প্রেস ক্লাব অফ ইন্ডিয়ার প্রতিবাদ

কোভিড পরিস্থিতির অজুহাত দেখিয়ে গতবছর থেকে সংসদ চত্বরে সাংবাদিকদের ঢুকতে দেওয়ার উপর বিধিনিষেধ আরোপ করেছে কেন্দ্র। সেই নিয়ম এখনও বহাল।

Written by SNS Delhi | December 3, 2021 5:21 pm

Protesters, enraged crowd of people silhouette vector, angry mob

সাংবাদিকদের সংসদে প্রবেশের উপর নিষেধাজ্ঞা জারি করায় বিতর্ক চরমে। গত সোমবার থেকে শুরু হয়েছে সংসদের শীতকালীন অধিবেশন। হাতে গোনা কয়েকজন সাংবাদিককে সংসদে ঢুকতে দেওয়া হচ্ছে, এমনটাই অভিযোগ প্রেস ক্লাব অফ ইন্ডিয়া কর্তৃপক্ষের।

যার প্রতিবাদে বৃহস্পতিবার সাংবাদিকরা দিল্লির প্রেস ক্লাব থেকে সংসদ ভবন পর্যন্ত মিছিলও করেন। কোভিড পরিস্থিতির অজুহাত দেখিয়ে গতবছর থেকে সংসদ চত্বরে সাংবাদিকদের ঢুকতে দেওয়ার উপর বিধিনিষেধ আরোপ করেছে কেন্দ্র। সেই নিয়ম এখনও বহাল।

শীতকালীন অধিবেশনে লটারি করে লোকসভায় সর্বাধিক ৬০ সাংবাদিক আর রাজ্যসভায় সর্বাধিক ৩২ জন সাংবাদিককে ঢুকতে দেওয়া হচ্ছে। এর মধ্যে সরকার পরিচালিত এবং কিছু নির্বাচিত সংবাদমাধ্যম ও সংবাদ সংস্থার জন্য লোকসভায় ১০ টি এবং রাজ্যসভায় ১১ টি আসন বরাদ্দ করা হয়েছে।

এই নিয়মের ফলে বেশ কিছু সংবাদমাধ্যমের সাংবাদিকরা সংসদের উচ্চকক্ষ, নিম্নকক্ষ এবং সেন্ট্রাল হলে ঢুকতে পারছেন না, এমনটাই অভিযোগ প্রেস ক্লাব অব ইন্ডিয়ার। সাংবাদিকদের এই সংগঠনের তরফে একটি ট্যুইট করা হয়।

এই ট্যুইটে লেখা হয়, ‘শীতকালীন অধিবেশনে প্রেস গ্যালারিতে এবারও সাংবাদিকদের ঢুকতে দেওয়া হচ্ছে না। এই নিয়ে পাঁচ নম্বর অধিবেশন পর্ব হচ্ছে। বলা হয়েছিল, ঢুকতে দেওয়া হবে, কিন্তু শেষমেশ হল না।

এই নিয়মের প্রতিবাদ জানিয়ে ২৭ নভেম্বর সাংবদিকদের একাংশের তরফে সমস্ত রাজনৈতিক দলের নেতাদের চিঠি লেখা হয়েছিল। এক্ষেত্রে বক্তব্য ছিল, ‘সংসদে সাংবাদিকদের প্রবেশের উপর বিধিনিষেধের কোনও মানেই হয় না। ।

কারণ দেশজুড়ে শপিংমল, রেস্তরাঁ, সিনেমা হল খুলে গিয়েছে। আসলে সাংবাদিকদের সংসদ চত্বরে ঢুকতে বাধা দেওয়া ভারতের মতো সংসদীয় গণতন্ত্রে একটি ভয়ঙ্কর প্রবণতা। এর বিরোধিতা করছি।’