বাংলার পরিবর্তন নিয়ে মােদিকে প্রশ্ন কংগ্রেস নেতা কপিল সিব্বলের

সােমবার ডানলপের সভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদী বলেছেন, সরকারি একাধিক প্রকল্প থেকে বঞ্চিত হচ্ছে বাংলা। পরিশ্রত জলের থেকেও বঞ্চনা করা হয়েছে।

Written by SNS Delhi | February 24, 2021 10:02 am

কংগ্রেসের শীর্ষ নেতা তথা আইনজীবী কপিল সিব্বল। (File Photo: IANS)

সােমবার ডানলপের সভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদী বলেছেন, সরকারি একাধিক প্রকল্প থেকে বঞ্চিত হচ্ছে বাংলা। পরিশ্রত জলের থেকেও বঞ্চনা করা হয়েছে। এখানে শিল্পের কী অবস্থা তা সকলের জানা। বাংলায় আসল পরিবর্তন দরকার। এই জন্যই বিজেপি-কে আনা দরকার।

আর মােদি বক্তব্যের এই ‘আসল পরিবর্তন নিয়ে এবার সােচ্চার হলেন কংগ্রেস নেতা কপিল সিব্বল। টুইটারে মােদীকে বিধে সিব্বল লিখেছেন, পশ্চিমবঙ্গে জনসভায় প্রধানমন্ত্রী বলেছেন, বাংলায় আসল পরিবর্তন আনব। যেমনটা ২০১৪ সালের পর এনেছেন তিনি।’

এরপরই সিব্বল টুইটারে নােটবন্দি, নােটব্যাংক রাজনীতি, সরকার ফেলা, বিরােধীদের দোষী সাব্যস্ত করার কথা লিখেছেন। শেষে সিব্বলের টিপ্পনী, ‘পরিবর্তন?’ প্রসঙ্গত, ২০১১ সালে দীর্ঘ প্রায় ৩৪ বছরের বাম জমানার অবসান ঘটিয়ে। বাংলায় পরিবর্তন আনার কে দিয়েছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস।

কিন্তু, গত ১০ বছরে বাংলায় পরিবর্তন আসেনি বলে প্রায়শই সােচ্চার হয় রাজ্যের বিরােধীরা। এই প্রেক্ষাপটে একুশের ভােটে সােনার বাংলা গড়ার ডাক দিয়েছে গেরুয়া বাহিনী। এমনকি বাংলায় ‘পরিবর্তনের পরিবর্তন এনে পদ্মফুল ফোটাতে মরিয়া গেরুয়া বাহিনী।

ভােটের আগে প্রায়ই বাংলায় আসছেন অমিত শাহ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদী, জে পি নাড্ডারা। এই প্রেক্ষিতে বহিরাগত ‘ তমকা দিয়ে সােচ্চার হয়েছে ঘাসফুল শিবির। বহিরাগতদের বাংলা দখল করতে দেওয়া হবে না বলে সরব হয়েছেন স্বয়ং মমতাও।

এমন পরিস্থিতিতে ভােটের মুখে বঙ্গ রাজনীতিতে মােদীর মন্তব্য নিয়ে যেভাবে জাতীয় স্তরের কংগ্রেস নেতা কপিল সিব্বল সরব হলেন তা উল্লেখযােগ্য বলেই মনে করছে রাজনৈতিক মহালের একাংশ।