এবার রাজ্যের নিজস্ব অ্যাপেই টিকাকরণে নথিভুক্তকরণ

সিবিআর নামে অ্যাপের মাধ্যমেই এখন থেকে নাম নথিভুক্তকরণ ও টিকা নেওয়ার জন্য স্লট বুক করতে পারবেন রাজ্যবাসী।

Written by SNS Kolkata | June 16, 2021 9:52 pm

প্রতীকী ছবি (Photo: SNS/Deepak)

এখনও পর্যন্ত করােনা ঠেকাতে সবচেয়ে গুরুত্বপূর্ণ উপায় হল টিকাকরণ। কিন্তু কেন্দ্রীয় সরকারের কো-উইন অ্যাপের মাধ্যমে টিকাকরণের জন্য নাম নথিভুক্তকরণ নিয়ে নানান সমস্যা দেখা দিয়েছে। তাই এবার বিকল্প অ্যাপ আনল রাজ্য সরকার। 

সিবিআর নামে অ্যাপের মাধ্যমেই এখন থেকে নাম নথিভুক্তকরণ ও টিকা নেওয়ার জন্য স্লট বুক করতে পারবেন রাজ্যবাসী। রাজ্যের স্বাস্থ্য দফতর জানাচ্ছে, হােয়াটস অ্যাপ মেসেজের মাধ্যমেও টিকা নেওয়ার জন্য স্লট বুকিং করা যাবে। ৮৩৩৫৯৯৯০০০ নম্বরে হােয়াটস অ্যাপ করলেই ধাপে ধাপে ভ্যাকসিন কেন্দ্র এবং টিকা নেওয়ার জন্য স্লট বুক করে নেওয়া যাবে। এই অ্যাপটির উদ্বোধন করেছেন রাজ্যের স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। 

কেন্দ্রের কো-উইন’এর মতােই এই অ্যাপে প্রথমে নিজের নাম এবং পরিচয়পত্র দিয়ে নথিভুক্তকরণ করতে হবে। নথিভুক্তকরণ হয়ে গেলে কখন, কোথায়, কোন তারিখে টিকা নেওয়া যাবে, তার অপশন চলে আসবে। 

ইতিমধ্যেই কো-উইন’এর পাল্টা বেনভ্যাক্স নামে একটি অ্যাপ রাজ্যে চালু করেছে সরকার। বেঙ্গলের ‘বেন’ আর ভ্যাক্সিনের ‘ভ্যাক্স’ জুড়েই নামকরণ করা হয়েছে এই পাের্টালের। প্রথম ডোজ নেওয়ার পরে দ্বিতীয় ডােজের দিন কবে আসবে, তা এই পাের্টালের মাধ্যমে আগাম মেসেজ পাবেন গ্রাহক। সেই সঙ্গে যাঁরা প্রথম ডােজের জন্য নাম নথিভুক্ত করিয়েছেন, তাদেরও মেসেজ পাঠিয়ে জানানাে হবে টিকা করে নিতে হবে, কোথায় পৌছে যেতে হবে। এবার রাজ্যের নিজস্ব সিভিআর অ্যাপের মাধ্যমেই রাজ্যের টিকাকরণে গতি আসবে বলে আশা করছে রাজ্য সরকার।