মোদির ভ্রান্ত নীতিতে এক মেরুতে পাকিস্তান, রাশিয়া, চিন: রাহুল

আন্তর্জাতিক কূটনৈতিক মহলের একাংশ মনে করছে, আমেরিকা এভাবে রাশিয়ার বিরুদ্ধে ভারতকে পাশে চাওয়ায় ভারত সরকার উভয় সংকটে পড়ে যেতে পারে।

Written by SNS Delhi | February 26, 2022 3:27 pm

এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিশানা করতে গিয়ে রাশিয়া-ইউক্রেন যুদ্ধকে হাতিয়ার করলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধি।

এই কংগ্রেস নেতার অভিযোগ, কেন্দ্রের ভ্রান্ত নীতিতেই আজ এক মেরুতে চলে এসেছে পাকিস্তান, চিন এবং রাশিয়া।

আর এই নয়া ত্রয়ী ভারতের জন্য বিপজ্জনক হতে পারে। শুক্রবার এক ট্যুইটে কংগ্রেস নেতা বেশ কয়েকটি খবরের স্ক্রিনশট পোস্ট করেছেন।

যার মূল বক্তব্য হল ভারত সরকারের ভ্রান্ত নীতি পাকিস্তান এবং চিনের সঙ্গে সঙ্গে রাশিয়াকেও এক সারিতে এনে দাঁড় করিয়েছে এবং রাশিয়া, চিন, পাকিস্তানের এই আঁতাত ভারতের জন্য বিপজ্জনক হতে পারে।

সম্প্রতি রাহুল গান্ধি সংসদে অভিযোগ করেছিলেন, ‘মোদি সরকারের সবচেয়ে বড় অপরাধ হলো এই সরকার চিন এবং পকিস্তানকে এক সারিতে এনে দিয়েছে।’

কিন্তু ঘটনাচক্রে দেখা গিয়েছে ইউক্রেনের সঙ্গে যখন রাশিয়ার যুদ্ধের আবহ চলছে, তখন পাক প্রধানমন্ত্রী ইমরান খান সোজা চলে গিয়েছেন মস্কোতে।

এমনকী, রাশিয়া ইউক্রেনের আক্রমণ করার খবরে উচ্ছ্বাসও প্রকাশ করেছিলেন পাক প্রধানমন্ত্রী। আবার চিনও প্রকাশ্যে রাশিয়ার অবস্থানকে সমর্থন করে বিবৃতি দিয়েছে।

অন্যদিকে রাশিয়া নিয়ে ভারত সরকার এখনও অবস্থান স্পষ্ট করতে পারেনি। স্বাভাবিকভাবেই ভারত সরকার এখন উভয় সংকটে। যুদ্ধ থামাতে ইতিমধ্যেই ভারতকে পাশে ইউক্রেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চেয়েছে ফোন করেছেন রুশ প্রেসিডেন্ট পুতিনকে। এর মধ্যে আবার আমেরিকা ও ভারতকে পাশে চেয়েছে।

আন্তর্জাতিক কূটনৈতিক মহলের একাংশ মনে করছে, আমেরিকা এভাবে রাশিয়ার বিরুদ্ধে ভারতকে পাশে চাওয়ায় ভারত সরকার উভয় সংকটে পড়ে যেতে পারে।

কারণ, রাশিয়ার সঙ্গে ভারতের সম্পর্ক পুরনো। সময়ে-অসময়ে ভারতকে নানাভাবে সাহায্য করে আসছে রাশিয়া।

এই পরিস্থিতিতে সরাসরি রাশিয়ার বিরুদ্ধে যাওয়াটা ভারতের পক্ষে চাপের। ভারতের এই উভয় পক্ষের সংকটের জন্য মোদির ভ্রান্ত নীতিকে কাঠগড়ায় তুলেছেন রাহুল গান্ধি।