মেয়েদের একদিনের ক্রিকেট বিশ্বকাপের প্রথম ম্যাচেই মিতালি-ঝুলনদের সামনে পাকিস্তান

প্রথম ম্যাচে মুখোমুখি হবে আয়োজক দেশ নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ।৬মার্চ ভারত-পাকিস্তান একে অপরের বিরুদ্ধে খেলতে নামবে এবং প্রতিযোগিতার শুরু করবে।

Written by SNS Mumbai | December 16, 2021 11:45 pm

Pink ball does move quite a bit, says Mithali ahead of their day-night Test

সদ্য সমাপ্ত আইসিসি অনুমোদিত টি-টোয়েন্টি বিশ্বকাপের আসরে ভারত-পাক ম্যাচ দিয়েই শুরু হয়েছিল দু’দলের যাত্রা। এবার আগামী বছর একদিনের ম্যাচের মেয়েদের বিশ্বকাপ ক্রিকেটেও মিতালি-ঝুলনরা প্রথম ম্যাচেই খেলতে নামবে পাকিস্তানের বিরুদ্ধে।

একই চিত্র দেখা যাচ্ছে। মূলত ভারত পাকিস্তান খেলার উন্মাদনার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে আইসিসি’র তরফ থেকে। ২০২২ সালের ৪ মার্চ থেকে নিউজিল্যান্ডের মাটিতে শুরু হতে চলেছে মেয়েদের একদিনের বিশ্বকাপের আসর।

প্রথম ম্যাচে মুখোমুখি হবে আয়োজক দেশ নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। ৬ মার্চ টওরঙ্গাতে ভারত-পাকিস্তান একে অপরের বিরুদ্ধে খেলতে নামবে এবং প্রতিযোগিতার শুরু করবে।

একত্রিশ দিন ধরে একত্রিশটি ম্যাচ অনুষ্ঠিত হবে। রাউন্ড রবিন ফরম্যাটে খেলা হবে। অর্থাৎ প্রতিটি দেশ সাতটি করে ম্যাচ খেলবে। তার পরে গ্রুপ পর্ব থেকে সেমিফাইনালে যাবে চারটি দল।

আইসিসি জানিয়েছে, ক্রমতালিকা অনুযায়ী, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ভারতের আগেই যোগ্যতা অর্জন করেছে। আয়োজক দেশ হিসাবে খেলবে নিউজিল্যান্ড।

বাকি তিন দেশ অর্থাৎ পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশ যোগ্যতা অর্জন পর্বে খেলার সুযোগ পেয়েছে বিশ্বকাপে।

বিশ্বকাপের আসরে ভারতের ক্রীড়াসূচি: 

৬ মার্চ পাকিস্তান 

১০ মার্চ নিউজিল্যান্ড 

১২ মার্চ ওয়েস্ট ইন্ডিজ 

১৬ মার্চ অস্ট্রেলিয়া 

২২ মার্চ বাংলাদেশ 

২৭ মার্চ দক্ষিণ আফ্রিকা