মদের দোকান খােলা যাবে হাইওয়ের ২২০ মিটারের মধ্যেই 

আগে ৫০০ মিটারের মধ্যে মদের দোকান খােলা যাবে না বলে নির্দেশ দিয়েছিল শীর্ষ আদালত। সােমবার তা কমিয়ে ২২০ মিটার করা হল।

Written by SNS New Delhi | July 28, 2021 1:14 pm

প্রতীকী ছবি (File Photo: iStock)

আগে ৫০০ মিটারের মধ্যে মদের দোকান খােলা যাবে না বলে নির্দেশ দিয়েছিল শীর্ষ আদালত। সােমবার তা কমিয়ে ২২০ মিটার করা হল। তবে শুধুমাত্র ২০ হাজার পর্যন্ত জনসংখ্যা যে এলাকায়, সেখানেই এই নিয়ম প্রযােজ্য। স্থানীয় প্রশাসনকে বিষয়টি দেখতে হবে। অন্যত্র জাতীয় এবং রাজ্য, দুই ধরনের হাইওয়ের ৫০০ মিটারে মধ্যে মদের দোকান নিষিদ্ধ রইল। 

এর আগে, ২০১৬ সালে আদালত জানিয়েছিল, জাতীয় এবং রাজ্য। হাইওয়েগুলির ৫০০ মিটারের মধ্যে মদের দোকান খােলা যাবে না। তাই এই ধরনের লাইসেন্স দেওয়া বন্ধ করতে হবে। হাইওয়ের ধারে মদের যাবতীয় বিজ্ঞাপনও টাঙানােও নিষিদ্ধ করা হয়। এমনকি হাইওয়ে থেকে এই ধরনের বিজ্ঞাপন যেন দেখা না যায়, সেই মর্মে নির্দেশ দিয়েছিল শীর্ষ আদালত। 

কিন্তু হাইওয়ে নির্মাণ, রক্ষণাবেক্ষণ এবং উন্নয়নের দায়িত্বে থাকা কেন্দ্রীয় সড়ক পরিবহণ এবং হাইওয়ে মন্ত্রক জানায়, এ সংক্রান্ত যাবতীয় ব্যবস্থা রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকেই নিতে হবে। কারণ মদের দোকান খােলা বা বন্ধ করা সংক্রান্ত যাবতীয় তথ্য তাদের হাতেই রয়েছে। তাই আদালতকে সেই নিয়ে নির্দেশিকা প্রকাশ করতে অনুরােধ জানায় তারা সেই প্রেক্ষিতেই জনবহুল এলাকার ক্ষেত্রে বিধিনিধেষ খানিকটা শিথিল করল আদালত। 

তবে পুরনাে মদের দোকানগুলির ক্ষেত্রে এই নিয়ম প্রযােজ্য নয়। লাইসেন্সের মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত দোকানগুলি আগের মতােই চালু রাখা যাবে। মত্ত অবস্থায় গাড়ি দুর্ঘটনায় রাশ টানতেই প্রথম সুপ্রিম কোর্টে হাইওয়ের ধারে মদের দোকান নিষিদ্ধ করার মামলা ওঠে। এই ধরনের ঘটনা রুখতে কড়া পদক্ষেপের নিদের্শও দিয়েছে আদালত। মত্ত অবস্থায় গাড়ি চালানাের ঘটনায় ১৯৮৮ সালের মােটরযান আইনের ১৮৫ ধারায় জেল, জরিমানা কখনও আবার দুটোই করা হয়।