শার্দুল ঠাকুরের দূরন্ত ভূমিকাকে প্রশংসায় ভরিয়ে দিলেন সুনীল গাভাসকার

ভারত এই মুহুর্তে টেস্ট সিরিজে ২-১ এগিয়ে থাকল। তাই পরের টেস্ট ম্যাচটি নিয়ে সবারই আগ্রহ থাকবে খেলার চরিত্র কোন দিকে যায়।

Written by SNS Oval | September 8, 2021 6:55 pm

শার্দুল ঠাকুরে (Photo: SNS)

পঞ্চাশ বছর বাদে ওভালের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতীয় ক্রিকেট দলের জয় এক অভাবনীয় অধ্যায় রচনা করল । ভারতের ১৫৭ রানের জয়ের পিছনে বিশেষ করে শার্দুল ঠাকুরের দুই ইনিংসেই অর্ধশত রান ও যশপ্রীত বুমরা ও উমেশ যাদবের অসাধারণ বােলিং কথা বলেছে আবার রােহিত শর্মার দুরন্ত শতরান ভারতকে অনেকটা এগিয়ে দেয়।

পাশাপাশি চেতেশ্বর পূজারা ও টি কোহলি অর্ধশত রান এই জয়ের পিছনে খেলা করেছে। তবে প্রাক্তন অধিনায়ক সুনীল গাভাসকার ভারতের এই জয়ের পিছনে কারিগর হিসাবে শার্দুল ঠাকুরকে দেখেছেন। শার্দুল দুই ইনিংসে যেমন অর্ধশত রান করেছেন তেমন আবার বল হাতেও সাফল্য পেয়েছেন

। এককথায় বলা যায় তিনি যেখানেই হাত দিয়েছে সেখানেই যেন সােনা ফলেছে। তার বেশ কিছু দর্শনীয় শট সবাইকে মুগ্ধ করেছে। ওভার বাউন্ডারি যেমন মেরেছেন তেমনি আবার দুরন্ত গতিতে রান করার প্রবণতাকে বাহবা দিতে হবে। ব্যাট হাতে যখন তিনি উইকেটে দাঁড়িয়েছেন তখন তার আত্মবিশ্বাস ভালাে খেলার জন্য মনােনিবেশ করেছে।

সবদিক দিয়ে বিচার করলে ভারতের এই জয়ের পিছনে যে খেলােয়াড়ের নামটা প্রথম উঠে আসবে তিনি হলেন শার্দুল ঠাকুর। খেলার প্রথম ইনিংসে শার্দুল ঝড়ের মতাে ব্যাট করেছেন। মাত্র ৩৬ বলে ভারতের স্কোর বাের্ডে উপহার দিয়েছেন ৫৭ টি রান। আর বল হাতেও তিনি ইউকেট তুলে নিয়ে ইংল্যান্ড দলকে চাপে রেখে দিয়েছিলেন।

সব সময় যে কোনও খেলায় যে কোনও একজন খেলােয়াড় হয়তাে বিশ্বকর্মার ভূমিকায় অবতীর্ণ হন। সেই বিশ্বকর্মাই বােধহয় ভারতের শার্দুল ঠাকুর। শার্দুল দ্বিতীয় ইনিংসে অনেক বেশি রক্ষণাত্মক ভুমিকা পালন করে ৬০ রান করেছেন ৭২ বলে। আবার বল হাতেও পঞ্চম দিনে ইংল্যান্ডে রবি বার্নাসের ইউকেটটা নিয়ে তাদের প্রথম ধাক্কাটা দেন। তারপরেও অধিনায়ক জো রুটের উইকেট ভেঙে দিয়ে ভারতের জয়ের পথকে সহজ করে দেন।

বলতে দ্বিধা নেই শার্দুল ঠাকুরই ম্যাচের সেরা খেলােয়াড়। সুনীল গাভাসকার আরও বলেছেন, ইংল্যান্ড দল যখন প্রায় ভেঙে পড়েছে সেই সময় ভারতের অধিনায়ক বিরাট কোহলি শার্দুল ঠাকুরের হাতে বলটি তুলে দিয়ে পিঠে হাত রেখে বলেছিলেন তােমার সেরা পারফরমেন্সটা দেখিয়ে দাও সত্যিই তাই।

শার্দুল বুঝিয়ে দিয়েছেন ইংল্যান্ড শিবিরকে কিভাবে ভেঙে ফেলতে হয়। ব্যাটে বলে অর্থাৎ অলরাউন্ডার হিসাবে ভারতীয় দলের বড় সম্পদ এখন শার্দুল ঠাকুর। ওভালে ভারত প্রথম টেস্ট ম্যাচ খেলে ১৯৩৬ সালে। ওভালের মাঠে টেস্ট ম্যাচে ভারত প্রথম জয় পায় ১৯৭১ সালে। তখন অধিনায়ক ছিলেন অজিত ওয়াদের।

তারপরে ৫০ বছর বাদে অধিনায়ক বিরাট কোহলি আবার জয়ের হাসি হাঁসলেন টেস্ট ম্যাচে। এই ম্যাচে জয় তুলে আনতে শার্দুল ঠাকুরের ব্যাটে বলে ম্যাজিক তাে আছেই এবাদে যশপ্রীত বুমরার অসাধারণ স্পেল এই অভাীয় জয়ের পিছনে বড় ভূমিকা নিয়েছে। যখন ইংল্যান্ড ম্যাচটি ড্র হয়ে যাবে এমন ভাবছিল, তখনই স্বইচ্ছায় অধিনায়ক কোহলির কাছ থেকে ফল চেয়ে নেন। আর তার পরের ঘটনা ইতিহাস।

একের পর এক উইকেট নিয়ে তিনি প্রমাণ করে দিলেন ভারত যে কোনও অবস্থা থেকে ঘুরে দাঁড়িয়ে জয় তুলে আনতে জানে। ভারত এই মুহুর্তে টেস্ট সিরিজে ২-১ এগিয়ে থাকল। তাই পরের টেস্ট ম্যাচটি নিয়ে সবারই আগ্রহ থাকবে খেলার চরিত্র কোন দিকে যায়।