আমেরিকায় ব্যাপক বেকারত্ব, এইচ ১ বি ভিসা দেওয়া বন্ধ করতে পারেন ট্রাম্প

করোনা অতিমহামারীর জেরে ব্যাপক বেকারত্ব দেখা দিয়েছে আমেরিকা জুড়ে। সেজন্য আপাতত কিছুদিনের জন্য কাউকে এইচ ১ বি ভিসা না দেওয়ার কথা ভাবছেন ডোনাল্ড ট্রাম্প।

Written by SNS Washington | June 14, 2020 5:36 pm

মার্কিন প্রেসিডেন্ট ডােনাল্ড ট্রাম্প। (File Photo: IANS)

করোনা অতিমহামারীর জেরে ব্যাপক বেকারত্ব দেখা দিয়েছে আমেরিকা জুড়ে। সেজন্য আপাতত কিছুদিনের জন্য কাউকে এইচ ১ বি ভিসা না দেওয়ার কথা ভাবছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভারতের তথ্যপ্রযুক্তি কর্মীরা অনেকে ওই ভিসা নিয়ে আমেরিকায় কাজ করেন। কয়েক হাজার ভারতীয় ওই ভিসা পাওয়ার জন্য মার্কিন সরকারের কাছে আবেদন করেছেন। কিন্তু ট্রাম্প সম্ভবত কোনও বিদেশীকেই আপাতত আমেরিকায় কাজ করার অনুমতি দেবেন না।

আমেরিকায় আর্থিক বছর শুরু হয় ১ অক্টোবর থেকে। ওই সময় অনেক নতুন ভিসা ইস্যু করা হয়। কিন্তু বৃহস্পতিবার ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, এবার নতুন আর্থিক বছরেও সম্ভবত কাউকে ভিসা দেওয়া হবে না। এইচ ওয়ান বি ভিসা চেয়ে যাঁরা আবেদন করেছেন, তাঁরাও আমেরিকায় কাজ করতে আসার অনুমতি পাবেন না। তবে যে ভিসা হোল্ডাররা এখন আমেরিকায় আছে, তাঁদের সম্ভবত থাকতে দেওয়া হবে। এইচ ১ বি ভিসা হোল্ডার অনেক ভারতীয় ইতিমধ্যে আমেরিকায় কাজ হারিয়েছেন।

হোয়াইট হাউস থেকে অবশ্য বলা হয়েছে, ভিসা দেওয়া আপাতত বন্ধ রাখার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। হোয়াইট হাউসের মুখপাত্র হোগান জিডলে বলেন, সরকার অনেকগুলি সম্ভানা খতিয়ে দেখছে। কেরিয়ার এক্সপার্টরা নানা ফর্মুলা তৈরি করেছে। আমেরিকার কর্মী ও বেকারদের স্বার্থেই সিদ্ধান্ত নেওয়া হবে। এইচ ১ বি ভিসার পাশাপাশি এইচ ২ বি ভিসা দেওয়াও আপাতত স্থগিত রাখা হতে পারে বলে জানানো হয়েছে। ওই ভিসা নিয়ে অনেক কর্মী অল্পদিনের জন্য আমেরিকায় কাজ করতে আসেন।

ভিসা দেওয়া যাতে বন্ধ না রাখা হয়, সেজন্য ট্রাম্পকে চিঠি দিয়েছেন মার্কিন চেম্বার অব কমার্সের সিইও টমাস ডোননাহিউ। তাঁর বক্তব্য, অর্থনীতি এখন ঘুরে দাঁড়াচ্ছে। বিভিন্ন ব্যবসায় দেশীয় কর্মীদের পাশাপাশি বিদেশীদেরও নিয়োগ করতে দিতে হবে। বিদেশী পেশাদারদের যদি আমেরিকায় আসতে না দেওয়া হয়, তাহলে বিভিন্ন ব্যবসায় দক্ষ কর্মী নিয়োগ করা যাবে না।