আইরিশদের হারিয়ে প্রথমবার টেস্ট জয়কে ঐতিহাসিক আখ্যা আফগান অধিনায়কের

দেরাদুন, ১৮ মার্চ – সাত উইকেটে সোমবার আইরিশদের হারিয়ে প্রথমবার টেস্ট জয়ের স্বাদ পেল আফগানিস্তান। ২৭৭ দিন আগে পাঁচদিনের ক্রিকেটের ফরম্যাটে অভিষেক ঘটেছিল আফগানদের।

Written by SNS March 19, 2019 10:55 am

আফগান ক্রিকেট দল

দেরাদুন, ১৮ মার্চ – সাত উইকেটে সোমবার আইরিশদের হারিয়ে প্রথমবার টেস্ট জয়ের স্বাদ পেল আফগানিস্তান। ২৭৭ দিন আগে পাঁচদিনের ক্রিকেটের ফরম্যাটে অভিষেক ঘটেছিল আফগানদের। তবে, ভারতের বিরুধে এর আগে আফগানরা প্রথম ম্যাচ খেলতে খেলে পরাজিত হলেও, সেখান থেকে শিক্ষা অর্জন করে আইরিশদের বিরুদ্ধে ভারতের মাটিতে প্রথমবার টেস্টজয়ের স্বপ্নপূরণ করল। ১৪৭ রানের লক্ষ্যমাত্রা তাড়া করতে নেমে রবিবার তৃতীয়দিনেই সুবিধাজনক অবস্থার মধ্যে ছিল আফগান ক্রিকেট দল। আর সোমবার চতুর্থদিনেই যে জয়টা তুলে নেবে আফগানিস্তানের ব্যাটসম্যানরা সেটা সকলেই জানতেন। আফগানদের ঐতিহাসিক প্রথম টেস্ট ম্যাচ জেতা ছিল শুধু সময়ের অপেক্ষা। শেষদিনে ইসানউল্লার অপরাজিত ৬৫ ও রহমত শাহ ৭৬ রানের ওপর ভর করে তিন উইকেট হারিয়ে আফগানরা জয়ের লক্ষ্যে পৌঁছে যায় ১৪৯ রান। ভালো ব্যাটিং পারফরমেন্স করে দেখিয়ে রহমত শাহ প্লেয়ার অফ দ্য ম্যাচ নির্বাচিত হয়েছেন।

খেলার পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে আফগান অধিনায়ক আসগার পরিস্কার জানিয়ে দিলেন, ‘এই জয়টা আমি ঐতিহাসিক আখ্যা দিতে চাই। এটা আমরা কখনো ভুলতে পারবে না। দলের প্রতিটি ক্রিকেটার অসাধারণ পারফরমেন্স করে দেখিয়েছেন। এই জয়টা আমাদের প্রয়োজন ছিল। দলের ক্রিকেটাররে মানসিক দিক দিয়ে অনেকটা চাঙ্গা হয়েছে। আমাদের দেশের সমর্থক এবং ক্রিকেট বোর্ডও খুব খুশি। আমরা আগে দু’দিন খেলেছি, তারপর তিনদিন এবং এখন আমরা পাঁচদিনের ক্রিকেটের ফরম্যাটে খেলার জন্য পুরোপুরি উপযুক্ত হয়ে গেছি সেটা আমি এখন থেকে বলে দিতে পারি। সত্যিই বলতে কি এটা একটা আলাদা অনুভূতি। এটা আমি ভাষায় বলে বা কথায় বলে প্রকাশ করতে পারব না। দলের প্রতিটি ক্রিকেটারের জন্য আমরা এই জয়টা তুলে নিতে পেরেছি। আমি দলের প্রতিটি ক্রিকেটারকে ধন্যবাদ জানাতে চাই। তাঁরা অসাধারণ পারফরমেন্স করে দেখিয়েছে বলেই আমরা এই জয়টা তুলে নিতে পেরেছি। আমরা বিশ্বকাপের আগে এইরকম কয়েকটা ম্যাচ খেলতে পারছি এটা আমাদের কাছে খুব ভালো সুযোগ রয়েছে। আরো একটা কথা বলে রাখতে চাই আমরা ভালো পারফরমেন্স করেছি। আমরা তিনটি ডিপার্টমেন্টে নিজেদের সাফল্য মেলে ধরেছি সেই অর্থে আমরা আগামিদিনে আরো ভালো করে নিজেদের ভুলত্রুটিগুলো শুধরে নিয়ে একটি শক্তিশালী দল রূপে টেস্ট ক্রিকেটে  ঘুরে দাঁড়াব সেটা আমি এখন থেকে বলে দিতে পারি।’

এদিকে দলের অভিজ্ঞ ক্রিকেটার মহম্মদ নবি জানান, ‘আমরা যদি ভালো ব্যাটিং পারফরমেন্স মেলে ধরতে পারি তা হলে আমরা আরো টেস্ট জয়ের ক্ষমতা রাখব সেটা আমি এখন থেকে বলে দিতে পারি। আমরা বোলিং ও ফিল্ডিংয়ে ভালো পারফরমেন্স করে দেখিয়েছি। তবে, ব্যাতিংয়ে সেভাবে ধারাবাহিকতা বজায় রাখতে পারিনি। তবে আমার বিশ্বাস আমরা আস্তে আস্তে নিজেদের ভুলত্রুটিগুলো শুধরে নিয়ে নিজেদের টেস্ট খেলিয়ে দেশ হিসাবে প্রমাণ করে বড় দলগুলোকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে পারব। আর এই জয়টা আমাদের দলের ক্রিকেটারদের মনের আত্মবিশ্বাস অনেকটা বাড়িয়ে দিয়েছে। এবং এই জয়টা সত্যিই ঐতিহাসিক জয় সেটা চোখ বন্ধ করে বলে দিতে পারি।