বাংলার অস্থায়ী রাজ্যপাল পদে শপথ লা গণেশনের, উপস্থিত মুখ্যমন্ত্রীও

সোমবার শপথ গ্রহণ করলেন বাংলার নয়া রাজ্যপাল লা গণেশন। মণিপুরের পাশাপাশি বাংলার রাজ্যপালের অতিরিক্ত দায়িত্ব সামলাবেন লা গণেশন।

Written by SNS Kolkata | July 19, 2022 10:13 am

সোমবার শপথ নিলেন বাংলার নয়া রাজ্যপাল লা গণেশন। মণিপুরের পাশাপাশি বাংলার রাজ্যপালের অতিরিক্ত দায়িত্ব সামলাবেন তিনি।

এদিন সন্ধেয় রীতি মেনে তাঁকে শপথবাক্য পাঠ করান কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব।

শপথগ্রহণ অনুষ্ঠানে হাজির ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়-সহ রাজ্যের শাসকদলের সাংসদ, বিধায়করা।

ছিলেন বাংলার সদ্যপ্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনকড়ের স্ত্রী সুদেশ ধনকড়ও। সামনে উপরাষ্ট্রপতির লড়াই।

সোমবারই প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দেন জগদীপ ধনকড়। ঠিক তার আগেই বাংলার রাজ্যপাল পদ থেকে ইস্তফা দেন এনডিএ’র উপরাষ্ট্রপতি পদপ্রার্থী।

তাঁর বদলে আপাতত দায়িত্ব দেওয়া হয়েছে মণিপুরের রাজ্যপাল লা গণেশনকে। পরবর্তী সময়ে স্থায়ী রাজ্যপাল হিসেবে বেছে নেওয়া হবে অন্য কাউকে।

মনে করা হচ্ছে, রাষ্ট্রপতি-উপ রাষ্ট্রপতি ভোট মেটার পরই বাংলার স্থায়ী রাজ্যপালেন নাম ঘোষণা করা হবে।

এদিন বিকেলে কলকাতা বিমানবন্দরে নামেন লা গণেশন। তাঁকে স্বাগত জানাতে বিমানবন্দরে হাজির ছিলেন মন্ত্রী সুজিত বসু এবং মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়।

ঠিক হয় এদিন সন্ধেয় রাজ্যপাল পদে শপথ নেবেন তিনি। আমন্ত্রণ জানানো হয় মুখ্যমন্ত্রীকে। প্রোটোকল মেনে রাজভবনের অনুষ্ঠানে হাজির ছিলেন মুখ্যমন্ত্রীর মমতা বন্দ্যোপাধ্যায়ও।

প্রসঙ্গত, ধনকড় পরবর্তী সময়ে বাংলার রাজ্যপাল কে হবেন, তা ঘিরে জল্পনা তৈরি।

এক্ষেত্রে সবচেয়ে চৰ্চিত নাম ছিল প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মুখতার আব্বাস নকভি। কিছুদিন আগে তাঁর রাজ্যসভার সাংসদ পদের মেয়াদ শেষ হয়েছে।

কেন্দ্রীয় মন্ত্রীর পদ থেকেও ইস্তফা দিয়েছেন নকভি। ওয়াকিবহাল মহলের মতে, পরবর্তী সময় তাঁকে বাংলার রাজ্যপাল করা হতে পারে।

এই জল্পনা আরও উসকে দিলেন দিল্লির বিজেপি সাংসদ হংসরাজ হংস। তিনি বাংলার রাজ্যপাল হিসেবে নকভিকে শুভেচ্ছা জানিয়ে টুইট করেন। পরে অবশ্য তড়িঘড়ি সেই টুইট মুছেও ফেলেন তিনি।