লা লিগা খেতাব জয়ের কাছাকাছি লিওনেল মেসিরা

দশজনে খেলা অ্যাটলেটিকো মাদ্রিদকে ২-০ গােলে হারিয়ে বার্সিলােনা স্প্যানিশ ফুটবল লিগ লা লিগাতে চ্যাম্পিয়ন হওয়ার খুব কাছাকাছি চলে এল।

Written by SNS April 8, 2019 11:54 am

লুই সুয়ারেজ (Photo: Xinhua/Joan Gosa/IANS)

বার্সিলােনা – দশজনে খেলা অ্যাটলেটিকো মাদ্রিদকে ২-০ গােলে হারিয়ে বার্সিলােনা স্প্যানিশ ফুটবল লিগ লা লিগা’তে চ্যাম্পিয়ন হওয়ার খুব কাছাকাছি চলে এল। দুই মিনিটের মধ্যে লুই সুয়ারেজ এবং লিওনেল মেসির গােলে জিতে নিয়ে বার্সিলােনা তাদের নিকটতম প্রতিদ্বন্দ্বী অ্যাটলেটিকো মাদ্রিদের থেকে এগারাে পয়েন্ট এগিয়ে গিয়েছে। যেটা আর কোনওভাবেই মাদ্রিদের পক্ষে মুছে ফেলা সম্ভব নয়। ক্যাম্প ন্যু-তে এই হাই ভােল্টেজ ম্যাচে রেফারিকে অপমান করায় তিনি অ্যাটলেটিকো মাদ্রিদের দিয়েগাে কোস্টাকে ২৮ মিনিটের মাথায় মাঠ থেকে বের করে দেন। রেফারি জিল ম্যানজানাে এই কাজ করে মাদ্রিদের কাছে অপ্রিয় হলেও তারা প্রায় এক ঘন্টা লিওনেল মেসির বার্সিলােনাকে ঠেকিয়ে রেখেছিল। কিন্তু মেসি ও সুয়ারেজ গােল দুটি করার পরই অ্যাটলেটিকো মাদ্রিদ পুরােপুরি ভেঙে পড়ে।

জয়ের ফলে বার্সিলােনা সাতটি ম্যাচ বাকি থাকতেই সব দলের ধরাছোঁয়ার প্রায় বাইরে চলে গেল। সভাবতই বুধবার দিন চ্যাম্পিয়নস লিগ কোয়ার্টার ফাইনালে ম্যানচেস্টার ইউনাইটেডের বিরুদ্ধে প্রথম লেগের ম্যাচের আগে বার্সিলােনা এখন নিশ্চিন্তে ঘুমােতে পারে। বার্সিলােনা কেমন খেলছে এটা দেখার জন্য ম্যান ইউয়ের কোচ ওলে গানার সােলস্কার তাঁর সহকারী মাইক ফেলানকে নিয়ে দর্শকদের ভিড়ে গ্যালারিতে প্রায় লুকিয়ে ছিলেন। কিন্তু বার্সিলােনার দুই মারাত্মক অস্ত্রের নিঃশব্দ আস্ফালন দেখার পরই ম্যান ইউয়ের কোচ গ্যালারি থেকে চলে যান। দিয়েগাে কোস্টা বিনা প্রয়ােজনে ম্যাচের গােড়ার দিকে মাঠ ছাড়ায় অ্যাটলেটিকো মাদ্রিদ হার এড়ানাের জন্য মরিয়া হয়ে লড়াইতে নামে। কোচ দিয়েগাে সাইমন বলেছিলেন, দিয়েগাে কোস্টা একাই ম্যাচ জিতিয়ে দিতে পারে এবং সেই ফলাফল পাওয়া গেলে লা লিগা’তে তাদের চ্যালেঞ্জ টিকে থাকবে। কিন্তু লুই সুয়ারেজ ম্যাচের ৮৫ মিনিটের মাথায় দুরপাল্লার শটে প্রথম গােল করার পর এক মিনিটের মধ্যে মেসি দলের দ্বিতীয় গােলটি করেন। এই মরশুমে লা লিগা’তে এই দুজনের মােট গােলের সংখ্যা দাড়িয়েছে ৫৩।

একমাত্র পাহাড়ের মতাে কোনও ধস না নামলে অ্যাটলেটিকো মাদ্রিদের আর লিগ চ্যাম্পিয়নের দৌড়ে ফেরার কোনও সম্ভাবনা নেই। অ্যান্টনিয়াে গ্রিজম্যান গত গ্রীষ্মে বার্সিলােনায় যােগ দিতে না চেয়ে যে ভুল করেছিলেন সেটা হাড়ে-হাড়ে টের পাচ্ছেন। কারণ খেলা শুরুর আগে দল ঘােষণার সময় তাঁর নাম না থাকায় মাদ্রিদের ফ্যানরা তাকে টিটকারি দিতে শুরু করে। যদিও দিয়েগাে কোস্টা বহিষ্কৃত হওয়ার পর গ্রিজম্যান নেমেছিলেন কিন্তু কিছুই করতে পারেননি।