জিডিপি’র হাল ফেরাতে আর্থিক প্যাকেজের তােড়জোড় কেন্দ্রের

জিডিপি’র হাল নিয়ে বিরােধী শিবিরের পাশাপাশি অর্থনীতিবিদদের সমালােচনার মুখেপড়তে হয়েছে মােদি সরকারকে।জিডিপি’র হাল ফেরাতে পদক্ষেপ নিতে চলেছে কেন্দ্রীয় সরকার

Written by SNS Delhi | October 23, 2020 3:26 am

প্রতীকী ছবি (File Photo: iStock)

জিডিপি’র হাল নিয়ে বিরােধী শিবিরের পাশাপাশি অর্থনীতিবিদদের সমালােচনার মুখেপড়তে হয়েছে মােদি সরকারকে। এমতাবস্থায় জিডিপি’র হাল ফেরাতে পদক্ষেপ নিতে চলেছে কেন্দ্রীয় সরকার।

সূত্রের খবর, করােনা আবহে দেশের অর্থনীতির বেহাল দশা ফেরাতে কেন্দ্র আরেক দফা আর্থিক প্যাকেজ ঘােষণার প্রস্তুতি নিচ্ছে। প্রসঙ্গত, গত মার্চ থেকে দীর্ঘ সময় দেশজুড়ে সার্বিক লকডাউনের জেরে বিধ্বস্ত অর্থনৈতিক পরিস্থিতি সামাল দিতে প্রথম দফায় ‘আত্মনির্ভর ভারত’ নামে প্রকল্প নিয়ে আসে কেন্দ্রীয় সরকার। সেই প্রকল্পে মূলত ছিল ত্রাণ প্যাকেজ। এই ঘােষণার পাঁচ মাস পর আবারও একটি প্যাকেজের সম্ভাবনায় সমস্ত মহলেই আগ্রহ রয়েছে। যদিও আগের প্যাকেজটি ছিল মূলত ঋণ নির্ভর। সরাসরি অনুদানের থেকে ব্যাঙ্ক মারফত ঋণ দেওয়ার ব্যবস্থা করেছিল সরকার। যার তেমন একটা সুবিধা সাধারণ মানুষ পায়নি। ফলে অর্থনীতি সেই তলানিতে। যার ফল এখন হাতেনাতে পাচ্ছে কেন্দ্র।

সূত্রের খবর, সেই থেকেই কেন্দ্রের বিভিন্ন মন্ত্রক ও ক্ষেত্র সরকারের কাছে প্যাকেজ নিয়ে পরামর্শ দিয়েছে কোন কোন দিক গুলিতে নজর দেওয়া প্রয়ােজন তা তারা জানিয়েছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রীও দিন কয়েক আগে এমনটাই ইঙ্গিত দিয়েছিলেন যে, বেহাল অর্থনীতি সামাল দিতে সরকার আরও একটি প্যাকেজ ঘােষণা করবে।

তিনি বলেন, সরকার আরেকটি ত্রাণ কাজের সম্ভাবনার পথ বন্ধ করে দেয়নি এবং জিডিপি সঙ্কুচিত হওয়ার পরিপ্রেক্ষিতে বেশ কিছু পদক্ষেপের কথা ভাবা হচ্ছে। এদিকে, রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস আশ্বাস দিয়ে বলেছেন, করােনা অতিমারির কারণে বিধ্বস্ত হওয়া ভারতীয় অর্থনতি পুনরুদ্ধারের দোরগােড়ায় দাঁড়িয়ে আছে। বৃদ্ধির সহায়ক যথেষ্ট মূলধন আর্থিক প্রতিষ্ঠান গুলির হাতে রয়েছে বলেও জানিয়েছেন তিনি।