হারের ধাক্কা সামলে আজ বাংলাদেশের বিরুদ্ধে জয়ে ফিরতে চায় প্রােটিয়াসরা

দক্ষিণ আফ্রিকা দল প্রথম ম্যাচে ইংল্যান্ডের কাছে পরাজিত হওয়ার পর রাউন্ড রবিন লিগের খেলার দ্বিতীয় ম্যাচে জয়ের জন্য মরিয়া হয়ে রয়েছে।

Written by SNS London | June 2, 2019 8:39 pm

হাসিম আমলা (Photo: Twitter@ICC)

একদিকে বাংলাদেশ যখন তাদের বিশ্বকাপে প্রথম ম্যাচ খেলতে নামছে রবিবার, তখন অন্যদিকে দক্ষিণ আফ্রিকা দল প্রথম ম্যাচে ইংল্যান্ডের কাছে পরাজিত হওয়ার পর রাউন্ড রবিন লিগের খেলার দ্বিতীয় ম্যাচে জয়ের জন্য মরিয়া হয়ে রয়েছে।

এখানকার দ্য ওভাল স্টেডিয়ামেই প্রোটিয়াসদের ১০৪ রানে পরাজিত হতে হয়েছিল উদ্যোক্তাকারী দেশের কাছে। আবার সেখানেই বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচে মাঠে নামছে প্রোটিয়াসরা। প্রথম ম্যাচে হারের ধাক্কা সামলে নিয়ে প্রোটিয়াসরা দ্বিতীয় ম্যাচে দূর্বল বাংলাদেশের বিরুদ্ধে ঘুরে দাঁড়িয়ে জয় তুলে নিতে পারে কিনা সেটাই দেখার বিষয়।

কারণ রবিবারের ম্যাচের পরই দক্ষিণ আফ্রিকাকে মুখােমুখি হতে হবে ৫ জুন এবারের বিশ্বকাপে অন্যতম ফেভারিটের তালিকায় থাকা বিরাট কোহলির ভারতের বিরুদ্ধে। ওই ম্যাচে খেলতে নামার আগে এই ম্যাচে জয় তুলে নিয়ে প্রোটিয়াস ক্রিকেটাররা যদি না নিজেদের আত্মবিশ্বাস ফিরিয়ে আনতে পারে তা হলে ভবিষ্যতে যে তাদের অনেকটা কঠিন সময়ের মধ্যে দিয়ে অতিবাহিত করতে হবে সেটা এখন থেকে বলে দেওয়া যায়।

পাশাপাশি এও বলে রাখা ভালাে, দ্বিতীয় ম্যাচে ডেল স্টেইন খেলবেন কিনা সেটা নিয়েও এখনাে সংশয় দেখা গিয়েছে। তবে, শােনা যাচ্ছে, দ্বিতীয় ম্যাচে ডেল স্টেইন খেলতে না পারলেও ভারতের বিরুদ্ধে তিনি যে মাঠে নামবেন পুরােপুরি ফিট হয়ে সেটা নিশ্চিত। এখন দেখার বিষয়, এটাই যে স্টেইনগান ছাড়া প্রোটিয়াসদের বােলিং আক্রমণ কতটা চমক দেখাতে পারে বাংলাদেশের ব্যাটসম্যানদের।

এনগিডি, ফুলেকাও ও রাবাডাদের নিয়ে সাজানো বােলিং আক্রমণের উপর ভর করেও, উদ্যোক্তাকারী দেশ ইংল্যান্ডের ইনিংসকে তিনশাে গন্ডি টপকাতে আটকাতে পারেনি। সেখানে ব্যাঙ্কিংয়ে নীচে থাকা বাংলাদেশ দলের ব্যাটসম্যানদের কি আটকাতে পারবে প্রোটিয়াস বােলাররা।

তবে, আরাে একটা কথা বলে রাখা ভালাে প্রথম ম্যাচে জোফ্রা আর্চারের বাউসার বলে মাথায় আঘাত পেয়ে হাসিম আমলা মাঠ ছেড়ে বেরিয়ে গিয়েছিলেন। তবে, দল যখন করুণ পরিস্থিতির মধ্যে পড়ে যায় তখন তিনি মাঠে নেমেছিলেন শেষদিকে। কিন্তু কাজের কাজটা করতে পারেননি। শনিবার দক্ষিণ আফ্রিকা দল জোরদার প্র্যাকটিস সেরে নেয়। কিন্তু অনুশীলনে হাসিম আমলাকে ব্যাটিং নেটে সাইডে দেখা যায়, তাঁকে ব্যাট হাতে প্র্যাকটিসে দেখা যায়নি। তিনি যে দ্বিতীয় ম্যাচে অনিশ্চিত সেটা বলাই যায়।

এদিকে বিশ্বকাপের প্রথম ম্যাচে কঠিন চ্যালেঞ্জ সামলানাের জন্য পুরােপুরি প্রস্তুত বাংলাদেশ দল। শেষ প্রস্তুতি ম্যাচে ভারতের কাছে পরাজিত হওয়ার পর বাংলাদেশ দল নিশ্চয়ই তাদের বােলিং আক্রমণটা আরাে বেশি শক্তিশালী করবে। এবং ব্যাটিং অর্ডারটা ঠিক ঠাক করে সাজিয়ে নেবে। তবে, বাংলাদেশের ব্যাটসম্যানরাও জানেন তাদের রবিবার বিশ্বকাপের প্রথম ম্যাচে কঠিন চ্যালেঞ্জের সামনে পড়তে হবে। তাই তাে তারা শনিবার প্র্যাকটিসে জোরদার অনুশীলন করলেন এবং তাদের ভুলত্রুটিগুলাে পুরােপুরি শুধরে নেন। এখন দেখার বিষয়, বিশ্বকাপের শুরুতে প্রোটিয়াসদের কঠিন বাধা টপকে টাইগাররার জয় দিয়ে নিজেদের যাত্রা শুরু করতে পারে কিনা।