বিজয় হাজারে ক্রিকেটে ইতিহাস রচনা পৃথ্বি’র

নিজের পুরানাে ফর্মে শান লাগানাের জন্য এখন বেছে নিয়েছেন ঘরােয়া ক্রিকেট। আর সেখানেই খেলতে নেমে বিস্ফোরক ব্যাটিং করে দেখালেন মুম্বইয়ের তারকা ব্যাটসম্যান পৃথ্বি শ।

Written by SNS Mumbai | February 27, 2021 1:23 pm

India's Prithvi Shaw walks from the field after being caught during day three of the first Test cricket match between New Zealand and India at the Basin Reserve in Wellington on February 23, 2020. (Photo by Marty MELVILLE / AFP)

ফর্মে ছিলেন না। জাতীয় দল থেকে বাদের তালিকায় পড়েছেন। কিন্তু নিজের পুরানাে ফর্মে শান লাগানাের জন্য এখন বেছে নিয়েছেন ঘরােয়া ক্রিকেট। আর সেখানেই খেলতে নেমে বিস্ফোরক ব্যাটিং করে দেখালেন মুম্বইয়ের তারকা ব্যাটসম্যান পৃথ্বি শ। 

মাত্র ১৫২ বল খেলে অপরাজিত ২২৭ রান করে বিজয় হাজারে ট্রফির খেলায় বৃহস্পতিবার ইতিহাসে সর্বোচ্চ রানের ইনিংস খেলে ফেললেন পৃথ্বি শ। ভাঙলেন সঞ্জু স্যামসনের অপরাজিত ২১২ রানের রেকর্ডও। 

একদিনের ক্রিকেটে এটাই পৃথ্বির প্রথম দ্বিশতরান। পুদুচেরির বিরুদ্ধে মুম্বইয়ের হয়ে এই ইনিংস খেলেন তিনি। পৃথ্বি যে আবারও পুরানাে ফর্মে ফিরে আসছে আস্তে আস্তে সেটা তার বিধ্বংসী ব্যাটিং দেখে পরিষ্কার বােঝা গেল। 

পৃথ্বি ২০০ রান করেন ১৪২ বল খেলে। তার ইনিংস সাজানাে ছিল ৩২ টি বাউন্ডারি ও পাঁচটি ওভার বাউন্ডারি দিয়ে। বলে রাখা ভালাে, বিজয় হাজারে ট্রফিতে এটা চতুর্থ দ্বিশতরান। ঘরােয়া ও আন্তর্জাতিক একদিনের ম্যাচ মিলিয়ে অষ্টম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে দ্বিশান করলেন পৃথি। 

এবারের প্রতিযােগিতায় এটি পৃথ্বির দ্বিতীয় শতরান। এর আগে দিল্লির বিরুদ্ধে অপরাজিত ১০৫ রান করেছিলেন তিনি। পৃথ্বির অপরাজিত দ্বিশতাধিক রানের উপর ভরসা করে মুম্বই পঞ্চাশ ওভারে চার উইকেট হারিয়ে ৪৫৭ রান তােলে। 

জবাবে ব্যাট করতে নেমে পুদুচেরি মাত্র ২২৪ রানের মধ্যে ইনিংস থামিয়ে ফেলে। বলে রাখা ভালাে, পৃথ্বির পাশাপাশি সদ্য জাতীয় দলে প্রথমবার ডাক পাওয়া সূর্যকুমার যাদব আটান্ন বল খেলে ১৩৩ রান করেন। পুদুচেরির বােলারদের নিয়ে এই দুই মুম্বইয়ের ব্যাটসম্যান যে ঘরােয়া ক্রিকেটের খেলায় ছেলেখেলা করল তা সত্যিই দেখার মতন ছিল।