ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণ নিয়ন্ত্রণের ওপর বেশি জোর দিতে হবে: এইমস প্রধান 

কোভিড থেকে সুস্থ হওয়া মানুষজনের শরীরে ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণ লক্ষ্য করা যাচ্ছে বলে সতর্ক করেন এইমসের প্রধান চিকিৎসক রণদীপ গুলেরিয়া।

Written by SNS New Delhi | May 17, 2021 9:42 pm

এইমসের প্রধান চিকিৎসক রণদীপ গুলেরিয়া। (Photo: IANS)

কোভিড থেকে সুস্থ হওয়া মানুষজনের শরীরে ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণ লক্ষ্য করা যাচ্ছে বলে সতর্ক করেন এইমসের প্রধান চিকিৎসক রণদীপ গুলেরিয়া। তিনি বলেন, ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণকে মেডিকেলের ভাষায় মিউকমিকোসিস বলা হয়। এটা নতুন কোনও সংক্রমণ নয়।

কিন্তু হঠাৎ করে ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণজনিত কেসের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। করােনা সংক্রমণ ও তার চিকিৎসার কারণে সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। এই ছত্রাকের অস্তিত্ব বাতাসে, মাটিতে ও খাবারের মধ্যে পাওয়া যাচ্ছে। ফলে মাস্ক পরাটা খুবই জরুরি। বিশেষ করে নির্মাণ স্থানে গেলে মাস্ক পড়তে হবে। 

তিনি বলেন, এইমসে ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণের ২৩ টি কেস রয়েছে। এদের মধ্যে ২০ জন রােগী এখনও কোভিড আক্রান্ত। কোনও কোনও রাজ্যে ৪০০ থেকে ৫০০ জনের ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণর খবর পাওয়া গেছে। 

এইমস প্রধান হাসপাতালগুলােকে আর্জি করে বলেন, ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণ নিয়ন্ত্রণ করার ওপর বেশি করে নজর দিতে হবে। সেকেন্ডারি ছত্রাক সংক্রমণ রােগ ও মৃত্যুর হার বৃদ্ধি করবে। কেভিডের আগেও ছত্রাক সংক্রমণ ছিল। ২০০৩ সালে সার্স ভাইরাস সংক্রমণের সময় থেকে ছত্রাক সংক্রমণের খবর পাওয়া গেছিল।