লোকসভা ভোটের পর মামলায় মামলায় জর্জরিত রাহুল গান্ধী

আজ আহমেদাবাদ আদালতে হাজিরা দিলেন তিনি।

Written by SNS New Delhi | July 10, 2019 4:39 pm

রাহুল গান্ধী (ছবি-IANS)

সােহরাবুদ্দিন শেখের ভুয়াে সংঘর্ষর যড়যন্ত্রে বিজেপি সভাপতি অমিত শাহ জড়িত ছিলেন বলে অভিযােগ তুলেছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধি।সেই অভিযােগের জন্য বিজেপির কয়েকজন কর্মী রাহুল গান্ধির বিরুদ্ধে মানহানির মামলা করেছিলেন।সেই মামলার শুনানি থাকায় আজ আহমেদাবাদ আদালতে হাজিরা দিলেন তিনি।
লােকসভা নির্বাচনের আগে মধ্যপ্রদেশে কংগ্রেসের হয়ে প্রচারে এ গিয়ে অমিত শাহর বিরুদ্ধে খুনের অভিযােগ আনেন কংগ্রেসের তৎকালীন সভাপতি রাহুল গান্ধি। অমিত শাহ এই খুনের যড়যন্ত্রে জড়িত আছেন বলে প্রচার সভায় অভিযােগ তােলেন। এই মামলায় চতুর্থবার আদালতে হাজিরা দিলেন রাহুল।

সােহরাবুদ্দিন ভুয়াে সংঘর্ষ মামলা থেকে গত এপ্রিল মাসে আদালত অমিত শাহকে মুক্তি দিয়েছিল।অমিত ছাড়াও তাঁর পুত্র জয় শাহের বিরুদ্ধে দুর্নীতিতে জড়িত থাকার অভিযােগ আনেন রাহুল।জনসভায় বক্তৃতা দিতে গিয়ে রাহুল গান্ধি বলেন, খুনের দায়ে অভিযুক্ত বিজেপি সভাপতি অমিত শাহ . . . . . বা . . কি দারুণ ব্যাপার . . . আপনারা জয় শাহের নাম শুনেছেন?ম্যাজিক জানেন , মাত্র ৩ মাসে ৫০ হাজার টাকাকে ৮০ কোটি টাকায় বদলে ফেলেছেন।’

২০০৫ সালে গ্যাংস্টার সােহরাবুদ্দিন শেখের জাল এনকাউন্টার মামলায় নাম জড়ায় অমিত শাহের।২০১৪ সালে আদালত রায় দেয় খুনের সঙ্গে জড়িত থাকার অভিযােগে বিরুদ্ধে যথেষ্ট প্রমাণ নেই অভিযােগকারীদের কাছে।ট্রায়াল কোর্টের নির্দেশকে  সিবিআই কেন চ্যালেঞ্জ করলাে সেই প্রেক্ষিতে একটি মামলা হয় বােম্বে হাইকোর্টে,সেই মামলাও খারিজ হয়ে যায়।

গত সপ্তাহেই অন্য একটি মানহানির মামলায় রাহুল গান্ধিকে।জামিন দিয়েছে পাটনা আদালত।রাহুল মহারাষ্ট্রের একটি নির্বাচনী সভায় বিহারের উপ-মুখ্যমন্ত্রী সুশীল কুমার মােদিকে উদ্দেশ্য করে বলেন,’সব চোরেদের উপাধিই মােদি’।এর পরেই সােনিয়া পুত্রের বিরুদ্ধে মানহানির মামলা হয় পাটনা হাইকোর্টে ।সুরাট আদালতে গুজরাতের বিধায়ক পুর্ণেশ মােদির দায়ের করা একটি মানহানির মামলায় হাজিরা দেওয়ার কথা বাহুল গান্ধির।

গত সপ্তাহে মুম্বই আদালতে এক আরএসএস কর্মীর দায়ের করা মানহানির মামলায় ১৫ হাজার টাকার ব্যক্তিগত বন্ডে জামিন পান রাহুল গান্ধি।সাংবাদিক গৌরী লঙ্কেশ হত্যাকাণ্ডের পিছনে আরএসএস মতাদর্শ রয়েছে বলে মন্তব্য করেছিলেন রাহুল। সেখানেও মানহানির মামলায় জড়িয়ে পড়েন তিনি।
বুধবারের পর আগামী ১২ জুলাই অন্য একটি এই মানহানির মামলায় আদালতে হাজিরা দেওয়ার কথা রাহুল গান্ধির।আহমেদাবাদ জেলা কো – অপারেটিভ ব্যাঙ্কের তরফ থেকে এই মামলা করা হয়েছে।