বিনা বাধায় বিজেপির জিত নয়, উপরাষ্ট্রপতি পদেও প্রার্থী দিতে উদ্যোগী বিরোধী শিবির  

মোদি মন্ত্রিসভার প্রাক্তন সদস্য মুখতার আব্বাস নকভি। তাঁকে উপরাষ্ট্রপতি পদপ্রার্থী না করলে নকভির ভবিষ্যৎ কী হবে তা নিয়ে চিন্তিত গেরুয়া শিবির।

Written by SNS Delhi | July 6, 2022 12:43 pm

মহারাষ্ট্রের ডামাডোলের মধ্যে এতদিন উপরাষ্ট্রপতি পদে নির্বাচন নিয়ে আলোচনা তেমন এগোতে পারেনি বিরোধীরা।

মঙ্গলবার উপরাষ্ট্রপতি নির্বাচনের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করবে নির্বাচন কমিশন । তারপরই তোড়জোড় শুরু হবে বলে মনে করা হচ্ছে।

পদ্ম শিবিরে জল্পনা ছিলই। এবার উপরাষ্ট্রপতি পদপ্রার্থী নিয়ে জল্পনা শুরু হল বিরোধী শিবিরে। এনসিপি নেতা শরদ পওয়ার দিল্লিতে পা রাখলেই বিরোধী জোটের প্রার্থী নিয়ে আলোচনা শুরু হওয়ার কথা।

বামেদের পক্ষ থেকে পাওয়ারকে ইতিমধ্যেই আলোচনায় বসার প্রস্তাব দেওয়া হয়েছে। তৃণমূল ও কংগ্রেস-সহ অন্যান্য অ-বিজেপি দলগুলি সহমত হলেই প্রার্থী চূড়ান্ত হবে বলে মনে করা হচ্ছে।

বস্তুত, কমিশনের সিদ্ধান্ত ঘোষণার পর থেকেই গেরুয়া শিবিরের প্রার্থী কে হবেন, বিরোধীরা প্রার্থী দেবে কিনা সেই জল্পনায় সরগরম ছিল রাজধানী।

সূত্রের খবর, কেন্দ্রের শাসকদলের উপরাষ্ট্রপতি পদপ্রার্থী হিসাবে দু’জনের নাম উঠে আসছে। প্রথমজন পাঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং।

তিনি এখন চিকিৎসার জন্য বিদেশে। দেশে ফিরলেই নিজের নতুন দল নিয়ে বিজেপিতে মিশে যেতে পারেন বলে জানা গিয়েছে।

সেক্ষেত্রে তাঁকে উপরাষ্ট্রপতি পদপ্রার্থী করতে হবে বলে শর্ত রাখতে পারেন বর্ষীয়ান এই পাঞ্জাবী নেতা।

অন্যদিকে দৌড়ে রয়েছেন মোদি মন্ত্রিসভার প্রাক্তন সদস্য মুখতার আব্বাস নকভি। তাঁকে উপরাষ্ট্রপতি পদপ্রার্থী না করলে নকভির ভবিষ্যৎ কী হবে তা নিয়ে চিন্তিত গেরুয়া শিবির।