জওয়ানদের পরতে হবে বুলেটপ্রুফ জ্যাকেট,হেলমেট,ষষ্ঠ দফায় থাকছে ৭৭০ কোম্পানি বাহিনী

রবিবার আটটি কেন্দ্রের নির্বাচনের জন্য বাড়তি সতর্কতা অবলম্বন করল নির্বাচন কমিশন।

Written by SNS Kolkata | May 11, 2019 8:04 am

(ছবি istock)

রবিবার আটটি কেন্দ্রের নির্বাচনের জন্য বাড়তি সতর্কতা অবলম্বন করল নির্বাচন কমিশন। তমলুক,কাঁথি,ঘাটাল,ঝাড়গ্রাম , মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া এবং বিষ্ণুপুরের জন্য বাহিনীর সংখ্যা বাড়িয়ে করা হয়েছে ৭৭০ কোম্পানি। এই আটটি কেন্দ্রে ৬৮৩ কোম্পানি বাহিনী দিয়েই ভােট করানাের প্রস্তুতি নিয়েছিল কমিশন। কিন্তু পরিস্থিতির কথা মাথায় রেখেই তা বাড়িয়ে প্রথমে ৭১০ কোম্পানি এবং পরে ৭৭০ কোম্পানি মােতায়েনের সিদ্ধান্ত নেওয়া হয়।

বিরােধী রাজনৈতিক দলগুলি ষষ্ঠ দফার নির্বাচনে সমস্ত বুথে আধা সামরিক বাহিনীর দাবি করেছিল। বিশেষ পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে বাহিনী বৃদ্ধির বিষয়টি নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রকের দ্বারস্থ হন।এরপরেই সিদ্ধান্ত নেওয়া হয় , রবিবারের ভােটে মােট ৭৭০ কোম্পানি বাহিনী থাকবে।এছাড়াও বাড়তি ব্যবস্থা হিসাবে থাকছে ৫৪৭ টি কুইক রেসপন্স টিম।

কমিশনের কর্তারা জানিয়েছে ,পরিস্থিতির কথা মনে করেই এই বাহিনীর সংখ্যা বৃদ্ধি করা হয়েছে। প্রত্যন্ত অঞ্চলের প্রায় সমস্ত বুথে কম করে আট সেকসন বাহিনী থাকবে । আটটি কেন্দ্রে মােট বুথের সংখ্যা ১৫৮২৪। এর মধ্যে মাও অধ্যুষিত  ঝাড়গ্রামে রয়েছে ১৯৯৪টি বুথ।জঙ্গলমহলের প্রায় সমস্ত বুথই স্পর্শকাতর এবং অতিস্পর্শকাতর বলে চিহ্নিত করা হয়েছে।মাওবাদী অধ্যুষিত জঙ্গলমহলে প্রথমে  ১১৪ কোম্পানি বাহিনী মােতায়নের পরিকল্পনা নিয়েছিল কমিশন।কিন্তু ভােটের ৪৮ ঘন্টা আগেই নতুন করে নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে তারা।জঙ্গলমহলে বাহিনীর জওয়ানদের জন্য বাড়তি সতর্কতা অবলম্বন করেছে কমিশন।বাহিনীর জওয়ানদের এখানে বুলেটপ্রুফ জ্যাকেট এবং হেলমেট পরাটা বাধ্যতামূলক করা হয়েছে।মূলত আইইডির মতাে বিস্ফোরণের ঘটনা এড়াতে বাহিনীর জন্য সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে এই সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশনের কর্তারা।জওয়ানদের প্রতি নির্দেশিকায় ছােট ছােট গাড়ি করে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। এও বলা হয়েছে গাড়ির গতি খুব কম রাখতে হবে। মহারাষ্ট্রের গড়চিরৌলিতে মাওবাদীদের আক্রমণে বেশ কিছুজন জওয়ান নিহত হয়েছিলেন । আইইডি বিস্ফোরণ ঘটিয়ে সেনা জওয়ানদের গাড়িতে হামলা চালিয়েছিল মাওবাদীরা।সাম্প্রতিক এই ঘটনার প্রেক্ষিতে আর কোনও ঝুঁকি নিতে নারাজ নির্বাচন কমিশন।সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে কমিশনের আরও নির্দেশ,যে সমস্ত এলাকাগুলি দিয়ে জওয়ানরা যাবে  সেসব অঞ্চলের কালভার্ট বা ছােট রাস্তাগুলিতে ভালােভাবে তল্লাশি চালাতে হবে।

শুক্রবার নির্বাচন কমিশনের বিশেষ পর্যবেক্ষক অজয় ভি নায়েক আশ্বাস দিয়েছেন, একশাে শতাংশ বুথে আধা সামরিক বাহিনী রাখার ব্যবস্থা করা হয়েছে। জওয়ানদের বুলেটপ্রুফ জ্যাকেট এবং হেলমেট পরতে হবে। অতীতে দেখা গেছে , ভােটকর্মীরা  মূলত বুথে যাওয়ার এবং ফেরার পথে আক্রমণের শিকার হয়েছেন। কমিশন এব্যাপারে বাড়তি সতর্কতামূলক ব্যবস্থা অবলম্বন করেছে। যে কোনও অসুবিধায় লগ্ন পড়লে সঙ্গে সঙ্গে রিটার্নিং অফিসার , কন্ট্রোল রুম এবং সিনিয়র অফিসারদের জানানাের নির্দেশ দেওয়া হয়েছে কমিশনের তরফে।খবর পেলেই কুইক রেসপন্স টিম গিয়ে পরিস্থিতি মােকাবিলা করবে।

অন্যদিকে তীব্র দাবদাহের জন্য আটটি জেলাকে সতর্ক করে দিয়েছে আবহাওয়া দফতর। ভােটকর্মীরা যাতে এই প্রচণ্ড গরমে অসুস্থ হয়ে না পড়েন,সেজন্য অ্যাম্বুলেন্স এবং হাসপাতালের ব্যবস্থাও করা হয়েছে বলে জানা গিয়েছে কমিশন সূত্রে।