প্রাপ্য সম্মান পাননি নেতাজি, অমিত শাহের বোধোদয়

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের রস দ্বীপটির নাম সুভাষচন্দ্র বসুর নামে রাখার কেন্দ্রীয় সিদ্ধান্তের কথাও ঘোষণা করলেন।

Written by SNS Delhi | October 18, 2021 11:21 am

কেন্দ্রীয় স্বরাষ্টমন্ত্রী অমিত শাহ (File Photo: IANS)

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের রস দ্বীপটির নাম সুভাষচন্দ্র বসুর নামে রাখার কেন্দ্রীয় সিদ্ধান্তের কথাও ঘোষণা করলেন। ফের একবার নেতাজি প্রসঙ্গ টেনে এনে বিরোধীদের খোঁচাও দিলেন শাহ। এদিন নাম না করে কংগ্রেসকে তোপ দেগে অমিত শাহ দাবি করেন, নেতাজির সঙ্গে অবিচার হয়েছিল।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্য, যাঁরা দেশের জন্য আত্মত্যাগ করেছেন, তাদের নাম ইতিহাসে স্মরণীয় হয়ে থাকা উচিত। কিন্তু দেশের স্বাধীনতা আন্দোলনে নেতাজির যে অবদান, সেজন্য তাকে যথাযোগ্য সম্মান দেওয়া হয়নি। উল্টে তার ভাবমূর্তি নষ্ট করার চেষ্টা হয়েছে।

অমিত শাহ বলেন, “এই বছর আমরা আজাদি কা অমৃত মহোৎসবের পাশাপাশি নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মবার্ষিকী উদযাপন করছি। আমরা যখন নেতাজির জীবনের ওপর নজর দিই, আমরা দেখতে পাই যে, তার প্রতি অবিচার করা হয়েছে। তাঁকে ইতিহাসে প্রাপ্য স্থান দেওয়া হয়নি।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, “যারা নিজেদের জীবন উৎসর্গ করেছেন তাদের ইতিহাসে স্থান করে দিতে হবে। এজন্য আমরা রস দ্বীপের নামকরণ করেছি নেতাজির নামে।”

নতুন নামকরণ করা দ্বীপে একটি অনুষ্ঠানে বক্তব্য রাখার সময় শাহ বলেন, “আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ স্বাধীনতার তীর্থস্থান। আমি সমস্ত যুবক-যুবতীকে অন্তত একবার আন্দামান ও নিকোবর দেখার জন্য আহ্বান জানাই।” শুক্রবার সেলুলার জেলে গিয়ে শাহকে সাভারকর ইস্যুতে বিরোধীদের তোপ দাগতে দেখা গিয়েছিল।

অমিত শাহর বক্তব্য ছিল, সাভারকরের দেশপ্রেম এবং সাহসিকতা নিয়ে কোনো প্রশ্নই উঠতে পারে না বিনায়ক সাভারকরের সমালোচকদের তোপ দাগেন তিনি। সাভারকরকে ‘বীর’ সম্বোধন করা নিয়ে অমিত শাহর বক্তব্য ছিল, বীর শব্দটি তাঁর নামের সঙ্গে কোনো সরকার জুড়ে দেয়নি।

দেশের কয়েক কোটি মানুষ তাঁকে বীর সাভারকর নামে ডাকেন। এই সম্মান কেউ ছিনিয়ে নিতে পারবে না। যিনি দেশের জন্য দু’বার সাজা পেয়েছেন, তাঁকে নিয়ে যখন প্রশ্ন তোলা হয়, সেটা অত্যন্ত যন্ত্রণার।