ভারতের মুখ উজ্জ্বল করল নীরজ

কাটল উনিশ বছরের পদক জয়ের খরা। ঐতিহাসিক দিন হিসাবে ভারতীয় অ্যাথলেটিক্সদের দুনিয়ায় ২৪.০৭.২০২২ তারিখটা সোনার অক্ষরে লেখা থাকবে।

Written by সৌরেন দত্ত Delhi | July 25, 2022 9:50 am

World Athletics Championships: Neeraj Chopra clinches India's first-ever silver medal with historic throw of 88.13m (Ld).

সোনার ছেলের গলায় উঠল এবার রুপোর পদক … কাটল উনিশ বছরের পদক জয়ের খরা। ঐতিহাসিক দিন হিসাবে ভারতীয় অ্যাথলেটিক্সদের দুনিয়ায় ২৪.০৭.২০২২ তারিখটা সোনার অক্ষরে লেখা থাকবে।

২০০৩ সালে শেষবার অঞ্জু বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের আসর থেকে পদক জয় করেছিলেন।

তারপর থেকে বহু অ্যাথলিট দেশের হয়ে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেও কাজের কাজটা করে দেখাতে পারেননি।

এই প্রতিযোগিতায় আগেও অংশ নিয়েছিলেন কিন্তু তখন কিছু করে দেখাতে না পারলেও, এবারে করে দেখালেন নীরজ চোপড়া রূপোর পদক জয় করে।

প্রত্যাশা মতন সোনার পদকটা হাতছাড়া হলেও, দ্বিতীয় ভারতীয় হিসাবে ইতিহাস রচনা করলেন তিনি। এবং ছাপিয়ে গেলেন অঞ্জুকে।

কারণ অঞ্জু ব্রোঞ্জ পদক জয় করেছিলেন। আর নীরজের হাত ধরে এল রুপোর পদক। নীরজ ৮৮.১৩ মিটার দুরে জ্যাভলিন থ্রো করে রুপো জয় করেন।

ফাইনালের আসরে খেলতে নেমে নীরজ প্রথম তিনটি চেষ্টায় প্রত্যাশা মত জ্যাভলিন ছুঁড়তে পারেননি। চতুর্থবারের প্রচেষ্টায় সাফল্য পেয়েছেন নীরজ চোপড়া।

৮৮.১৩ মিটার দূরে জ্যাভলিন ছুঁড়ে রবিবার বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের আসর থেকে দ্বিতীয় ভারতীয় অ্যাথলিট হিসাবে ট্র্যাক অ্যান্ড ফিল্ড থেকে পদক জয় করেছেন তিনি। রবিবার ফাইনাল খেলায় নীরজকে যেন ছন্দে দেখা যাচ্ছিল না।

তিনি যেন কেমন একটা ছন্দ হারিয়ে ফেলেছিলেন তাঁকে দেখে মনে হচ্ছিল। তবে ভারতের সোনার ছেলে জানত কিভাবে খেলায় কামব্যাক করতে হয়।

আর সেটা তিনি শেষপর্যন্ত করে দেখিয়েছেন। সোনা জয় করতে না পারলেও রুপো জয় করে কাজের কাজটা করে দেখিয়েছেন।

যোগ্যতা অর্জন পর্বে মাত্র বারো সেকেন্ডেই নীরজের ভেল্কি কাজ করলেও, ফাইনালের আসরে কিন্তু সেই ভেল্কিটা কাজ করেনি।

তার উপর নীরজ কুঁচকির সমস্যাতেও কিছুটা জর্জরিত ছিলেন সেটা তাঁর জ্যাভলিন থ্রোয়ের সময় দৌড় দেখেও পরিষ্কার বোঝা যাচ্ছিল।

তবে সব বাধাকে অতিক্রম করে মানসিকভাবে ভেঙে না পড়ে নীরজ রুপোর পদক জয় করেছেন প্রত্যাশামতন।

দীর্ঘ উনিশ বছরের প্রতীক্ষার অবসান … বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের আসর থেকে দ্বিতীয় ভারতীয় হিসাবে নীরজ চোপড়া রবিবার রুপোর পদক জয় করলেন।

এর আগে এই প্রতিযোগিতা থেকে প্রথম ভারতীয় হিসাবে ২০০৩ সালে অঞ্জু জর্জ ব্রোঞ্জ পদক জয় করেছিলেন।

তারপর থেকে এই প্রতিযোগিতায় ভারতীয় অ্যাথলিটরা অংশগ্রহণ করলেও তারা পদক জয় করতে পারেননি।

উল্লেখ্য, নীরজ চোপড়াও এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছিলেন কিন্তু তিনি পোডিয়ামে দাঁড়িয়ে পদক জয় করতে পারেননি।

এতদিনের স্বপ্ন এবারে পূরণ হল। গোটা দেশ জুড়ে এখন নীরজ চোপড়া নিয়ে উৎসব পালিত হচ্ছে। এটা তো স্বাভাবিক ব্যাপার কারণ তাদের সোনার ছেলে আবারও পদক জয়ে করেছে।

সোনা না পেলেও দ্বিতীয়স্থানে থেকে বিশ্ব অ্যাথলেটিক্সের জ্যাভলিন থ্রোয়ার হিসাবে প্রথম ভারতীয় হিসাবে রুপোর পদকটা জয় করে নিলেন নীরজ। আর পদক নিশ্চিত হওয়ার পরই নীরজের পানিপথের বাড়িতে উৎসব শুরু।

সকলেই আনন্দের জোয়ারে ভেসে গেলেন। পরিবারের মহিলাদের দেখা গেল সকালবেলাতেই গানের তালে তাল মিলিয়ে নাচতে… পাশাপাশি চলল মিষ্টি বিতরণও।