গোটা কেরিয়ারে হরভজনই ছিল আমার খানিকটা নিয়তি : গিলক্রিস্ট

অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার অ্যাডাম গিলক্রিস্ট ভারতের অফস্পিনার হরভজন সিংকে তাঁর খানিকটা নিয়তি বলে বর্ণনা করেছেন।

Written by SNS Melbourne | November 14, 2019 2:56 pm

অ্যাডাম গিলক্রিস্ট (Photo: IANS)

অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার অ্যাডাম গিলক্রিস্ট ভারতের অফস্পিনার হরভজন সিংকে তাঁর খানিকটা নিয়তি বলে বর্ণনা করেছেন। সেইসঙ্গে শ্রীলঙ্কার মুত্তিয়া মুরালিধরনের কথা উল্লেখ করে গিলক্রিস্ট বলেছেন, আন্তর্জাতিক কেরিয়ারে এই দু’জনই সবচেয়ে কঠিন বােলার যাদের মােকাবিলা করতে হয়েছে আমাকে।

নিজের বর্ণময় ক্রিকেট কেরিয়ারে বিভিন্ন নজির এবং স্মরণীয় ঘটনার কথা বলার সময় অস্ট্রেলিয়ারই এই উইকেটরক্ষক ২০০১ সালে ভারতের সঙ্গে অ্যাওয়ে টেস্ট সিরিজের উল্লেখ করেছেন। সেই সিরিজে বল হাতে তারকা হয়ে উঠেছিলেন সেই হরভজন।

একটি ক্রিকেট কলমে গিলখ্রিস্ট বলেছেন, আমার পুরাে কেরিয়ারে হরভজনই ছিল আমার খানিকটা নিয়তি। ২০০১ সালের সেই সিরিজকে ভারতের সর্বোত্তম বিবেচনা করা হয় কারণ ওই সিরিজে অস্ট্রেলিয়ার টানা পনেরােটি ম্যাচে জয়ের ধারায় ছেদ টেনে গিয়েছিল ভারত। আস্ট্রেলিয়া প্রথম টেস্টে দশ উইকেটে জিতে বাকি দুটি টেস্টে হরভজন একাই ভারতকে জিতিয়ে দেন।

গিলক্রিস্ট বলছেন, একসময় আমাদের রান ছিল পাঁচ উইকেটে ৯৯। তিন নম্বরে ব্যাট করতে গিয়ে আমি ৮০ বলে ১০০ রান করেছিলাম। তিনদিনে আমরা টেস্ট ম্যাচ জিতে যাই এবং আমরা ভেবেছিলাম, গত তিরিশ বছর এই ভারতীয় দলটা করেছে কি? কিন্তু হরভজন বত্রিশটি উইকেট দখল করে তিন টেস্টের সিরিজে ম্যান অফ দ্য সিরিজ হয় যার মধ্যে কলকাতার দ্বিতীয় টেস্টে ভাজ্জি হ্যাটট্রিক করেছিল। এখন ভাবি সেদিন আমি কি ভুল করেছিলাম। আকাশ থেকে মাটিতে পড়ার সেই যন্ত্রণা এখনও আমার মনে আছে। 

গিলক্রিস্ট চেন্নাইতে ২০০৪ সালে ভারতের বিরুদ্ধে দ্বিতীয় ইনিংসে যে ৪৯ রান করেছিলেন সেটাকেই তাঁর ফেভারিট টেস্ট ইনিংস বলেছিলেন। টেস্ট ম্যাচটি অবশ্য শেষদিনে বৃষ্টির জন্য খেলা হয়নি। কিন্তু অস্ট্রেলিয়া ২-১ ম্যাচে সিরিজ জেতে। যেটা ৩৫ বছরের মধ্যে ভারতে অস্ট্রেলিয়ার প্রথম সিরিজ জয় ছিল।