রাজধানীর বায়ুদূষণ চিন্তা বাড়াচ্ছে

রাজধানীর বায়ুদূষণ মাত্রা বেশ খানিকটা কমেছে– সকাল থেকে বেশ ভালো গতিতে হাওয়া বইতে শুরু প্রায় দূষণ কমছে। এতদিন ধরে, বায়ুর গুণগতমনি সত্যিই খুব বাজে ছিল।

Written by SNS Delhi | October 21, 2020 7:51 pm

স্বল্প হলেও আজ রাজধানীর বায়ুদূষণের মাত্রা বেশ খানিকটা কমেছে– সকাল থেকে বেশ ভালো গতিতে হাওয়া বইতে শুরু প্রায় দূষণ কমছে। এতদিন ধরে, বায়ুর গুণগতমান সত্যিই খুব বাজে ছিল।

ভূ-বিজ্ঞান সংক্রান্ত মন্ত্রকের বায়ুর গুণগতমান নির্ধারক সংস্থা এসএফএআর’র তরফে বলা হয়, সকাল ন’টার সময়ে শহরের এয়ার কোয়ালিটি ইনডেক্স ২২৭। গত চব্বিশ ঘন্টায় এয়ার কোয়ালিটি ইনডেক্স ছিল ২৪৪। রবিবার এয়ার কোয়ালিটি ইনডেক্স ছিল ২৫৫ ও শনিবার এয়ার কোয়ালিটি ইনডেক্স ছিল ২৮৭। এয়াল কোয়ালিটি ইনডেক্স ০-৫০’র মধ্যে হলে বায়ুর গুণ গতি মন ভালাে বলে ধরে নেওয়া হয়।

এয়ার কোয়ালিটি ইনডেক্স ৫১-১০০ মধ্যে থাকলে বায়ুর গুণগত মান সন্তোষজনক বলে ধরে নেওয়া হয়। এয়ার কোয়ালিটি ইনডেক্স ১০১-২০০ মধ্যে থাকিলে বায়ুর গুণগত মান মধ্যমমানের বলে ধরে নেওয়া হয়। এয়ার কোয়ালিটি ইনডেক্স ২০১-৩০০ মধ্যে থাকলে বাযুর গুণগত মান বাজে বলে ধরে নেওয়া হয়।

এয়ার কোয়ালিটি ইনডেক্স ৩০১-৪০০ মধ্যে থাকলে বায়ুর গুণগত মান খুব বাজে বলে ধরে নেওয়া হয়। এয়ার কোয়ালিটি ইনডেক্স ৪০১-৫০০ মধ্যে থাকলে বায়ুর গুণগত মান সাংঘাতিক বাজে হিসেবে ধরে নেওয়া হয়। ধীর গতিতে বয়ে চলা বাতাস ও কম তাপমাত্রা দূষণের মাত্রাকে বাড়িয়ে দেয়।

কিন্তু উচ্চগতিসম্পন্ন বাতাস দূষণ কমাতে সহায়তা করে। বায়ু দূষণের পরিমাণ আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করে দেশের শীর্ষ আদালত এনভায়রমেন্ট পলিউশন অথরিটিকে নির্দেশ দিয়েছে, উত্তর প্রদেশ ও হরিয়ানা প্রশাসনকে জলবিদ্যুৎ উৎপাদন কেন্দ্র বন্ধ করার জন্য প্রস্তুত থাকতে। এনভায়রমেন্ট পলিউশন অথরিটি প্রধান ভুরে লাল আলাদা করে চিঠি পাঠিয়ে দুটো রাজ্যের প্রশাসনকে জলবিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলাে বন্ধ করার প্রস্তুতি কোন পর্যায়ে তা পুনর্বিবেচনা করে দূষণ নিয়ন্ত্রক সংস্থাকে জানাতে বলা হয়েছে।