দেশজুড়ে অক্সিজেনের ঘাটতি মেটাতে উদ্যোগী হল কেন্দ্র

ভ্যাকসিনের চাহিদা থাকা সত্বেও জোগান অনেক কম। এই পরিস্থিতিতে অক্সিজেনের সমস্যা মেটাতে এবার বড়সড় ঘােষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি।

Written by SNS Delhi | April 30, 2021 11:59 am

প্রতীকী ছবি (Photo: IANS) এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Photo:SNS)

দেশজুড়ে অক্সিজেনের হাহাকার, হাসপাতালে বেড প্রয়ােজনের তুলনায় অনেক কম। ভ্যাকসিনের চাহিদা থাকা সত্বেও জোগান অনেক কম। এই পরিস্থিতিতে অক্সিজেনের সমস্যা মেটাতে এবার বড়সড় ঘােষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি।

১ লক্ষ পাের্টেবল অক্সিজেন কনসেনট্রেটর কেনার জন্য পিএম কেয়ারস থেকে অর্থ বরাদ্দ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি। দেশের প্রায় সব শহরেই কমবেশি সমস্যায় পড়তে হচ্ছে করােনা রােগীদের। দিল্লি এবং মহারাষ্ট্রে সবচেয়ে এই সমস্যা বেশি। মহারাষ্ট্রে মঙ্গলবার ৯০০ মানুষ মারা গিয়েছেন। দৈনিক মারা যাচ্ছেন এই রাজ্যে গড়ে ৬০০-র বেশি।

এমনই এক কঠিন পরিস্থিতিতে বুধবার উচ্চ পর্যায়ের বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি। তারপরেই হাসপাতালগুলিতে অক্সিজেন সরবরাহ স্বাভাৰ্কি রাখতে ১ লক্ষ পাের্টেবল অক্সিজেন কনসেনট্রেটর কেনার নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর দফতর থেকে নির্দেশে বলা হয়েছে, যত দ্রুত সম্ভব এই অক্সিজেন কনসেনট্রেটর কিনে যে রাজ্যগুলিতে করােনার প্রভাব বেশি তাদের হাতে তুলে দিতে হবে। এর আগে পিএম কেয়ারস তহবিল থেকে ৭১৩ টি পিএসএ অক্সিজেন প্ল্যান্ট কেনার কথা ঘােষণা করা হয়েছিল।

এবার আরও ৫০০ টি অক্সিজেন প্ল্যান্ট কেয়ার নির্দেশ দিয়েছেন মােদি। জেলা সদর এবং টায়ার-দুই শহরগুলির হাসপাতালগুলিতে অক্সিজেনের সমস্যা মেটাতে এই পদক্ষেপ।