বারাণসী-প্রয়াগরাজ সড়ক প্রকল্পের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

নিজের লোকসভা নির্বাচনী কেন্দ্র বারাণসী সফরে এসে, বারাণসী-প্রয়াগরাজ হাইওয়ে প্রকল্পের সূচনা করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Written by Arnab Biswas Varanasi | November 30, 2020 6:14 pm

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (ফাইল চিত্র: IANS)

নিজের লোকসভা নির্বাচনী কেন্দ্র বারাণসী সফরে এসে, বারাণসী-প্রয়াগরাজ হাইওয়ে প্রকল্পের সূচনা করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নিজেকে বারাণসীর একনিষ্ঠ সেবক হিসেবে আখ্যায়িত করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং জানান তিনি ধর্মস্থানগুলির সড়ক ব্যবস্থা ও সংযোগ ব্যবস্থা মজবুত করার ওপর জোর দিচ্ছেন।

সড়ক প্রকল্পের উদ্বোধনে প্রধানমন্ত্রী জানান, ‘সুগম সড়ক মজবুত রেল পরিষেবা, বিমান পরিষেবা এসবের দ্বারা সাধারণ মানুষ সর্বোপরি গরিব মানুষ অত্যন্ত লাভবান হবেন। করোনা আবহে পরিকাঠামো নির্মাণের এই সকল প্রকল্প কর্মসংস্থান বাড়াতে সাহায্য করবে। সড়ক পরিকাঠামো যত মজবুত হবে তাতে তত বেশি লাভবান হবেন কৃষকরা। কোল্ড স্টোরেজে পণ্য দ্রুত পৌঁছে দেওয়া সম্ভব হবে যেভাবে বিমানযোগে পৌঁছে দেওয়া হচ্ছে। ইউরোপে রপ্তানি করা হচ্ছে বারাণসীর আম, বিদেশে পাঠানো হচ্ছে চন্দ্রলির কালো চাল যার মাধ্যমে উপকৃত হচ্ছেন কৃষকরা। অত্যাধুনিক পরিকাঠামোর লাভবান হচ্ছেন চাষিরা। শুধু তাই নয় ক্ষুদ্র চাষীদের একত্রিত করে বড় শক্তিতে পরিণত করার চেষ্টা করছে কেন্দ্রীয় সরকার। প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনার ফলে প্রায় ৪ কোটি চাষী উপকৃত হয়েছেন।’

শুধু তাই নয় নয়াকৃষি আইন বিলের সমর্থন করে জোড়ালো প্রশ্ন তোলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তিনি বলেন, ‘যদি সরাসরি পণ্য বাজারে বিক্রি করতে পারে চাষীরা তাহলে সেই পরিষেবায় কেন লাভবান হবেন না তারা।’ সড়ক প্রকল্পের উদ্বোধনে নরেন্দ্র মোদির ছাড়াও উপস্থিত ছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ রাজ্যপাল আনন্দিবেন পাটেল।

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের ভুয়সী প্রশংসা করেন নরেন্দ্র মোদি। তিনি বলেন, ‘যোগী সরকার উত্তরপ্রদেশে ভালো কাজ করছে। এর আগে উত্তরপ্রদেশে মাত্র দুটো বিমানবন্দর ছিল এখন যা প্রায় ১২টি বিমানবন্দরে গিয়ে দাঁড়িয়েছে। শুধু তাই নয় পূর্বাঞ্চল থেকে বুন্দেলখন্ড অবধি আধুনিক সড়ক পথ তৈরি হচ্ছে যা সত্যিই প্রশংসনীয়।’