ইয়ং বেঙ্গলের পথেই হাঁটতে চলেছে বঙ্গ সিপিএম

এবার কি সিপিএমে তারুণ্য আসবে? দলের মধ্যে এই নিয়েই জোরদার চর্চা শুরু হয়েছে।প্রসঙ্গে তাৎপর্যপূর্ণ মন্তব্য করেছেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি।

Written by SNS Kolkata | August 14, 2021 8:45 pm

সীতারাম ইয়েচুরি (Photo:SNS)

এবার কি সিপিএমে তারুণ্য আসবে? দলের মধ্যে এই নিয়েই জোরদার চর্চা শুরু হয়েছে। শুক্রবার কলকাতায় বসে এই প্রসঙ্গে তাৎপর্যপূর্ণ মন্তব্য করেছেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি।

এদিন দুপুরে সাংবাদিক বৈঠক করেন সীতারাম ইয়েচুরি। সেখানে তার কাছে প্রশ্ন রাখা হয়, এবার কি তবে নেতৃত্বে তরুণদের দেখা যাবে। এই প্রসঙ্গে সীতারাম ইয়েচুরি বলেন, ‘ইয়ং সিপিএম দেখা যাবে। একটু ধৈর্য ধরুন, দেখতে পাবেন।’

উল্লেখ্য, কেন্দ্রীয় কমিটিতে সিদ্ধান্ত হয়েছে, আগামী বছর এপ্রিল মাসে রেলের কামুরে সিপিএমের পার্টি কংগ্রেস হবে। সেপ্টেম্বর-অক্টোবর মাস থেকে সিপিএমের শাখা স্তরের সম্মেলন শুরু হচ্ছে।

ইতিমধ্যে সিপিএমে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, ৭৫ বছরের ঊর্ধ্বে কেউ কেন্দ্রীয় কমিটিতে থাকবেন না। ফলে বিমান বসু, এস আর পিল্লাইদের কেন্দ্রীয় কমিটি থেকে বিদায় কার্যত নিশ্চিত।

সিপিএমের রাজ্য কমিটিতে ৬০-এর উর্ধ্বে কেউ থাকবেন না, গত সম্মেলনেই সিদ্ধান্ত হয়েছিল। এবার সেই সিদ্ধান্ত কার্যকর হচ্ছে। রাজ্য কমিটিতে সর্বোচ্চ বয়স হবে কেন্দ্রীয় কমিটির কম। জেলা কমিটিতে হবে রাজ্য কমিটির চেয়ে কম।

এত বয়স নিয়ে কেন সিপিএম এতদিন পরে ভাবনাচিন্তা শুরু করল, এমনই প্রশ্ন রাখা হয়েছিল সীতারাম ইয়েচুরির কাছে। এ প্রসঙ্গে সিপিএমের এই শীর্ষ নেতা বলেন, ‘ভাবতে তাে হবেই। কারণ ৪৬ সালের পর এই প্রথম একজন কোনও কমিউনিস্ট প্রতিনিধি নেই বাংলার বিধানসভায়।