বিএসএফের এক্তিয়ার বৃদ্ধি নিয়ে কেন্দ্রের হলফনামা তলব হাইকোর্টের

বিএসএফের এক্তিয়ার নিয়ে রাজ্য কেন্দ্রের সংঘাত চলছে।এই পরিস্থিতিতে বিএসএফ মামলায় কেন্দ্রকে হলফনামা তলব করল কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।

Written by SNS Kolkata | December 15, 2021 7:21 pm

বিএসএফের এক্তিয়ার নিয়ে রাজ্য কেন্দ্রের সংঘাত চলছে। ঠিক এই পরিস্থিতিতে বিএসএফ মামলায় কেন্দ্রের কাছে হলফনামা তলব করল কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। ২২ ফেব্রুয়ারি এই মামলার পরবর্তী শুনানি। মঙ্গলবার হাইকোর্টে বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চে ওঠে বিএসএফ মামলাটি। সেখানে এক্তিয়ার বৃদ্ধি প্রসঙ্গে কেন্দ্রকে প্রশ্ন করা হয়।

বিএসএফে এক্তিয়ার বৃদ্ধি প্রসঙ্গে একাধিক প্রশ্নোত্তরের পর এ বিষয়ে কেন্দ্রকে হলফনামা পেশের নির্দেশ দিয়েছেন কলকাতা হাই কোর্টের বিচারপতি। উল্লেখ্য, কিছুদিন আগে আন্তর্জাতিক সীমান্ত লাগোয়া তিন রাজ্যে ক্ষমতা ও কাজের পরিধি বৃদ্ধি পায় সীমান্ত রক্ষা বাহিনী বা বিএসএফের।

কেন্দ্রের নির্দেশিকায় জানানো হয়, বাংলা-সহ তিন রাজ্যে ৫০ কিলোমিটার ভিতরে ঢুকে তল্লাশি চালাতে পারবে তারা। প্রয়োজন মাফিক জিজ্ঞাসাবাদ, বাজেয়াপ্ত এমনকী গ্রেপ্তার করতে পারবে তাঁরা। তবে তা শর্তসাপেক্ষে। সঙ্গে থাকবে রাজ্যের পুলিশ।

অমিত শাহের মন্ত্রকের নির্দেশিকা ঘিরে বেড়েছে বিতর্ক। কেন্দ্রের এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করে রাজ্য। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মোদির কাছে এই সিদ্ধান্ত প্রত্যাহারের আরজি করেন। তাঁর কথায়, ‘বিএসএফ আমাদের বন্ধু। ওঁরা সীমান্তে কাজ করে।

কিন্তু এঁদের ক্ষমতাবৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহার করার দাবি জানিয়েছি। রাজ্যে আইনশৃঙ্খলা সম্পর্কিত সমস্যা হয় অনেক সময়।’ পরবর্তীতে সেই ঘটনায় কলকাতা হাই কোর্টে দায়ের হয়েছিল জনস্বার্থ মামলা। আগামী ২২ ফেব্রুয়ারিতে এই মামলার পরবর্তী শুনানি রয়েছে বলে জানা গেছে।