দিল্লিতে খুলে গেল বিশ্বের সবচেয়ে বড় কোয়ারেন্টাইন সেন্টার

দিল্লির লেফটেন্যান্ট গভর্নর অনিল বাইজালের হাত ধরে রবিবার উদ্বোধন হল বিশ্বের সবচেয়ে বড় কোভিড কেয়ার সেন্টার। এটি তৈরি হয়েছে দিল্লির রাধা সোয়ামি সৎসঙ্গে।

Written by SNS New Delhi | July 6, 2020 7:36 pm

বিশ্বের সবচেয়ে বড় কোভিড কেয়ার সেন্টার। (Photo: IANS)

দিল্লির লেফটেন্যান্ট গভর্নর অনিল বাইজালের হাত ধরে রবিবার উদ্বোধন হল বিশ্বের সবচেয়ে বড় কোভিড কেয়ার সেন্টার। এটি তৈরি হয়েছে দিল্লির রাধা সোয়ামি সৎসঙ্গে। করোনাভাইরাসের এই কালবেলায় এই মহামারীর সঙ্গে লড়াইয়ে সাহায্য করবে এই হাসপাতাল। এমনটাই মনে করছে দিল্লি সরকার।

এদিন ঘুরে ঘুরে গোটা কোভিড কেয়ার সেন্টার’টি দেখেন বাইজাল। রোগীদের জন্য নির্মিত শয্যা, অক্সিজেন সিলিন্ডারের ব্যবস্থা, ভেন্টিলেটর, আইসিইউ দেখার পাশাপাশি স্বাস্থ্যকর্মীদের সঙ্গেও কথা বলেন তিনি। এই সেন্টারটির নাম দেওয়া হয়েছে অপারেশন করোনা ওয়ারিয়ার্স।

অনিল বাইজাল বলেছেন, ৭০০ ফিট দীর্ঘ এবং ৭০০ ফুট চওড়া এই সেন্টারে ২০টি ফুটবল মাঠ ঢুকে যাবে। এতে ২০০টি এনক্লোজার রয়েছে। প্রতিটিতে রয়েছে ৫০ শয্যা। এই সেন্টারটিকে দু’ভাবে ভাগ করা হয়েছে। প্রথমটি সিসিসি অর্থাৎ কোভিড কেয়ার সেন্টার। অপরটি ডিসিএইচসি অর্থাৎ ডেডিকেটেড কাভিড হেলথ সেন্টার।

প্রথমটিতে লক্ষ্মণহীনদের থাকার ব্যবস্থা হয়েছে। দ্বিতীয়টিতে যাঁদের অক্সিজেন এবং ভেন্টিলেশন সাপোর্ট দরকার, তারা থাকবেন। ৯০ শতাংশ বেডই রয়েছে প্রথম বিভাগে। প্রায় ১ হাজার ডাক্তার ও নার্স নিযুক্ত থাকবেন এই সেন্টারটিতে।