জিডিপি’র বিকাশ হবে চলতি আর্থিক বছরে সাড়ে ৯ শতাংশ: রিজার্ভ ব্যাঙ্ক

করােনা আবহে অর্থনীতি ধাক্কা সামলে ফের ঘুরে দাঁড়ানাের চেষ্টা করছে,এমনই লক্ষণ সামনে এল। এমনই মন্তব্য করলেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস।

Written by SNS Delhi | September 10, 2021 1:43 am

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Photo: AFP)

করােনা আবহে অর্থনীতি ধাক্কা সামলে ফের ঘুরে দাঁড়ানাের চেষ্টা করছে, এমনই লক্ষণ সামনে এল। বৃহস্পতিবার এমনই মন্তব্য করলেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। তিনি আশাবাদী ২০২১-২২ সালের আর্থিক বছরে মােট জাতীয় উৎপাদন বেড়ে হবে ৯.৫ শতাংশ। দু’টি সর্বভারতীয় সংবাদপত্রের আয়ােজিত একটি অনুষ্ঠানে এদিন যােগ দিয়েছিলেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর।

সেখানে তিনি বলেন, “আগস্ট মাস থেকে অর্থনীতিতে করােনার প্রভাব ক্রমশ কমছে। চলতি আর্থিক বছরের দ্বিতীয় ত্রৈমাসিক থেকে ফের অর্থনীতি ঘুরে দাঁড়াবে, এমন লক্ষণই প্রকাশ পাচ্ছে। আন্তর্জাতিক বাজারে এখন লিকুইডিটি যথেষ্ট বেশি। এর উপর ভর করেই দেশের বাজার ক্রমশ ঘুরে দাঁড়াচ্ছে।

উল্লেখ্য, গত জুলাই মাসে বিশ্বব্যাঙ্কের তরফে জানানাে হয়েছিল, ২০২১ সালে দেশের অর্থনীতির বিকাশ হবে ৮৩ শতাংশ হারে। যদিও ২০২২ সালে কিাশের সম্ভাবনা একটু কম দেখানাে হয়েছিল। ২০২০ সালে আশঙ্কা করা হয়েছিল, করােনার ধাক্কায় অর্থনীতির সংকোচন হবে ৭.৩ শতাংশ।

২০২১ সালে বিশ্ব অর্থনীতির বিকাশ হবে ৫.৬ শতাংশ হারে। এমন মন্দা অর্থনীতির ক্ষেত্রে গত ৮০ বছরে আগে কখনও হয়নি। ভারত সরকার অর্থনীতিকে চাঙা করতে পরিকাঠামাে, গ্রামােন্নয়ন এবং স্বাস্থ্যে অনেক বেশি ব্যয় করেছে।

সেই সঙ্গে ম্যানুফ্যাকচারিং পরিষেবা ঘুরে দাঁড়িয়েছে। করােনার প্রথম ঢেউয়ে অর্থনীতির যে ক্ষতি হয়েছিল, দ্বিতীয় ঢেউয়ে অর্থনীতিতে সেভাবে আঘাত আসেনি, এমনটাই জানানাে হয়েছিল কেন্দ্রীয় ব্যাঙ্কের বার্ষিক রিপাের্টে।