ফের রেল দুর্ঘটনা, আজমেঢ়ে লাইনচ্যুত সবরমতি এক্সপ্রেসের ৪টি বগি ও ইঞ্জিন

Written by SNS March 18, 2024 4:23 pm
আজমেঢ়, ১৮ মার্চ – মধ্যরাতে ফের ট্রেন দুর্ঘটনা ঘটল রাজস্থানে। আজমেঢ়ের আগে মাদার স্টেশনের কাছে রবিবার সুপারফাস্ট ট্রেনের সঙ্গে মালবাহী ট্রেনের ধাক্কা লাগে।   রবিবার রাত ১টা নাগাদ স্টেশনে দাঁড়িয়ে থাকা মালবাহী ট্রেনটিকে পিছন থেকে ধাক্কা মারে দ্রুত গতিতে ছুটে আসা সবরমতি এক্সপ্রেস। এর জেরে লাইনচ্যুত হয়ে পড়ে সুপারফাস্ট ট্রেনের চারটি কোচ এবং ইঞ্জিন। দুর্ঘটনার জেরে বেশ কয়েকজন যাত্রী আহত হন। তাঁদের স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়।  
 তবে দুর্ঘটনায় কারোর মৃত্যু হয়নি বলেই জানা গেছে। রাতেই দুর্ঘটনাস্থলে পৌঁছন রেলের আধিকারিক-সহ উদ্ধারকারী দল। আজমেঢ় রেলওয়ে স্টেশনে তৈরি করা করা হয় হেল্প ডেস্ক।
 
রেলের জনসংযোগ আধিকারিক শশী কিরণ জানান, ট্রেন নম্বর ১২৫৪৮ সবরমতি আগ্রা সুপারফাস্ট ট্রেন লাইনচ্যুত হয়। রাত ১টা  ০৪ মিনিট নাগাদ দুর্ঘটনা ঘটে। গুজরাতের সবরমতি থেকে উত্তরপ্রদেশের আগ্রার দিকে যাচ্ছিল সবরমতি-আগ্রা সুপারফাস্ট ট্রেন। রাজস্থানের আজমেঢ়ে মাদার স্টেশনে পৌঁছনোর আগেই একটি মালবাহী ট্রেনের সঙ্গে ধাক্কা লাগে। সংঘর্ষের ফলে ট্রেনের চারটি কোচ লাইনচ্যুত হয়ে যায়। লাইন থেকে ছিটকে যায় ট্রেনের ইঞ্জিনও। পিছনেই থাকা পরপর চারটি কামরাও লাইন থেকে ছিটকে যায়। তীব্র ঝাঁকুনিতে বহু যাত্রী আঘাতপ্রাপ্ত হন। যাত্রীরা জানিয়েছেন, গভীর ঘুমে আচ্ছন্ন ছিলেন সবাই। হঠাৎ তীব্র ঝাঁকুনি ও বিকট শব্দ কানে আসে। একে অপরের উপরে ছিটকে পড়েন। অনেকের মাথা ফেটে যায়, হাতে পায়েও চোট পেয়েছেন অনেকে। তাদের উদ্ধার করে প্রথমে আজমেঢ় স্টেশনে নিয়ে যাওয়া হয়। প্রাথমিক শুশ্রষা করে তাদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়। দুর্ঘটনায় কোনও হতাহতের খবর মেলেনি। আহত যাত্রীদের মধ্যেও কারোর অবস্থা সঙ্কটজনক নয় বলেই জানা গিয়েছে।
 
দুর্ঘটনার খবর পেয়েই ছুটে আসে আরপিএফ, জিআরপি। অতিরিক্ত ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার সহ রেলের অন্যান্য শীর্ষকর্তারাও দুর্ঘটনাস্থলে পৌঁছন। রাত থেকেই উদ্ধারকাজ শুরু হয়। কী কারণে দুর্ঘটনাটি ঘটল, তা এখনও জানা যায়নি। কিভাবে সবরমতি এক্সপ্রেস লাইনে দাঁড়িয়ে থাকা পণ্যবাহী ট্রেনের ট্র্যাকে ঢুকে পড়ল তা এখনও জানা যায়নি।
 
দুর্ঘটনার জেরে পাঁচটি ট্রেন বাতিল করা হয়। অন্যদিকে সবরমতি এক্সপ্রেসের সমস্ত যাত্রীদের অন্য ট্রেনে আজমেঢ় স্টেশনে পৌঁছে দেওয়া হয়।