মঙ্গলবার ভারত বনধের ডাক ভারতীয় কিষান ইউনিয়নের

মঙ্গলবার দেশ জুড়ে বনধের পালনের ঘােষণা কিষান ইউনিয়নের।৫ ডিসেম্বর শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদীর কুশপুত্তলিকা পােড়ানাের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Written by SNS Delhi | December 5, 2020 1:26 pm

প্রতিবাদে কৃষকরা (ছবি: SNS Web)

আইন সংশােধনে কেন্দ্রীয় সরকার রাজি হলেও নিজেদের দাবি থেকে একচুলও সরতে নারাজ আন্দোলনকারী কৃষকরা। কেন্দ্রের সঙ্গে বৈঠকে আগেই সে কথা জানিয়ে দিয়েছিলেন তাঁরা। এ বার বিতর্কিত তিনটি কৃষি আই প্রত্যাহারের দাবিতে ভারত বনধের ডাক দিলেন তাঁরা।

৮ ডিসেম্বর অর্থাৎ আগামী মঙ্গলবার দেশ জুড়ে বনধ পালনের ঘােষণা করেছেন তারা। তার আগে ৫ ডিসেম্বর অর্থাৎ শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদীর কুশপুত্তলিকা পােড়ানাের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুক্রবার ভারতীয় কিসান ইউনিয়নের (বিকেইউ- লাখােওয়াল) তরফে এমনই ঘােষণা করা হল।

বনধ চলাকালীন সমস্ত জাতীয় সড়ক এবং টোলপ্লাজা গুলি অবরােধ করা হবে বলে জানিয়েছে ভারতীয় কিসান ইউনিয়ন। সংগঠনের সাধারণ সম্পাদক হরিন্দর সিংহ লাখােয়াল সংবাদমাধ্যমে বলেন, “কৃষি আইন সম্পূর্ণ ভাবে প্রত্যাহার করতে হবে বলে গতকালই কেন্দ্রকে সে কথা জানিয়ে দিয়েছিলাম আমরা। ৫ ডিসেম্বর দেশজুড়ে প্রধানমন্ত্রী মােদীর কুশপুত্তলিকা দাহ করব আমরা। ৮ ডিসেম্বর ভারত বনধের ডাক দিয়েছি। আরও অনেক মানুষ আমাদের এই আন্দোলনে যােগ দেবেন।”

প্রসঙ্গত, দু’মাসেরও বেশি সময় ধরে কেন্দ্রীয় সিদ্ধান্তের বিরুদ্ধে আন্দোলন চালিয়ে যাচ্ছেন পঞ্জাব ও হরিয়ানার কৃষকরা। সপ্তাহখানেক আগে রাজধানীতে আন্দোলন টেনে আনেন তারা। উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড-সহ অন্যান্য রাজ্যের কৃষকরাও তাতে যােগ দেন । দিল্লি পুলিশ সীমানা আটকে দেওয়ায় এই মুহূর্তে দিল্লি-পঞ্জাব এবং দিল্লি-হরিয়ানা। সামানায় হাজার হাজার কৃষক আন্দোলন চালিয়ে যাচ্ছেন। অল ইন্ডিয়া কিসান সভার সাধারণ সম্পাদক হান্নান মােল্লার কথায়, “এই আন্দোলন এগিয়ে নিয়ে যেতে হবে আমাদের। সরকারকে কৃষি আই প্রত্যাহার করতেই হবে।”