সুরাপানের ন্যূনতম বয়স কমালাে প্রশাসন

২৫ নয়, এবার ২১ বছর বয়স হলেই চুমুক দেওয়া যাবে সুরাপাত্রে। সুরাপ্রেমীদের জন্য বড় ঘােষণা করেছে দিল্লি সরকার।

Written by SNS New Delhi | March 24, 2021 3:36 pm

প্রতিকি ছবি (Photo: iStock)

২৫ নয়, এবার ২১ বছর বয়স হলেই চুমুক দেওয়া যাবে সুরাপাত্রে। সুরাপ্রেমীদের জন্য বড় ঘােষণা করেছে দিল্লি সরকার। দিল্লির উপ মুখ্যমন্ত্রী মনীশ শিসােদিয়া জানিয়েছেন, মদ্যপানের ক্ষেত্রে সর্বনিম্ন বয়সের ক্ষেত্রে ছাড়া দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দিল্লি সরকার। এবার ২১ বছর হলেই পাওয়া যাবে মদ্যপানের অনুমতি।

এতদিন পর্যন্ত দিল্লিতে মদ কিনতে হলে ন্যূনতম বয়স লাগত ২৫ বছর। এখন সেই সময়সীমাই কমাতে চাইছে কেজরিওয়াল সরকার। এই সিদ্ধান্তের ফলে সংশ্লিষ্ট ক্ষেত্রে কেন্দ্রের আয় বাড়তে পারে ২০ শতাংশ।

প্রসঙ্গত বয়স সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়ার জন্য সম্প্রতি কেটি কমিটি গঠন করেছিল দিল্লি প্রশাসন। এই কমিটির দেওয়া রিপাের্টের ভিত্তিতে মদ্যপানের বয়স কমানাের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানাে হয়েছে। পাশাপাশি বিয়ার, ওয়াইন সহ সফট লিকার বিক্রির ক্ষেত্রেও নতুন নিয়ম জারিরও প্রস্তাব রেখেছে এই কমিটি।

মনীশ জানিয়েছেন, দিল্লিতে কোনও সরকারি মদ বিক্রির দোকান থাকবে না। বর্তমানে দিল্লিতে যে মদ বিক্রির দোকানগুলি ছিল সেগুলি বন্ধ করে দেওয়া হবে। তিনি বলেন, দিল্লির ৭৯ টি ওয়ার্ডে কোনও মদের দোকান নেই। ৪৫ টি ওয়ার্ডে মদের দোকান মাত্র একটি করে। মদ বিক্রিতে কালােবাজারি ঠেকাতে উদ্যোগ নিচ্ছে কেজরিওয়াল সরকার।

প্রসঙ্গত আবগারি শুল্ক দিল্লি সরকারের একটি বড় আয়ের পথ। ২০১৯-২০ সালে ৫ হাজার ৪০০ কোটি টাকা রাজস্ব আদায় করেছিল দিল্লি সরকার।