ব্ল্যাক ফাঙ্গাসের ওষুধ নিয়ে রিপোর্ট তলব দিল্লি হাইকোর্টের 

মারণ ভাইরাস করােনা আবহে সবথেকে বড় আতঙ্ক ব্ল্যাক ফাঙ্গাস। এই রােগকে ইতিমধ্যেই মহামারী হিসাবে ঘােষণা করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়।

Written by SNS New Delhi | May 30, 2021 1:15 pm

প্রতীকী ছবি (Photo: IANS)

মারণ ভাইরাস করােনা আবহে সবথেকে বড় আতঙ্ক ব্ল্যাক ফাঙ্গাস। এই রােগকে ইতিমধ্যেই মহামারী হিসাবে ঘােষণা করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়। রাজস্থান, তেলেঙ্গানা, পাঞ্চাব, পশ্চিমবাংলার মত দিল্লিতেও শয়ে শয়ে রােগী ব্ল্যাক ফাঙ্গাসের উপসর্গ নিয়ে হাসপাতালে চিকিৎসা করাতে আসছেন অবিরত।

এলে কি হবে? ঔষধ কোথায়। পর্যাপ্ত ঔষধের সাপ্লাই নেই কোন রাজ্যেই। ঠিক এইকম পরিস্থিতিতে দিল্লি হাইকোর্টে ব্ল্যাক ফাঙ্গাসের দুই রোগীর পরিবারের তরফে দায়ের হয়েছে দুটি জনস্বার্থ মামলা। আজ অর্থাৎ শনিবার দুপুরে দিল্লি হাইকোর্ট-এর বিচারপতি বিপিন সাঙভি এবং বিচারপতি যশমীত সিংহের ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি চলে।

সেখানে ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ– নরকে বাস করছি আমরা। সকলেই এই নরকে বাস করছি। এমন এক পরিস্থিতি যে সবাই সাহায্য করতে চান, অথচ প্রত্যেকেই অসহায়। এরপর অতিরিক্ত সলিটর জেনারেলকে ব্ল্যাক ফাঙ্গাসের ঔষধ নিয়ে বিস্তারিত রিপাের্ট তলব করে হাইকোর্টের ডিভিশন বেঞ্চ টি। সেখানে কবে ঔষধ আসবে, কিভাবে বন্টন করা হবে, ওই ঔষধ পর্যাপ্ত কিনা? এইবিধ তথ্য আগামী সােমবার রিপোের্ট আকারে জমা দিতে বলা হয়েছে হাইকোর্টের তরফে।

যদিও অতিরিক্ত সলিটর জেনারেল জানিয়েছে- সরকারের তরফে গত ২৪ মে বিদেশ থেকে ২ লক্ষ ৩০ হাজার ব্ল্যাক ফাঙ্গাসের ঔষধ ‘লিপপাসােমাল এস্ফোটোরিসিন বি’ আনতে দেওয়া হয়েছে। অস্ট্রেলিয়া, রাশিয়া, জার্মানি, আর্জেন্টিনা, বেলজিয়াম, চিন থেকে আনতে দেওয়া হয়েছে। আগামী সােমবার এই মামলার পবর্তী শুনানি দিল্লি হাইকোর্টে রয়েছে বলে জানা গেছে।