আইনি পদক্ষেপের হুঁশিয়ারি দিল পেগাসাস

শীর্ষ নেতানেত্রী থেকে শুরু করে শিল্পপতি, সমাজকর্মী, বিচারপতিদের ফোন হ্যাক করার অভিযােগ উঠেছে ইজরায়েলি স্পাইওয়্যার পেগাসাসের বিরুদ্ধে।

Written by SNS New Delhi | July 20, 2021 3:48 pm

প্রতীকী ছবি (Photo: iStock)

শীর্ষ নেতানেত্রী থেকে শুরু করে শিল্পপতি, সমাজকর্মী, বিচারপতিদের ফোন হ্যাক করার অভিযােগ উঠেছে ইজরায়েলি স্পাইওয়্যার পেগাসাসের বিরুদ্ধে। আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদনকে হাতিয়ার করে ‘দ্যা ওয়্যার’ মােদি সরকারের বিরুদ্ধে সুর চড়িয়েছে। যদিও কেন্দ্রের পক্ষ থেকে এই অভিযােগ ভিত্তিহীন বলে দাবি করা হয়েছে। 

এনএসও তারাও এই অভিযােগ ভিত্তিহীন বলে দাবি করেছে। এই স্পাইওয়্যার তারা তৈরি করে। আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে হাতিয়ার করে দেশের বেশ কয়েকটি সংবাদমাধ্যমের প্রতিবেদনের বিরুদ্ধে আইনি পদক্ষেপ গ্রহণ করার হুশিয়ারি দেওয়া হল ইজরায়েলি সংস্থার তরফে। 

এনএসও’র তরফে একটি বিবৃতি দিয়ে বলা হয়েছে, মনগড়া থিওরির ওপর নির্ভর করে এই রিপাের্ট তৈরি করা হয়েছে। এর কোনও ভিত্তি নেই। রিপাের্টে উল্লেখ করা হয়েছে, অসমর্থিত সূত্র থেকে এই তথ্য তারা পেয়েছেন। এই তথ্য বাস্তব থেকে অনেক দূরে। যে অভিযােগ তােলা হয়েছে, তার পক্ষে কোনও প্রমাণই নেই। আইনি পদক্ষেপ নেওয়ার কথা বলা হয়েছে।

এনএসও শুধু পেগাসাস স্পাইওয়্যার তৈরি করে। যে কোনও দেশের সরকার বা কোনও সরকারি এজেন্সি চাইলে তা নিজেদের কাজে লাগাতে পারে। কিন্তু এনএসও’র কাছ থেকে গুরুত্বপূর্ণ তথ্য ফাঁস হয়ে গিয়েছে, আজ পর্যন্ত এই অভিযােগ করেনি। এ ধরনের স্পাইওয়্যার ব্যবহার করা হয় জঙ্গিহানা আটকাতে বা সাধারণ মানুষের সুরক্ষার ক্ষেত্রে। অপহরণ হওয়া শিশু, দুর্ঘটনার ফলে আটকে থাকা মানুষদের চিহ্নিত করতে, নারীপাচার চত্র রুখতে পেগাসাস ব্যবহার করা হয়। 

ফলে এনএসও একটি জীবনরক্ষাকারী সংস্থা। এই সংস্থা এমন কিছু করবে না, যাতে সাধারণ মানুষের সমস্যা হয়। কিন্তু এমন বিভ্রান্তিমূলক খবর প্রকাশিত হয়েছে, যাতে করে এনএসও’কে কাঠগড়ায় তােলা হয়েছে। এ ধরনের খবরের সত্যতা নিয়ে প্রশ্ন তুলে আদালতের দ্বারস্থ হওয়ার হুঁশিয়ারি দিয়েছে ইজরায়েলি এই সংস্থা।