তথ্য চুরি করে চলছে টিকটক, হাতেনাতে ধরলো অ্যাপল

প্রাথমিকভাবে মনে করা হচ্ছে টিকটক প্রায়ই ইউজারদের ক্লিপবোর্ড অ্যাকসেস করত। যার সাহায্যে তাদের নোটগুলি পতে পারত টিকটক।

Written by SNS New Delhi | June 30, 2020 4:00 pm

প্রতিকি ছবি (Photo: iStock)

বয়স তার বেশি নয়। কিন্তু জনপ্রিয়তার নিরিখে সে শীর্ষে। সেই সঙ্গে তাকে নিয়ে বিতর্কও শীর্ষে। তার নাম টিকটক। স্বল্প দৈর্ঘের ভিডিও বানানো চিনা অ্যাপ। গতকয়েক মাসে গুগল প্লে স্টোরে কয়েক কোটি মানুষ এই অ্যাপ ডাউনলোড করার পরে এটি প্রায় বিভিন্ন কারণে খবরের শিরোনামে উঠে এসেছে। কিন্তু এবার জনপ্রিয় এই অ্যাপটি হাতেনাতে ধরা পড়েছে অ্যাপলের হাতে।

সম্প্রতি আইফোনের নতুন অপারেটিং সিস্টেম রিলিজ হয়েছে এবং এর মধ্যে একটি বিশেষ ফিচার রয়েছে। ওই বিশেষ ফিচারটি স্মার্টফোনে থাকলে ব্যবহারকারীদের ডেটা কোন কোন অ্যাপ অ্যাকসেস করছে সেগুলি শনাক্ত করা যেতে পারে এই ফিচারটি থেকে। এই ফিচারের মাধ্যমেই জানা গিয়েছে টিকটক দীর্ঘদিন ধরেই সারা পৃথিবীজুড়ে লক্ষ লক্ষ আইফোন ব্যবহারকারীর তথ্যের ওপর নজর রাখত।

প্রাথমিকভাবে মনে করা হচ্ছে টিকটক প্রায়ই ইউজারদের ক্লিপবোর্ড অ্যাকসেস করত। যার সাহায্যে তাদের নোটগুলি পতে পারত টিকটক। ফোর্বস পত্রিকার একটি প্রতিবেদনে সম্প্রতি ওই তথ্য প্রকাশিত হয়েছে। জানা গেছে ভারতের গ্রাহকদের ফোনেও নজরদারি চালিয়েছে তারা। সংগ্রহ করেছে তথ্যও।

বস্তুত এ সমস্যা নতুন নয়। এর আগেই এই বছরের গোড়ার দিকে সিকিউরিটি রিসার্চারা প্রশ্ন তুলেছিলেন টিকটক অ্যাপ ব্যবহারকারীদের ডেটা প্রাইভেসি ইস্যু নিয়ে। কারণ তখনও কিছু ক্ষেত্রে প্রমাণ মিলেছিল, এই অ্যাপের মাধ্যমে ব্যবহারকারীদের তথ্য কপি হয়ে যাচ্ছে।

সে সময় টিকটকের আসল সংস্থা বাইটড্যান্স জানিয়েছিল, এই সমস্যাটি অনিচ্ছাকৃত। পুরনো একটি গুগল বিজ্ঞাপণের জন্য নাকি এই সমস্যা হচ্ছিল। সেটি বদলে ফেলা হয়েছে বলে দাবি করেছিল সংস্থাটি। জানিয়েছিল, এর পরে আর কোনও তথ্য তারা ব্যবহার করবে না। কিন্তু সম্প্রতি আইএস ১৪ আপডেট আসার পর দেখা গিয়েছে, স্মার্টফোন ব্যবহারকারীদের ওপর গোপনে নজরদারি করতে পারে এমন অ্যাপগুলির তালিকায় রয়েছে টিকটকও।