জোকোভিচ ফাইনালে উঠলেও নাদালের বিদায়

বিশ্বের এক নম্বর খেলােয়াড় নােভাক জোকোভিচ মাদ্রিদ ওপেন টেনিসে ছেলেদের সিঙ্গলসে ফাইনালে উঠলেও সেমিফাইনালে হেরে রাফায়েল নাদাল ছিটকে গেলেন।

Written by SNS Madrid | May 13, 2019 2:06 pm

নােভাক জোকোভিচ (Xinhua/Nicolas Marie/IANS)

বিশ্বের এক নম্বর খেলােয়াড় নােভাক জোকোভিচ মাদ্রিদ ওপেন টেনিসে ছেলেদের সিঙ্গলসে ফাইনালে উঠলেও সেমিফাইনালে হেরে রাফায়েল নাদাল ছিটকে গেলেন।

সেমিফাইনালে জোকোচ্চি ৭-৬ সেটে ডােমিনিক থিয়েনকে হারিয়ে দিয়েছেন। অন্যদিকে, স্পেনের রাফায়েল নাদাল গ্রিসে অ্যালেক্সিস টিটসি পাসের কাছে ৬-৪, ২৬, ৬-৩ সেটে হেরে বিদায় নিয়েছেন।

৩১ বছর বয়সী জোকোচ্চি ২০১৮ সালে উইম্বলডন ও যুক্তরাষ্ট্র ওপেন ছাড়াও ২০১১ সালে অস্ট্রেলিয়ান ওপেনে চ্যাম্পিয়ন হয়ে শেষ তিনটি গ্র্যান্ড স্লাম টেনিসে খেতাব জিতেছেন। ডোমিনিক থিয়েমের বিরুদ্ধে ম্যাচটিতে অধিকাংশ সময় বেস লাইন থেকে র‍্যালি চালিয়ে জোকোভিচকে ম্যাচ জিততে হয়েছে।

সার্বিয়ার এই তারকা ম্যাচে সারাক্ষণ ঠাণ্ডা মাথায় খেলে যে অল্প কয়েকটি সুযােগ এসেছিল তার সবকটি সৎব্যবহার করেছেন। অস্ট্রিয়ার খেলােয়াড় ডােমিনিক থিয়েম বর্তমানে বিশ্বের পাঁচ নম্বর খেলােয়াড়। গত মাসে বিশ্বের দুই নম্বর খেলােয়াড় রাফায়েল নাদালকে হারিয়ে খেতাব জিতেছিলেন থিয়েম।

অন্যদিকে, রাফায়েল নাদাল যে হারবেন এটা অনেকেই ভাবেননি। গ্রিসের খেলােয়াড় কুড়ি বছর বয়সী অ্যালেক্সিজ প্রচণ্ড উচ্চাশা এবং জেদ নিয়ে নাদালের মতাে তারকার বিরুদ্ধে লড়াই করে গিয়েছে। দ্বিতীয় সেট জিতে নাদাল লড়াইতে ফিরে এলেও তৃতীয় ও শেষ সেটে নাদালকে দাঁড়াতেই দেননি টিটসি পাস।

অথচ নাদাল তাঁর দেশের দর্শকদের সামনে নিজের ফেভারিট কোর্টে খেলার সুযােগ পেয়েও কোনও প্রতিদ্বন্দ্বিতায়। গড়ে তুলতে পারেননি। বারবার নিজের সার্ভ নষ্ট করা ছাড়াও মাত্র একবারের বেশি প্রতিদ্বন্দ্বীর সার্ভ ভাঙতে পারেননি। এর আগে দু’জনের মধ্যে তিনটি সাক্ষাঙ্কারে নাদাল প্রতিবারই অ্যালেক্সির টিটসি পাসকে হারিয়েছিলেন।