অসম-মিজোরাম সীমান্ত বিবাদ মেটাতে আইজল যাচ্ছেন অসমের দুই মন্ত্রী

সীমান্ত বিবাদ মেটাতে কেন্দ্রের হস্তক্ষেপের পরই আপাতত সুর নরম দুই রাজ্যেরই। আলােচনার মাধ্যমে সমস্যা মেটাতে তৎপর অসম এবং মিজোরাম।

Written by SNS Aizawl | August 4, 2021 2:55 pm

অসমের মুখ্যমন্ত্ৰী হিমন্ত বিশ্বশর্মা (File Photo: IANS)

উত্তর-পূর্বের দুই রাজ্য অসম এবং মিজোরামের সীমান্ত বিবাদ মেটাতে কেন্দ্রের হস্তক্ষেপের পরই আপাতত সুর নরম দুই রাজ্যেরই। আলােচনার মাধ্যমে সমস্যা মেটাতে তৎপর অসম এবং মিজোরাম।

আর সেকারণেই আগামী ৫ আগস্ট অসম মন্ত্রিসভার দুই সদস্য অতুল বােরা এবং অশােক সিংঘাল আইজল যাচ্ছেন। আইজলে অসমের দুই মন্ত্রী বৈঠক করবেন মিজো প্রশাসনের সঙ্গে। আলােচনার মাধ্যমে সীমান্ত সমস্যা দূর করার চেষ্টা করনে।

সােমবার টুইটে এমনটাই জানালেন অসমের মুখ্যমন্ত্ৰী হিমন্ত বিশ্বশর্মা। এই ঘটনার জন্য অসম পুলিশের ছয় উচ্চপদস্থ আধিকারিক এবং অসম পুলিশের ২০০ জন আধিকারিকের নামে দায়ের করা মামলা প্রত্যাহারের নির্দেশ দিয়েছেন মিজোরামের মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গ।

তারপরই এই ঘােষণা অসম মুখ্যমন্ত্রীর। টুইটে হিমন্ত লেখেন, জানতে পেরেছি, অসমের পুলিশ আধিকারিকদের উপর থেকে মামলা প্রত্যাহারের জন্য মিজো পুলিশকে নির্দেশ দিয়েছেন মিজোরামের মাননীয় মুখ্যমন্ত্রী।

তার এই পকে সম্মান জানিয়ে অসম পুলিশকে মিজোরামের ভিসি কোলাসিব এবং এসডিপিও ভিরেঙ্গতের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহার করতে অনুরােধ করছি। আর আলােচনার মাধ্যমে এই সমস্যার সমাধান করতে আমার দুই সহকর্মী অতুল বােরা এবং অশােক সিংঘালকে আগামী ৫ আগস্ট আইজল পাঠাচ্ছি।

যাতে সীমান্ত নিয়ে চলতে থাকা সমস্যা শান্তিপূর্ণ আলােচনার মাধ্যমেই শেষ হয় এবং নর্থ-ইস্টের উন্নতিও বজায় থাকে। উল্লেখ্য , গত সােমবার অর্থাৎ ২৬ জুলাই সীমান্তে সংঘাতে জড়িয়ে পড়ে অসম ও মিজোরামের পুলিশ বাহিনী।

রীতিমতাে খণ্ড যুদ্ধ বাধে দুই রাজ্যের আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনীর মধ্যে। অত্যাধুনিক রাইফেল ও মেশিনগান দিয়ে একে অপরের বিরুদ্ধে হামলা চালায় দুই বাহিনী। ওই ঘটনায় মৃত্যু হয় অসম পুলিশের ছয় কর্মীর। তারপর সমস্যা মেটাতে আসরে নামে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।