দিল্লিতে ভোটের লাইনে ভিআইপি’রা

পঞ্চম দফার মতােই যষ্ঠ দফায়ও প্রায় গােটা দেশেই ভােটের হার কমই ছিল। কেন্দ্রীয় নির্বাচন কমিশন সূত্রে জানানাে হয়েছে বিকেল পর্যন্ত সার্বিক ভেটের গড় হার প্রায় ৫০ শতাংশ পর্যন্ত ছিল।

Written by SNS New Delhi | May 13, 2019 7:16 am

ভোট দিতে এসেছেন রামনাথ কোবিন্দ (Photo: IANS/RB)

 

পঞ্চম দফার মতােই যষ্ঠ দফায়ও প্রায় গােটা দেশেই ভােটের হার কমই ছিল। কেন্দ্রীয় নির্বাচন কমিশন সূত্রে জানানাে হয়েছে বিকেল পর্যন্ত সার্বিক ভেটের গড় হার প্রায় ৫০ শতাংশ পর্যন্ত ছিল।

তীব্র দাবদাহের মধ্যেই এদিন উত্তরপ্রদেশ, হরিয়ানা, বিহার, মধ্যপ্রদেশ এবং দিল্লির ৫৯টি আসনে ভােটগ্রহণ হয়েছে। এদিন উত্তরপ্রদেশের ১৪টি আসন, হরিয়ানার ১০টি আসন, বিহার, মধ্যপ্রদেশ, পশ্চিমবঙ্গে আটটি করে আসন, দিল্লিতে সাতটি আসন এবং ঝাড়খণ্ডের চারটি আসনে ভােটগ্রহণ হয়েছে। দুপুর একটা পর্যন্ত রাজধানী দিল্লিতে ভোট পড়ে মাত্র ৩৪ শতাংশ।

এদিন রাজধানী দিল্লিতে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দসহ ভিআইপি’রা ভােট দিয়েছেন। সকালেই ভােটের লাইনে দাঁড়িয়েছিলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি, কংগ্রেসের উত্তরপ্রদেশের সভাপতি প্রিয়াঙ্কা গান্ধি, ইউপি চেয়ারপারসন সােনিয়া গান্ধি, বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ প্রমুখরা। এছাড়াও দিল্লিতে ভােট দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, উপমুখ্যমন্ত্রী মনীশ শিসোদিয়া, বিজেপি’র প্রার্থী হর্ষবর্ধন, প্রাক্তন ক্রিকেটার তথা পূর্ব দিল্লি কেন্দ্রের প্রার্থী গৌতম গম্ভীর, কংগ্রেসের উত্তরপূর্ব কেন্দ্রের প্রার্থী অজয় মাকেন এবং শীলা দীক্ষিতের মতাে নেতানেত্রীরা।

দিল্লি সহ বাকি রাজ্যগুলির বেশ কয়েকটি কেন্দ্রে ইভিএম বিভ্রাটের জন্য ভােটগ্রহণ দেরিতে শুরু হয় এদিন। দিল্লির স্বরাষ্ট্রমন্ত্রী সত্যেন্দ্র জৈনের দাবি, রাজধানীর অন্তত তিনটি আসনে ৫০ মিনিট দেরিতে শুরু হয় ভােটগ্রহণ। হরিয়ানাতেও ভোটের হার কমই হয়েছে বলে নির্বাচন কমিশন সূত্রে খবর।

সােনেপতের জেজেপি নেতা দিগ্বিজয় চৌতালা অভিযােগ করেন, জিন্দ জেলায় ৮৮, ৮৯ এবং ৯০ নম্বর বুথে তাঁর দলের প্রতীক (এক জোড়া চপ্পল) স্পষ্টভাবে দেখা যায়নি। চৌতালা বলেন, এই ঘটনা নির্বাচন কমিশনে জানানাে হয়েছে দলের পক্ষ থেকে। চৌতালার দবি, বিষয়টি নিয়ে তিনি নিজেও কমিশনের সঙ্গে কথা বলবেন।

উত্তরপ্রদেশের ১৪টি কেন্দ্রে ভােটগ্রহণ তুলনামূলকভাবে কমই হয়েছে। দুপুর একটা পর্যন্ত ভােট পড়ে মাত্র ৩৪ শতাংশ। তবে বেলা গড়াতে ভােটদানের হার কিছুটা বেড়েছিল বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

এদিন সকালে সুলতানপুরে কেন্দ্রীয় মন্ত্রী মানেকা গান্ধি এবং বিএসপির প্রার্থী চন্দ্র ভদ্র সিং ওরফে সােনু বুথে সামনা সামনি চলে এসেছিলেন।

আজমগড়ে ভােট চলাকালীনই সরিয়ে দেয়া হয় এক প্রিসাইডিং অফিসারকে। সমাজবাদী পার্টির অভিযােগের ভিত্তিতে এই পদক্ষেপ নেয় নির্বাচন কমিশন। জেলাশাসকের কাছ থেকে এ ব্যাপারে রিপোর্ট চাওয়া হয়েছে। উত্তরপ্রদেশের মুখ্য নির্বাচনী অফিসার এল বেঙ্কটেশ্বর লু জানিয়েছেন, বেশ কয়েক জায়গা থেকে ইভিএম ও ভিভিপ্যাট বিভ্রাটের খবর এসেছে। বিহারে ভােট পড়েছে আরও কম। এই রাজ্যে শেওহর লােকসভা কেন্দ্রে গুলি চলায় মৃত্যু হয়েছে এক পােলিং অফিসারের। এক হােমগার্ডের গুলিতে এই ঘটনা ঘটে।