রিজার্ভ ব্যাঙ্ক প্যানেলের নয়া সুপারিশ

প্রাইভেট সেক্টর ব্যাঙ্কের প্রােমােটারের অংশিদারীর সর্বোচ্চ সীমা ১৫ শতাংশ থেকে বাড়িয়ে ২৬ শতাংশ হােক। এমনই সুপারিশ করল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (আরবিআই)-র অভ্যন্তরীণ প্যানেল।

Written by SNS New Delhi | November 22, 2020 6:57 pm

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)। (File Photo: IANS)

প্রাইভেট সেক্টর ব্যাঙ্কের প্রােমােটারের অংশিদারীর সর্বোচ্চ সীমা ১৫ শতাংশ থেকে বাড়িয়ে ২৬ শতাংশ হােক। এমনই সুপারিশ করল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (আরবিআই)-র অভ্যন্তরীণ প্যানেল। এজন্য অবশ্য ব্যাঙ্কিং রেগুলেশন অ্যাক্টে বদল জরুরি।

এই বদল ঘটলে টাটা, বিড়লা, আম্বানি কিংবা মহিন্দ্রার মতাে বড় কর্পোরেট পুঁজির সংস্থা ব্যাঙ্কিং ব্যবস্থায় ঢুকতে উৎসাহিত হতে পারে মনে করছে এই প্যানেল। রিলায়েন্স ইন্ডাস্ট্রি, আদিত্য বিড়লা, নুভা, টেক মহিন্দ্রা, টাটা সন্স, সান ফার্মা এর আগেই ব্যাঙ্ক লাইসেন্সের জন্য আবেদন করেছিল। কেউ কেউ লাইসেন্স পেয়েওছিল। অনেকে দ্বিতীয়বার ভাবনা-চিন্তা করে সরে এসেছিল। তার কারণ ছিল, প্রাইভেট সেক্টর ব্যাঙ্কের প্রােমােটারের অংশিদারীর সর্বোচ্চ সীমানা বাড়ানাে।

প্যানেল মনে করছে, ওই সীমা বাড়ানাে হলে দেশের কর্পোরেট সংস্থাগুলাে ব্যাঙ্কিং ব্যবস্থায় আসতে পারে। নিয়মকানুন ছাড় দিয়ে স্বল্প পুঁজির সংস্থাকে ব্যাঙ্কিং ব্যবসায় আনা এবং দেশের যে জনসমাজ ব্যাঙ্কিং ব্যবস্থার বাইরে রয়েছেন, তাঁদের টেনে আনার জন্যও কিছু শর্ত সাপেক্ষে ওই লাইসেন্স দেওয়া হয়েছিল।

কিন্তু রিজার্ভ ব্যাঙ্কের ওই প্যানেলের নয়া সুপারিশ অনুযায়ী এবার ১৯৪৯ সালের ব্যাঙ্কিং রেগুলেশন অ্যাক্টের সংস্কার প্রয়ােজন। সেটা হলে কর্পোরেট সংস্থাগুলােও আসতেপারে ব্যাঙ্কিং ব্যবস্থায়।