্য বিস্তার করা শুরু করেছিল।

Written by সৌরেন দত্ত Kolkata | June 25, 2022 2:34 pm

ঐতিহাসিক দিন ভারতীয় ক্রিকেটে। প্রথম বিশ্বকাপ জয়ের ৩৯ তম বছর পূর্ণ হলো। এই দিনেই লর্ডসে ১৯৮৩ সালে কপিল বাহিনী বিশ্ব ক্রিকেটে নিজেদের আধিপত্য বিস্তার করা শুরু করেছিল।

দেখতে ৩৯ বছর পর হয়ে গেলো… সময় যে কোথা দিয়ে বয়ে যায় সেটা বোঝাই অসম্ভব। আজকের দিনেই ৩৯ বছর আগে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে প্রথমবার বিশ্বকাপ জয় করেছিল ভারত।

কপিলের নেতৃত্বে ভারত একটা অঘটন ঘটিয়ে ছিল বিদেশের মাঠে। তখনকার দিনে বিধ্বংসী ফর্মে থাকা ক্যারিবিয়ান ক্রিকেটারদের হারিয়ে ইতিহাস রচনা করেছিল কপিলের বাহিনী।

বিশ্ব ক্রিকেটে ভারতের দাপট সেই শুরু তা এখনো বর্তমান। ভবিষ্যতেও সেটা থাকবে সেটা পরিষ্কার বলে দেওয়া যায়।

কপিল বলেন, ” ভাবতেই পারছিনা দেখতে দেখতে ৩৯ বছর পূর্ণ হয়ে গেল। সময় কোথা দিয়ে বয়ে যায় সেটা ভাবতেই পারা যায় না। সেই দিনগুলোর কথা এখনো আজও আমার চোখের সামনে ভেসে ওঠে।

আজও সেই দিনগুলোর কথা আমি ভুলবো না সেগুলো ভোলার নয়। আন্ডারডগ হয়ে ওখানে গিয়েছিলাম। কেউ ভাবতেই পারেনি আমরা চ্যাম্পিয়ন হব কিন্তু আমরা সেই কাজের কাজটা করে দেখিয়েছিলাম।

প্রত্যেকে হতবাক হয়ে গেছিল সত্যি সেই পুরনো দিনের কথা গুলো আজও মনে পড়লে চোখের সামনে ভেসে ওঠে।”

মহিন্দর অমরনাথ বলেন, ” কপিলের মতে অধিনায়ক আর কখনো হবে না। ও যেভাবে আমাদেরকে আত্মবিশ্বাস যুগিয়েছিল তা আজো মনে পরে খাবার টেবিলে হোক বা শোবার সময় সব সময় আমাদেরকে চাঙ্গা করে রাখতো।

সত্যি ওই দিনগুলো এখনো চোখের সামনে ভেসে ওঠে। মনেই হচ্ছে না ৩৯ বছর হয়ে গেল। মনে হচ্ছে এই তো কদিন আগে বিশ্বকাপের খেতাব জিতেছি।

সেদিন আমাদের ড্রেসিংরুমে এসে অনেকে ওয়েস্ট ইন্ডিজ খেলোয়ার এসে আমাদেরকে শুভেচ্ছা জানিয়ে গেছিল। সত্যি খুব ভালো লাগে সেই দিনগুলোর কথা মনে পড়লে।”